Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জাতির পিতার সোনার বাংলার সুবর্ণরেখা স্পর্শ করার প্রত্যয়

সিনিয়র করেসপন্ডেন্ট
৯ জুন ২০২২ ১৭:৫৯

ঢাকা: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অন্তর মন প্রোথিত সোনার বাংলার সুবর্ণরেখা স্পর্শ করার প্রত্যয় জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। বলেছেন, ২০৪১ সালের মধ্যে সমৃদ্ধ বাংলাদেশ এবং ২১০০ সালে নির্মিত হবে নিরাপদ বদ্বীপ।

বৃহস্পতিবার (৯ জুন) বিকেলে জাতীয় সংসদে ২০২২-২৩ অর্থবছরের জন্য প্রস্তাবিত বাজেটের বক্তৃতায় এই প্রত্যয় জানান অর্থমন্ত্রী। সংসদ অধিবেশনে সভাপতিত্ব করছিলেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

বিজ্ঞাপন

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের সংকট পেরিয়ে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের বাস্তবতা মাথায় নিয়ে উন্নয়নের হারানো গতিকে পুনরুদ্ধারের চ্যালেঞ্জ নিয়ে নতুন অর্থবছরের জন্য ৬ লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকার প্রস্তাবিত বাজেট জাতীয় সংসদের সামনে উপস্থাপন করেন অর্থমন্ত্রী।

আরও পড়ুন-

বাজেট বক্তৃতার শেষ পর্যায়ে অর্থমন্ত্রী বলেন, গত পাঁচ দশকে অনেক দিক থেকেই বদলে গেছে বাংলাদেশ। কেবল বদলায়নি জাতির পিতার চিরঞ্জীব আদর্শ এবং জাতীয় জীবনের সর্বক্ষেত্রে তার সজীব উপস্থিতি। তার দেখানো পথেই প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের সব মানুষকে সঙ্গে নিয়ে একে একে জাতির পিতার অসমাপ্ত কাজ সম্পাদন করে চলেছেন।

বিজ্ঞাপন

অর্থমন্ত্রী বলেন, শেখ হাসিনার নেতৃত্বে এরই মাঝে বাংলাদেশ স্বল্পোন্নত দেশ হতে উন্নয়নশীল দেশে উন্নীত হয়েছে। এভাবেই ২০৩০ সালে এসডিজি অর্জনের মাধ্যমে ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত বাংলাদেশ, ২০৩১ সালে উচ্চ-মধ্যম আয়ের বাংলাদেশ, ২০৪১ সালে একটি জ্ঞানভিত্তিক, সুখি-সমৃদ্ধ-উন্নত বাংলাদেশ এবং ২১০০ সালের নিরাপদ বদ্বীপ বাংলাদেশ বিনির্মাণ করে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অন্তর মন প্রোথিত সোনার বাংলার সুবর্ণরেখাটি আমরা স্পর্শ করব ইনশাআল্লাহ।

আরও পড়ুন-

এর আগে, বিকেল ৩টায় অধিবেশন শুরু হলে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী ২০২২-২৩ অর্থবছরের প্রস্তাবিত বাজেট উপস্থাপনের জন্য অর্থমন্ত্রীকে আমন্ত্রণ জানান। অর্থমন্ত্রী সংসদে উপস্থিত রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের কাছে এই বাজেট উপস্থাপনের অনুমতি প্রার্থনা করেন। রাষ্ট্রপতি অনুমতি দিলে অর্থমন্ত্রী এই বাজেট উপস্থাপন শুরু করেন।

এর আগে, দুপুরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার বিশেষ বৈঠকে ২০২২-২৩ অর্থবছরের প্রস্তাবিত বাজেট অনুমোদন দেওয়া হয়। মন্ত্রিসভার অনুমোদনের পর ওই প্রস্তাবে সই করেন রাষ্ট্রপতি আবদুল হামিদ।

আরও পড়ুন-

সারাবাংলা/এনআর/টিআর

২০২২-২৩ অর্থবছরের বাজেট অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিব বাজেট ২০২২-২৩ বাজেট প্রস্তাবনা বাজেট বক্তৃতা শেখ মুজিবুর রহমান সোনার বাংলার সুবর্ণরেখা

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর