Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিদ্যুৎ-জ্বালানিতে ১৪১৮ কোটি টাকা বরাদ্দ কম

সিনিয়র করেসপন্ডেন্ট
৯ জুন ২০২২ ২১:৫৮

প্রতীকী ছবি

ঢাকা: এবারের প্রস্তাবিত বাজেটে বিদ্যুৎ ও জ্বালানিখাতে আগের চেয়ে বরাদ্দ কমেছে ১ হাজার ৪১৮ কোটি টাকা। আগের অর্থবছরে বরাদ্দ ১৫ দশমিক ৫৬ শতাংশ বাড়ানো হলেও এবার কমেছে ৫ দশমিক ১৬ শতাংশ।

বৃহস্পতিবার (৯ জুন) জাতীয় সংসদে বাজেট উপস্থাপনের সময় এ তথ্য জানান অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। চলমান বাজেটে বিদ্যুৎ ও জ্বালানি খাতে ২৭ হাজার ৪৮৪ কোটি টাকা বরাদ্দ করা হয়েছিল। যদিও সংশোধিত বাজেটে বরাদ্দ দাঁড়ায় ২৪ হাজার ৫১৯ কোটি টাকা। এবারের প্রস্তাবিত বাজেটে (২০২২-২৩) ২৬ হাজার ৬৬ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। এবার উন্নয়ন বাজেটের ১০ শতাংশ বরাদ্দ হয়েছে বিদ্যুৎ ও জ্বালানি খাতে।

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল তার বাজেট বক্তৃতায় বলেন, ক্রমবর্ধিঞ্চু চাহিদার দিকে লক্ষ রেখে মানসম্মত বিদ্যুৎ ও জ্বালানির সংস্থান নিশ্চিত করা সরকারের অন্যতম লক্ষ্য। কাজেই সবার জন্য বিদ্যুৎ পৌঁছানো ও দেশজুড়ে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ এবং নিরাপদ ও টেকসই জ্বালানি সরবরাহ নিশ্চিতকরণে সরকার বদ্ধপরিকর।

আরও পড়ুন-

এ বছর বিদ্যুৎ–জ্বালানিতে বরাদ্দ মোট বাজেটের ৩ দশমিক ৮ শতাংশ। বিদ্যুৎ খাতে ২৪ হাজার ১৯৬ কোটি টাকা এবং জ্বালানিতে ১ হাজার ৮৭০ কোটি টাকা জ্বালানিতে বরাদ্দ রাখা হয়েছে। দুই খাতেই আগের চেয়ে বরাদ্দ কমানো হয়েছে। বর্তমান বাজেটে বিদ্যুৎ খাতে ২৫ হাজার ৩৯৮ কোটি টাকা এবং জ্বালানি খাতের জন্য ২ হাজার ৮৬ কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছিল। যদিও সংশোধিত বাজেটে দুই খাতেই বরাদ্দ কমে যায়।

২০২২-২৩ অর্থবছরের জন্য প্রণীত বাজেটের শিরোনাম ‘কোভিডের অভিঘাত পেরিয়ে উন্নয়নের ধারাবাহিকতায় পরিবর্তন’।

আরও পড়ুন-

নতুন বাজেটের আকার ধরা হয়েছে ছয় লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকা। এর আগে, ২০২১-২২ অর্থবছরের বাজেটের আকার ছিল ছয় লাখ তিন হাজার ৬৮১ কোটি টাকা। সংশোধিত বাজেটে তা ১০ হাজার ১৮১ কোটি টাকা কমে পাঁচ লাখ ৯৩ হাজার ৫০০ কোটি টাকায় নেমে আসে। সে হিসাবে নতুন বাজেটের আকার সবশেষ বাজেটের তুলনায় ৭৪ হাজার ৩৮৩ কোটি টাকা বা ১২ দশমিক ৩২ শতাংশ বেশি। আর সংশোধিত বাজেটের চেয়ে এটি ৮৪ হাজার ৫৬৪ কোটি বা ১৪ দশমিক ২৪ শতাংশ বেশি।

আগামী অর্থবছরের জন্য বাজেটে বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) আকার ধরা হয়েছে দুই লাখ ৪৬ হাজার ৬৬ কোটি টাকা। অন্যদিকে জিডিপি’র আকার প্রাক্কলন করা হয়েছে ৪৪ লাখ ৪৯ হাজার ৯৫৯ কোটি টাকা। জিডিপি প্রবৃদ্ধি ধরা হয়েছে ৭ দশমিক ৫ শতাংশ। অন্যদিকে আগামী অর্থছরের বাজেটে মূল্যস্ফীতি ৫ দশমিক ৬ শতাংশ হবে বলে প্রক্ষেপণ করা হয়েছে।

আরও পড়ুন-

সারাবাংলা/একে

২০২২-২৩ অর্থবছরের বাজেট জাতীয় বাজেট বাজেট


বিজ্ঞাপন
সর্বশেষ

ভূতের গলির বাসায় মিলল বৃদ্ধের মরদেহ
৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:০০

সম্পর্কিত খবর