বিজ্ঞাপন

ক্যাসেমিরোকে ছাড়া কী আছে ব্রাজিলের ভাগ্যে?

July 3, 2018 | 12:32 am

।। স্পোর্টস ডেস্ক ।।

বিজ্ঞাপন

বিশ্বকাপের শেষ আটে পৌঁছে গেছে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিল। মেক্সিকোকে ২-০ গোলে হারিয়ে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে তিতের শিষ্যরা। কোয়ার্টার ফাইনালে ব্রাজিল পাচ্ছে না ডিফেন্সিভ মিডফিল্ডার ক্যাসেমিরোকে। রাশিয়া বিশ্বকাপে চার ম্যাচ খেলে ইতোমধ্যেই দুটি হলুদ কার্ড দেখেছেন ক্যাসেমিরো। ব্রাজিলের জার্সিতে ক্যাসেমিরো সবশেষ যে ২৪ ম্যাচে মাঠে নেমেছিলেন সেই ২৪ ম্যাচের কোনোটিতেই হারেনি ব্রাজিল।

দুই হলুদ কার্ডের খড়গে কোয়ার্টার ফাইনালের ম্যাচ মিস করতে যাচ্ছেন ২৬ বছর বয়সী ক্যাসেমিরো। কোয়ার্টারে বেলজিয়াম-জাপানের মধ্যকার ম্যাচের জয়ী দলের বিপক্ষে আগামী ৬ জুলাই বাংলাদেশ সময় রাত ১২টায় খেলতে নামবে ব্রাজিল। রাশিয়ার কাজানে হয়ে ম্যাচটি।

ব্রাজিল কোয়ার্টারের বাধা ডিঙ্গাতে পারলে সেমিতে ক্যাসেমিরোকে পাবে। প্রিয় শিষ্যের প্রতি আস্থা রাখছেন কোচ তিতে। রাখবেন না কেন? জাতীয় দলের জার্সিতে দুর্দান্ত এই খেলোয়াড়ে আস্থা রেখেছিলেন রিয়াল মাদ্রিদের সাবেক কোচ জিনেদিন জিদান, হোসে মরিনহো আর আলবেরতো তোরিল। রিয়ালের সাবেক এই তিন কোচের অধীনেই খেলেছেন ২৬ বছর বয়সী ক্যাসেমিরো।

বিজ্ঞাপন

তার চেয়েও বড় কথা, ব্রাজিলের জার্সিতে ক্যাসেমিরো সবশেষ যে ২৪ ম্যাচে মাঠে নেমেছিলেন সেই ২৪ ম্যাচের কোনোটিতেই হারেনি সেলেকাওরা। সাও পাওলোর এই তারকা মিডফিল্ডার জাতীয় দলের জার্সিতে সবশেষ ২০১২ সালে হারের তিক্ত স্বাদ পান। ২০১২ সালের জুনে আর্জেন্টিনার বিপক্ষে খেলেছিল ব্রাজিল। সেই ম্যাচে ব্রাজিলকে হারতে হয়েছিল ৪-৩ গোলের ব্যবধানে। জাতীয় দলের হয়ে মাঠে থেকে সেটাই ছিল ক্যাসেমিরোর সবশেষ দেখা পরাজয়। নিউ ইয়র্কে অনুষ্ঠিত হওয়া সেই ম্যাচে আর্জেন্টিনার আইকন লিওনেল মেসি হ্যাটট্রিক করেছিলেন। এরপর ক্যাসেমিরো যে ২৪ ম্যাচ খেলেছেন সবকটিতেই জয় কিংবা ড্র তুলে নিয়েছে ব্রাজিল। এর মধ্যে ১৮টি ম্যাচ জিতেছে ব্রাজিল আর বাকি ৫টি ম্যাচ ড্র করে।

ব্রাজিলের হয়ে ২০১১ সালে অভিষেক ঘটে ক্যাসেমিরোর। তার আগে দেশটির অনূর্ধ্ব-১৭, ২০ দলে খেলেছেন। জাতীয় দলে খেলেছেন ২৮টি ম্যাচ। সবশেষ রিয়ালের হয়ে চ্যাম্পিয়ন্স লিগ জেতা এই তারকা মিডফিল্ডার ক্লাব ক্যারিয়ারে খেলেছেন ৩১৮টি ম্যাচ, যেখানে তার নামের পাশে আছে ৩০টি গোল।

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন