বিজ্ঞাপন

প্রচীন ভারতে ইন্টারনেট অবিষ্কার হয়েছিল : ত্রিপুরার মুখ্যমন্ত্রী

April 18, 2018 | 6:29 pm

।। আন্তর্জাতিক ডেস্ক।।

বিজ্ঞাপন

প্রাচীন ভারতেই হাজার হাজার বছর আগে ইন্টারনেটের আবিষ্কার হয়েছিল, এমন বক্তব্য দিয়ে সবার হাসির খোরাকে পরিণত হয়েছেন ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব দেব।

মঙ্গলবার (১৭ এপ্রিল) সন্ধ্যায় এক অনুষ্ঠানে যোগ দিয়ে ভারতের উত্তর-পূর্বাংশে অবস্থিত ত্রিপুরা রাজ্যের মুখ্যমন্ত্রী বিপ্লব দেব বলেন, প্রাচীন ভারতীয়রাই ইন্টারনেট আবিষ্কার করেছেন, এমন দাবি করে সেটা প্রমাণের জন্য মহাভারত থেকে উদাহরণও টানেন।

বিপ্লব দেব

তিনি বলেন, মহাভারতে থাকা কুরুক্ষেত্রের যুদ্ধের বিবরণই তা প্রমাণ করে, কুরু ক্ষেত্রের অনেক দূরে থেকেও ধৃতরাষ্ট্র সঞ্জয়ের মাধ্যমে যুদ্ধের বিবরণ শুনতে পেতেন। ইন্টারনেটের মাধ্যমেই সঞ্জয় যুদ্ধের খবর সংগ্রহ করতেন। এতে প্রমাণিত হয় প্রাচীন ভারতে শুধু ইন্টারনেট প্রযুক্তিই নয়, স্যাটেলাইট প্রযুক্তিও ছিল।

বিজ্ঞাপন

তার এই বক্তব্যে নিয়ে প্রতিবেদন প্রকাশিত হওয়ার পর দেশটির সামাজিক যোগাযোগমাধ্যমগুলোতেও ঠাট্টা-উপহাস শুরু হয়।

একজন টুইটারে ঠাট্টা করে লিখেছেন, তার মনে হয়, এখনকার চেয়ে বরং সেই আমলেই ইন্টারনেটের গতি বেশি ছিল।

অনেকে ছবিটি সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে শেয়ার করে, কংক্রিটের খণ্ডটিকে ‘মহাভারতের সময়কার’ পেনড্রাইভ বলেও মজা করছে।

ভারতের ক্ষমতাসীন দল বিজেপির অনেক নেতাই এর আগে এই ধরণের মন্তব্য করে হাসির পাত্র হয়েছেন। এর মধ্যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও রয়েছেন। বর্তমানের অনেক বৈজ্ঞানিক ও প্রযুক্তিগত আবিষ্কার বহু শতাব্দি আগে ভারতে হয়েছে এমন বক্তব্য দিয়ে আলোচনায় এসেছিলেন স্বয়ং নরেন্দ্র মোদিও। বিপ্লবও ঠিক সেই পথেই হাঁটলেন। সনাতন ধর্মের মহাকাব্য রামায়নে প্রথম বিমানের কথাটিও উল্লেখ করা হয়, গত সেপ্টেম্বরে শিক্ষামন্ত্রী সত্যপাল সিংয়ের এমন বক্তব্যের পর অনেকের চক্ষু চড়কগাছ হয়। এই ধরণের প্রবণতার সমালোচনাও হচ্ছে ব্যাপক।

বিজ্ঞাপন

রূপা সুব্রামেনিয়া নামে একজন টুইটারে লেখেন, বিজেপির বুদ্ধিবৃত্তি বিরোধী এবং পশ্চাৎমুখী লোকগুলো মানুষকে তাক লাগিয়ে এবং বিস্মিত করা অব্যাহত রেখেছেন। বর্তমানের সমস্যা সমাধানের পরিবর্তে তারা কাল্পনিক অতীত নিয়ে পড়ে আছেন। এ সব ঘটনা যেমন হৃদয়বিদারক তেমনি লজ্জারও।

অড্রে ত্রাসখে নামে একজন ব্যঙ্গ করে তার টুইটারে লিখেছেন, বিষয়টি বেশ কিছু প্রশ্নের উদ্রেক করছে। চক্রবূহ্য থেকে কীভাবে পরিত্রাণ পাওয়া যায়, এ বিষয়ে অভিমন্যু কেন আগে থেকে জানতে চায়নি। সঞ্জয় কেন কুরুক্ষেত্রের যুদ্ধ ব্যাখ্যা করলেন, শ্রীকৃষ্ণ নিজেই এটি করতে পারতেন? ভগবত গীতা নিয়ে কৃষ্ণ ফেসবুক লাইভে আসতে পারতেন, এটি করা উচিত ছিলো বলেও উল্লেখ করেন তিনি।

বিজ্ঞাপন

কেশিটিজ নগর নামে একজন লিখেছেন, তাও ভাল যে তারা আমাদের বর্তমান ইন্টারনেট সার্ভিস প্রোভাইডারদের (আইএসপি) থেকে বেশি গতির ব্যান্ডউইথ উপভোগ করতো।

সারাবাংলা/এমআইএস/এমআই

** দ্রুত খবর জানতে ও পেতে সারাবাংলার ফেসবুক পেজে লাইক দিয়ে রাখুন: Sarabangla/Facebook

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন