বিজ্ঞাপন

ভারত মহাসাগরীয় জোটের ভাইস চেয়ারম্যান হলো বাংলাদেশ

November 4, 2018 | 10:33 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: উন্নয়নের স্বার্থে ভারত মহাসাগরকে কেন্দ্র করে উপকূলীয় রাষ্ট্রগুলোর আঞ্চলিক জোট- ইন্ডিয়ান ওসেন রিম অ্যাসোসিয়েশনের (আইওআরএ) চেয়ারম্যান নির্বাচিত হয়েছে বাংলাদেশ। সদ্য সমাপ্ত মন্ত্রী পরিষদের বৈঠকে আগামী ২০১৯-২১ মেয়াদে বাংলাদেশ সংস্থাটির ভাইস চেয়ারম্যান পদে নির্বাচিত হয়। যার ধারাবাহিকতায় আন্তর্জাতিক আঞ্চলিক এই সংস্থার আগামী ২০২১-২৩ মেয়াদে বাংলাদেশ চেয়ারম্যানের দায়িত্ব পালন করবে।

পররাষ্ট্র মন্ত্রণালয় রোববার (৪ নভেম্বর) বিকেলে এক বার্তায় এই তথ্য জানিয়েছে।

বার্তায় বলা হয়, নিয়ম অনুযায়ী সংস্থাটির চেয়ারম্যান এবং ভাইস চেয়ারম্যান আইওআরএ’র প্রতিনিধিত্ব করে থাকে। এই পদ দুইটির মেয়াদ ২ বছরের। বর্তমানে দক্ষিণ আফ্রিকা প্রেসিডেন্ট এবং সংযুক্ত আরব আমিরাত ভাইস চেয়ারম্যানের দায়িত্ব পালন করছে।

বিজ্ঞাপন

ভাইস চেয়ারম্যানের দায়িত্ব শেষে আগামী ২০১৯ সালে সংযুক্ত আরব আমিরাত চেয়ারম্যানের কাজ করবে। তখন বাংলাদেশ ভাইস চেয়ারম্যানের দায়িত্বে থাকবে। দুই বছরের ভাইস চেয়ারম্যানের দায়িত্ব শেষে আগামী ২০২১ সালের ১ অক্টোবর বাংলাদেশ প্রথমবারের মতো আইওআরএ’র চেয়ারম্যানের দায়িত্ব পালন করবে।

সদ্য সমাপ্ত আইওআরএ’র মন্ত্রী পরিষদের বৈঠকে মালদ্বীপ ২২তম সদস্য দেশ হিসেবে সদস্যপদ লাভ করে।

বার্তায় আরও বলা হয়েছে, প্রতিবেশী রাষ্ট্র মিয়ানমার আইওআরএ’র সদস্য পদের জন্য আবেদন করেছিল। কিন্তু দেশটির নানাবিধ সমস্যা থাকায় মিয়ানমার সদস্য পদ লাভে ব্যর্থ হয়েছে। আইওআরএ’র সচিবালয়কে শক্তিশালী করতে সদ্য সমাপ্ত মন্ত্রী পরিষদের বৈঠকে বাংলাদেশ সরকার এই সংস্থার তহবিলে ৫ হাজার ৭৫০ ডলারের বিশেষ আর্থিক সহায়তা দিয়েছে। এতে সংস্থাটি বাংলাদেশের ভূষয়ী প্রসংশা করে।

বিজ্ঞাপন

আইওআরএ’র মন্ত্রী পরিষদের বৈঠকে বাংলাদেশ জানায়, ব্লু ইকোনমি সংক্রান্ত আইওআরএ’র মন্ত্রী পর্যায়ের তৃতীয় সম্মেলন আগামী ২০১৯ সালের সেপ্টেম্বরে ঢাকায় অনুষ্ঠিত হবে। বাংলাদেশ ওই সম্মেলনের স্বাগতিক দেশ।

দক্ষিণ আফ্রিকার ডারবানে গত ২ নভেম্বর আইওআরএ’র মন্ত্রী পর্যায়ের বৈঠক অনুষ্ঠিত হয়। ওই বৈঠকে সংস্থাটির ২১ সদস্য রাষ্ট্রসহ ৭ টি অংশীদার (ডায়ালগ পার্টনার) অংশ নেয়। বৈঠকে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব (সমুদ্র বিষয়ক) অবসরপ্রাপ্ত নৌ কর্মকর্তা মো. খোরশেদ আলম বাংলাদেশের পক্ষে প্রতিনিধিত্ব করেন।

সারাবাংলা/জেআইএল/এটি

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন