বিজ্ঞাপন

আইসিসি মনে করিয়ে দিয়েছে সেই শাহাদাতকে

August 7, 2018 | 1:54 pm

।। স্পোর্টস ডেস্ক ।।

বিজ্ঞাপন

হোম অব ক্রিকেট খ্যাত লর্ডসের অনার্স বোর্ডে নাম লিখিয়েছিলেন বাংলাদেশের বাঁহাতি ওপেনার তামিম ইকবাল। ২০১০ সালের ২৭ মে স্বাগতিক ইংল্যান্ডের বিপক্ষে টেস্টে ১০৩ রান করে এই সম্মানে নাম লেখানোর সুযোগ পেয়েছিলেন তামিম। একই ম্যাচে ৯৮ রানের বিনিময়ে লর্ডসে ৫ উইকেট নিয়েছিলেন পেসার শাহাদাত হোসেন। ইংল্যান্ড আগে ব্যাটিং করায় লর্ডসের অনার্স বোর্ডে তামিমের আগেই নাম লেখান শাহাদাত। যা ছিল বাংলাদেশের প্রথম কোনো ক্রিকেটারের দুর্দান্ত অর্জন।

শুধু অনার্স বোর্ডে নাম লেখানো বাংলাদেশের প্রথম ক্রিকেটারই নন শাহাদাত, তিনি ওয়ানডে ক্রিকেটেও বাংলাদেশের জার্সিতে প্রথম হ্যাটট্রিক করা কোনো বোলার। ২০০৬ সালে হারারেতে স্বাগতিক জিম্বাবুয়ের বিপক্ষে টাইগারদের হয়ে প্রথম হ্যাটট্রিক করেন। যা ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে ২১তম হ্যাটট্রিক।

২০০৬ সালের ২ আগস্ট জিম্বাবুয়ের ইনিংসের ৩৯তম ওভারে বল হাতে আসেন পেসার শাহাদাত। ওভারের তৃতীয় বলেই ফিরিয়ে দেন তাফাদজা মুফামবিসিকে। উইকেটের পেছনে খালেদ মাসুদ পাইলটের গ্লাভসবন্দি হন তিনি। চতুর্থ বলে এলটন চিগুম্বুরাকে এলবিডব্লিউর ফাঁদে ফেলেন তিনি। পঞ্চম বলে টয়ান্ডা মুপারিয়াকে ফিরিয়ে টাইগারদের প্রথম কোনো বোলার হিসেবে ওয়ানডেতে হ্যাটট্রিকের স্বাদ নেন শাহাদাত। উইকেটের পেছনে খালেদ মাসুদ পাইলটের হাতে ক্যাচ দিয়ে ফেরেন মুপারিয়া।

বিজ্ঞাপন

বাংলাদেশের হয়ে দুটি দুর্দান্ত অর্জনে প্রথম কোনো ক্রিকেটার শাহাদাত। গৃহকর্মী নির্যাতনে জেল খাটতে হয় তাকে। ক্রিকেট ক্যারিয়ারটাও শেষের পথে। জাতীয় দলের বাইরে থাকা এই পেসারকে এখন কেউ তেমন মনে না রাখলেও ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি শাহাদাতকে মনে রেখেছে।

১৯৮৬ সালের ৭ আগস্ট ঢাকায় জন্ম নেন শাহাদাত। আজ ৩২ বছরে পা রেখেছেন এই পেসার। তার জন্মদিনে আইসিসি তাকে শুভেচ্ছা জানিয়েছে। মনে করিয়ে দিয়েছে, তিনিই বাংলাদেশের প্রথম ক্রিকেটার যিনি লর্ডসের অনার্স বোর্ডে নাম লেখানোর পাশাপাশি বাংলাদেশের জার্সিতে প্রথম ওয়ানডে হ্যাটট্রিক করেছিলেন।

বিজ্ঞাপন

শাহাদাতের হ্যাটট্রিকের সেই ভিডিও:

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন