বিজ্ঞাপন

পাকিস্তানে শীর্ষ টিএলপি নেতা গ্রেফতার

November 24, 2018 | 1:14 pm

।।আন্তর্জাতিক ডেস্ক।।

বিজ্ঞাপন

পাকিস্তানে রাজনৈতিক দল তেহরিক-ই-লাব্বায়িক’র (টিএলপি) শীর্ষ নেতা খাদিম হুসাইন রিজভিকে গ্রেফতার করা হয়েছে। তার ছেলে সাদ রিজভি জানিয়েছে, শুক্রবার (২৩ নভেম্বর) রাতে লাহোরে তাদের মালিকানাধীন এক ধর্মীয় শিক্ষা প্রতিষ্ঠানে অভিযান চালিয়ে খাদিমকে গ্রেফতার করা হয়। খবর আল জাজিরার।

সাদ বলেন, পুলিশ আমাদের মাদ্রাসায় অভিযান চালিয়ে আমাদের নেতাকে গ্রেফতার করেছে।

এক বিবৃতিতে টিএলপি জানিয়েছে, খাদিমের পাশাপাশি টিএলপির আরও কয়েকশ’ সমর্থককেও গ্রেফতার করা হয়েছে।

বিজ্ঞাপন

পাকিস্তানের তথ্যমন্ত্রী ফাওয়াদ চৌধুরী বলেন, রিজভিকে পুলিশি হেফাজতে নেওয়া হয়েছে ও আপাতত তাকে একটি ‘গেস্ট হাউজে’ রাখা হয়েছে।

তিনি বলেন, রবিবার (২৫ নভেম্বর) টিএলপি তাদের প্রতিবাদ কর্মসূচি বাতিল করতে অস্বীকৃতি জানানোয় এই পদক্ষেপ নেওয়া হয়েছে। জন নিরাপত্তা, সম্পদ ও শৃঙ্খলা বজায় রাখতে এমনটা করা হয়েছে।

উল্লেখ্য, গত মাসে ধর্ম অবমাননার অভিযোগে আটককৃত এক খ্রিস্টান নারীর মুক্তির বিরুদ্ধে দেশজুড়ে বিক্ষোভ চালায় পাকিস্তানের সংরক্ষণশীল জনগণ। ওই বিক্ষোভের নেতৃত্ব দিয়েছিল টিএলপি। আসিয়া বিবি নামের ওই নারীকে মুক্তি না দেওয়ার দাবিতে করা বিক্ষোভে পুরো দেশ স্থবির হয়ে যায়।

বিজ্ঞাপন

খাদিম তার দলের সদস্যদের রোববার ‘শহীদ দিবস’ হিসেবে উদযাপন করার আহ্বান জানিয়েছিলেন। এজন্য রাজধানী ইসলামাবাদে একটি সমাবেশ আয়োজনের আহ্বানও জানান তিনি।

ফাওয়াদ জানান, খাদিমের গ্রেফতারের সাথে আসিয়া বিবি ঘটনার কোন সম্পর্ক নেই।

প্রসঙ্গত, টিএলপি তাদের বিক্ষোভে আসিয়া বিবিকে জনসম্মুখে ফাঁসি দেওয়ার দাবি জানিয়েছিল। পাশাপাশি আসিয়া বিবির মুক্তির রায় দেওয়া সুপ্রিম কোর্টের তিন বিচারককেও ফাঁসি দেওয়ার আহ্বান জানিয়েছিলেন টিএলপির প্রতিষ্ঠাতা মোহাম্মদ আফজাল কাদরি। এমনকি পাকিস্তান সরকারের পতন ঘটানোর আহ্বানও জানান তিনি।

পাকিস্তানে ধর্ম অবমাননা অত্যন্ত গুরুতর অভিযোগ। ১৯৯০ সাল থেকে এখন পর্যন্ত এই অভিযোগে মৃত্যু হয়েছে অন্তত ৭৪ জন ব্যক্তির।

বিজ্ঞাপন

সারাবাংলা/ আরএ

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন