বিজ্ঞাপন

চাঁদের চারপাশে তিনবার প্রদক্ষিণ করেছেন গেইল!

October 13, 2018 | 2:56 pm

।। স্পোর্টস ডেস্ক ।।

বিজ্ঞাপন

দ্য ইউনিভার্স বস খ্যাত ওয়েস্ট ইন্ডিজের তারকা ব্যাটসম্যান ক্রিস গেইল নতুন এক রেকর্ড গড়েছেন। তবে, সেটি খেলার মাঠের না, মাঠের বাইরের। ক্যারিবীয়ান এই ব্যাটিং দানবকে বলা হয় ক্রিকেটের ফেরীওয়াল। ক্রিকেট খেলেই পুরো বিশ্ব দাপিয়ে বেড়ানো গেইল সবশেষ যোগ দিয়েছেন আফগানিস্তান প্রিমিয়ার লিগে (এপিএল)।

এরই মধ্যে এপিএলের দল বালখ লিজেন্ডের শিবিরে পৌঁছেছেন গেইল। এটা টি-টোয়েন্টিতে তার ২৪তম দল (জাতীয় দল সহ)। প্রতিনিধিত্ব করা দলের ক্ষেত্রে যা কোনো ক্রিকেটারের সর্বোচ্চ।

গত মাসের শেষের দিকে এক প্রতিবেদনে দেখানো হয়, গেইল একমাত্র ক্রিকেটার যিনি শুধু টি-টোয়েন্টি ক্রিকেট খেলতেই দুই মিলিয়ন কিলোমিটার পাড়ি দিয়েছেন। যা ক্রিকেটের ইতিহাসে সর্বোচ্চ পথ পাড়ি জমানো। বিশ্ব ক্রিকেটের এমন কোনো জায়গা নেই যেখানে গেইল যাননি। প্রতিবেদনে আরও জানানো হয়, গেইল টি-টোয়েন্টির ম্যাচ খেলতে যতদূর পাড়ি জমিয়েছেন, একজন মহাকাশচারীর মতো হিসেব কষলে চাঁদের চারপাশে তিনবার প্রদক্ষিণ করতে পারতেন। কিংবা ৫০ বার গ্রহের চারদিকে ঘুরে বেড়াতে পারতেন।

বিজ্ঞাপন

রকেট গতিতে যেভাবে তিনি ক্রিকেটের মঞ্চ কাঁপিয়ে ছুটছেন অন্য কেউ এভাবে ছুটতে পারেননি। ৩৯ বছর বয়সী জ্যামাইকান এই তারকা টি-টোয়েন্টিতে যা অর্জন করেছেন আর কেউ সেটা কাটাতে পারবে বলেও মনে হয় না। ৩৪৮ টি-টোয়েন্টি ম্যাচে গেইল ১১ হাজার ৭৭৭ রান করেছেন। এই তালিকায় দুইয়ে থাকা নিউজিল্যান্ডের সাবেক তারকা ব্যাটসম্যান ব্রেন্ডন ম্যাককালাম ৯ হাজার রানের অপেক্ষায় আছেন। গেইলের থেকে প্রায় দুই হাজার রান দূরে।

ক্রিকেটের সংক্ষিপ্ত ভার্সনে গেইল করেছেন সর্বোচ্চ ২১টি সেঞ্চুরি। দ্বিতীয় সর্বোচ্চ মাত্র সাতটি। টি-টোয়েন্টিতে ইনিংস সর্বোচ্চ ১৭৫ রানও গেইলের দখলে। আইপিএলে বয়েল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর হয়ে অপরাজিত এই ইনিংসটি সাজিয়েছিলেন গেইল। শুধু টি-টোয়েন্টি ফরম্যাটই নয়, গেইল টেস্ট ম্যাচেও দুইবার ত্রিপল সেঞ্চুরি করেছেন। জাতীয় দলের হয়ে সাদা পোশাকে তিনি খেলেছেন ১০৩ ম্যাচ, যেখানে আছে ১৫টি সেঞ্চুরি আর ৩৭টি হাফসেঞ্চুরি। ইনিংস সর্বোচ্চ ৩৩৩ রানের পাশাপাশি করেছেন ৭২১৪ রান।

ওয়ানডে ফরম্যাটে গেইল ২৮৪ ম্যাচ খেলে ৯৭২৭ রান করেছেন, যেখানে তার দখলে আছে ২৩টি সেঞ্চুরি আর ৪৯টি হাফসেঞ্চুরি। জাতীয় দলের হয়ে টি-টোয়েন্টি খেলেছেন ৫৬টি, সেঞ্চুরি হাঁকিয়েছেন দুইবার। ১৮০ প্রথমশ্রেণির ম্যাচে গেইলের দখলে আছে ১৩ হাজারের বেশি রান, ৩২টি সেঞ্চুরি, ৬৪টি হাফসেঞ্চুরি। লিস্ট এ ক্যারিয়ারে সবশেষ ম্যাচে সেঞ্চুরি হাঁকানো গেইল খেলেছেন ৩৫৬ ম্যাচ, যেখানে তার নামের পাশে ১২ হাজারের বেশি রান, ২৭টি সেঞ্চুরি, ৬৫টি হাফ সেঞ্চুরি।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমআরপি

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন