Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ধ্যান করতে দিতে হবে কর

সিনিয়র করেসপন্ডেন্ট
৯ জুন ২০২২ ২২:১২

ঢাকা: প্রস্তাবিত ২০২২-২৩ অর্থবছরের বাজেটে মেডিটেশন সেবার ওপর বিদ্যমান ভ্যাট অব্যাহতি প্রত্যাহারের প্রস্তাব করা হয়েছে।

বৃহস্পতিবার (৯ জুন) জাতীয় সংসদে ২০২২-২৩ অর্থবছরের প্রস্তাবিত বাজেট উপস্থাপন করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

সংকট উত্তরণের প্রস্তাবিত বাজেটে মেডিটেশনেও কর আরোপ করা হয়েছে। এই খাতে আগে ৫ শতাংশ ভ্যাট অন্তর্ভুক্ত ছিল। নতুন প্রস্তাব কার্যকর হলে আবারও এই সেবা পেতে ৫ শতাংশ ভ্যাট দিতে হবে।

আরও পড়ুন-

এর আগের বছরগুলোতে জাতীয় বাজেটে মেডিটেশন সেবাকে মানসিক স্বাস্থ্যের জন্য উপকারী উল্লেখ করে মূসক অব্যাহতির প্রস্তাব করা হয়েছিল। তবে ব্যক্তি পর্যায়ে যারা মেডিটেশন করেন তাদের দুশ্চিন্তা নেই। যেসব প্রতিষ্ঠান মেডিটেশনের দীক্ষা দেয় তাদের আনা হচ্ছে ভ্যাটের আওতায়।

২০২২-২৩ অর্থবছরের জন্য প্রণীত বাজেটের শিরোনাম ‘কোভিডের অভিঘাত পেরিয়ে উন্নয়নের ধারাবাহিকতায় পরিবর্তন’।

আরও পড়ুন-

নতুন বাজেটের আকার ধরা হয়েছে ছয় লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকা। এর আগে, ২০২১-২২ অর্থবছরের বাজেটের আকার ছিল ছয় লাখ তিন হাজার ৬৮১ কোটি টাকা। সংশোধিত বাজেটে তা ১০ হাজার ১৮১ কোটি টাকা কমে পাঁচ লাখ ৯৩ হাজার ৫০০ কোটি টাকায় নেমে আসে। সে হিসাবে নতুন বাজেটের আকার সবশেষ বাজেটের তুলনায় ৭৪ হাজার ৩৮৩ কোটি টাকা বা ১২ দশমিক ৩২ শতাংশ বেশি। আর সংশোধিত বাজেটের চেয়ে এটি ৮৪ হাজার ৫৬৪ কোটি বা ১৪ দশমিক ২৪ শতাংশ বেশি।

আগামী অর্থবছরের জন্য বাজেটে বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) আকার ধরা হয়েছে দুই লাখ ৪৬ হাজার ৬৬ কোটি টাকা। অন্যদিকে জিডিপি’র আকার প্রাক্কলন করা হয়েছে ৪৪ লাখ ৪৯ হাজার ৯৫৯ কোটি টাকা। জিডিপি প্রবৃদ্ধি ধরা হয়েছে ৭ দশমিক ৫ শতাংশ। অন্যদিকে আগামী অর্থছরের বাজেটে মূল্যস্ফীতি ৫ দশমিক ৬ শতাংশ হবে বলে প্রক্ষেপণ করা হয়েছে।

আরও পড়ুন-

সারাবাংলা/একে

২০২২-২৩ অর্থবছরের বাজেট জাতীয় বাজেট ধ্যান বাজেট মেডিটেশন


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর