বিজ্ঞাপন

মানজারে হাসীন মুরাদের আত্মবীক্ষণমূলক আলোকচিত্র প্রদর্শনী

October 20, 2019 | 4:43 pm

এন্টারটেইনমেন্ট করেসপন্ডেন্ট

সোমবার (২১ অক্টোবর) অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘আমার প্রামাণ্যীকরণ’ ইংরেজিতে ‘ডকুমেন্টিং মি’ শীর্ষক দিনব্যাপি অনুষ্ঠান। এটি আয়োজন করছে বাংলাদেশ প্রামাণ্যচিত্র পর্ষদ। বাংলাদেশে প্রামাণ্য চলচ্চিত্র আন্দোলনের অন্যতম পুরোধা মানজারে হাসীন মুরাদের তোলা আত্মবীক্ষণমূলক আলোকচিত্র প্রদর্শনী উদ্বোধনের মধ্য দিয়ে শুরু হবে অনুষ্ঠান।

বিজ্ঞাপন

সকাল দশটায় শুরু হয়ে প্রামাণ্যচিত্র বিষয়ে আলাপ-আলোচনা চলবে দিনব্যাপী। সকালে আলোকচিত্রের প্রদর্শনী উদ্বোধন করবেন বিশিষ্ট চিত্রগ্রাহক মাকসুদুল বারী। এরপর থাকবে ‘স্বাধীন চলচ্চিত্র নির্মাতা এবং চলচ্চিত্র আন্দোলনের কর্মী হিসেবে আমার অভিজ্ঞতা’ শিরোনামে মানজারে হাসীন মুরাদের আত্মকথন। দর্শক-শ্রোতার প্রশ্ন-উত্তর পর্বের মধ্যদিয়ে শেষ হবে সকালের এই অধিবেশন।

দুপুরে খাবার বিরতির পর ‘আজকের দিনে প্রামাণ্যচিত্র নির্মাণের চ্যালেঞ্জ’ র্শীষক একটি গোলটেবিল আলোচনা আয়োজিত হবে। এতে অংশ নেবেন প্রামাণ্যচিত্র নির্মাণ, প্রদর্শন ও দর্শনের সঙ্গে জড়িত সাইফুল ওয়াদুদ হেলাল, ফৌজিয়া খান, শবনম ফেরদৌসী, আনোয়ার চৌধুরী, ফরিদ আহমেদ, ব্রাত্য আমীন, পলাশ রসুল, হুমায়রা বিলকিস, জুয়েরিয়াহ মউ, ঝুমুর জুঁই, জাহিদ হাসান, ফুয়াদ চৌধুরী, ম. হামিদ।

এই অধিবেশনে যুক্তরাজ্য থেকে অনলাইনে যুক্ত হবেন প্রবাসী প্রামাণ্যচিত্র নির্মাতা মকবুল চৌধুরী। গোলটেবিল বৈঠকে সূত্র ধরিয়ে দেবেন চলচ্চিত্র বিষয়ক বিশিষ্ট লেখক মাহমুদুল হোসেন।

বিজ্ঞাপন

দিনের শেষ অধিবেশনে চলচ্চিত্রকার মানজারে হাসীন মুরাদ তার তোলা আলোকচিত্রকে কেন্দ্র করে ‘ডকুমেন্টিং মি’ বিষয়ে একটি মাস্টার ক্লাসে বক্তব্য উপস্থাপন করবেন। মাস্টার ক্লাস পর্বটি শেষ হবে উপস্থিত জনের সঙ্গে প্রশ্ন-উত্তরের মধ্যদিয়ে।

উল্লেখ্য যে, প্রামাণ্যচিত্র নির্মাতা, প্রযোজক, চলচ্চিত্র বিষয়ক লেখক ও প্রামাণ্যচিত্রে আগ্রহীদের উদ্যোগে ২০০৩ সালে বাংলাদেশ প্রামাণ্যচিত্র পর্ষদ প্রতিষ্ঠিত হয়। এরপর থেকে বাংলাদেশে প্রামাণ্যচিত্রের নির্মাণ প্রচার প্রসার ও জনপ্রিয়করনের জন্য প্রতিষ্ঠানটি নানারকম কাজ করে যাচ্ছে। এবারের আয়োজনটিও তারই ধারাবাহিকতা।

ধানমন্ডি সাতাশ নম্বর সড়কে মাইডাস ভবনের দশ তলায় অবস্থিত ইএমকে সেন্টারের ‘আড্ডা’ নামের মিলনায়তনে আজ ২১শে অক্টোবর, ২০১৯, সকাল দশটায় শুরু হবে ‘আমার প্রামাণ্যীকরণ’। চলবে রাত আটটা পর্যন্ত। আয়োজনটি সকলের জন্যে উন্মুক্ত।

বিজ্ঞাপন

সারাবাংলা/পিএ

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন