বিজ্ঞাপন

আউট?? ভুল বেনিফিট অব ডাউট

September 29, 2018 | 7:08 pm

।। সারাবাংলা ডেস্ক ।।

বিজ্ঞাপন

এ প্রজন্মের অনেকেই হয়তো তাকে চিনেন না। তাদের জানাচ্ছি-এখনকার এই যে আধুনিক স্পোর্টস সাংবাদিকতা তার পিছনে সবচেয়ে বড় অবদান ফরহাদ টিটোর। বাংলাদেশের আধুনিক স্পোর্টস সাংবাদিকতার পথিকৃৎ মনে করা হয় তাকে। কানাডার মন্ট্রিয়লে থাকেন। তবে এখনও স্পোর্টস এবং লেখালেখি তার হ্রদস্পন্দনের সাথেই যেনো মিশে আছে। পুরো বিশ্বজুড়ে যখন লিটন দাসের কালকের আউট নিয়ে বিতর্ক ছড়াচ্ছে, তখন চুপ করে থাকেননি ফরহাদ টিটো। নিজের লেখনিতে তুলে ধরেছেন বিষয়টি।

বাংলাদেশ ইনিংসের ৪১তম ওভারে কুলদীপ যাদবের বলে স্টাম্পিং হয়ে যান লিটন দাস। ক্রিকেটের আইনের ৩৯তম ধারা স্টাম্পিং সম্পর্কে বলা আছে, যদি বোলার নো বল না করেন, একজন ব্যাটসম্যান আউট হবেন, যদি তিনি ক্রিজের বাইরে থাকেন। সেঞ্চুরি করা বাংলাদেশি এই ওপেনার কি আসলেই আউট ছিলেন? চলুন দেখে নেওয়া যাক ফরহাদ টিটো কি বলেন…

বিজ্ঞাপন

ছবিগুলি আমি নিজে তুলেছি Youtube এ পাওয়া এশিয়া কাপ ফাইনালে লিটন দাসের ব্যাটিংয়ের হাইলাইটস থেকে। প্রথমেই বলে নেই, আমাকে কেউ স্টাম্পিংয়ের আপডেইটেড (নতুন/সংশোধিত) রুল শেখাতে আসবেন না এখানে। আমি ভালো করেই জানি আইনটা। এখনকার নিয়মে উইকেটকিপার যখন বেইলস ফেলবেন তখন যদি লাইনে (পপিং ক্রিজে) পা থাকে তাহলে আউট হবেন ব্যাটসম্যান… পা লাইনের ভিতরে এক সুতা গ্রাউন্ডেড (মাটিতে) থাকলেও ব্যাটসম্যান স্টাম্পড হবেন না।

ছবিগুলিতে কি দেখছেন আপনারা? শুধু লিটন দাসের পায়ের অবস্থান না দেখে ধোনির গ্লাভস আর স্টাম্প লাইটগুলিও লক্ষ্য করেন। দেখা যাচ্ছে স্টাম্প লাইট জ্বলে ওঠার সময় অথবা বেইলস হাওয়ায় ওড়ার সময় লিটনের পা এক সুতা হলেও লাইনের ভিতরে ছিলো গ্রাউণ্ডেড অবস্থায়। শেষ ছবিটার প্রথম অংশে স্টাম্পিংয়ের সময় ব্যাটসম্যানের Toe/boot এর অবস্থান ফ্রন্ট ক্যামেরায় ধরা পড়েছে সরাসরি। খুব ভালোভাবে খেয়াল করলে দেখবেন বেইল ডিসলজ লাইট জ্বলছে অথচ লিটনের বুট অস্পষ্ট হলেও লাইনের ভিতরে।

জানি, টিভি আম্পায়ার রড টাকারের জন্য কাজটা সহজ ছিল না তখন। কিন্তু বারবার যেহেতু তাকে রিপ্লে দেখতে হয়েছে অ্যাকশনটা এবং তিনি নিশ্চিতও হতে পারছিলেন না কোনটা ঠিক, তাহলে বেনিফিট অব ডাউট কিভাবে ব্যাটসম্যানের বিপক্ষে যায়? আরো ইন্টারেস্টিং, তখন টিভি কমেন্ট্রিতে যে তিনজন ক্রিকেট এক্সপার্ট ছিলেন তাদের মধ্যে রমিজ রাজা একাধিকবার মন্তব্য করেছেন “Benefit has to go to the batsman”। অন্য দুই কমেন্টেটরের একজন জোরালো মন্তব্য করেছেন ” to close to call..” অন্যজন উচ্চস্বরে বলছিলেন “It is so close”.

বিজ্ঞাপন

এদিকে আমাদের দেশের কিছু ক্রিকেট পন্ডিত (অতিরিক্ত ভারতপ্রেমী মনে হয়) সব কিছু বারবার ভালোভাবে না যাচাই করে, না শুনে সিদ্ধান্তটা সঠিক ছিল তা লিখে বেড়াচ্ছেন ফেইসবুকে! আমার প্রশ্ন, ফুটেজ থেকে নেয়া স্ক্রিনশট অনুযায়ী স্টাম্প লাইট জ্বলার সময় বা বেইলস পড়ার সময় ব্যাটসম্যানের বুট যদি একবিন্দুও লাইনের ভিতরে আছে সন্দেহ হয় তাহলে বেনিফিট অব ডাউট ব্যাটসম্যান পাবে না কেন? বিজ্ঞ কমেন্টেটরদের মূল্যবান/যুক্তিযুক্ত মন্তব্যগুলির কথা না-ই বললাম আবার!

লেখক: ফরহাদ টিটো

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন