বিজ্ঞাপন

সড়কে শৃঙ্খলা ফেরাতে দুই দিনে ট্রাফিকের ১৩ হাজার মামলা

January 17, 2019 | 1:15 pm

।। সিনিয়র করেসপন্ডেন্ট।।

বিজ্ঞাপন

ঢাকা: সড়কে শৃঙ্খলা ফেরাতে রাজধানীতে চলছে ‘ট্রাফিক পক্ষ’। এতে গত দুই দিনে ট্রাফিক আইন অমান্যকারীদের বিরুদ্ধে ১৩ হাজার মামলা করেছে পুলিশ। বিপরীতে জরিমানা আদায় করা হয়েছে প্রায় প্রায় ৭০ লাখ টাকা। এছাড়া, অভিযানের সময় ৭৮টি গাড়ি ডাম্পিং ও ১ হাজার ৬০০ গাড়ি রেকার করা হয়েছে।

ডিএমপির (ট্রাফিক) অতিরিক্ত কমিশনার মীর রেজাউল আলম এসব তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, সড়কে শৃঙ্খলা ফেরাতে ট্রাফিক সপ্তাহ পক্ষব্যাপী পালন করা হবে। সবাই ট্রাফিক শৃঙ্খলা মেনে সড়কে চলাচল করবে, এই প্রত্যাশা পুলিশেরও। সড়কে শৃঙ্খলা আগের চেয়ে অনেকাংশে ভালো হয়েছে। দিন দিন আরও ভালো হবে।

বিজ্ঞাপন

ডিএমপির ট্রাফিক বিভাগ থেকে জানা যায়, গত ১৬ জানুয়ারি দিনভর রাজধানীর বিভিন্ন এলাকায় ট্রাফিক আইন অমান্যকারীদের বিরুদ্ধে অভিযান চালিয়ে ৬ হাজার ৭২২ টি মামলা ও ৩১ লাখ ২ হাজার ১০০ টাকা জরিমানা আদায় করা হয়েছে। এছাড়াও অভিযানকালে ৪০টি গাড়ি ডাম্পিং ও ৮৪৯টি গাড়ি রেকার করা হয়। উল্লেখিত মামলা ও জরিমানার মধ্যে উল্টোপথে গাড়ি চালানোর কারণে ১১৩২টি গাড়ির বিরুদ্ধে মামলা, হাইড্রোলিক হর্ণ ব্যবহার করার দায়ে ১৩৯টি, হুটার ও বিকনলাইট ব্যবহার করার জন্য ৭টি গাড়ির বিরুদ্ধে মামলা, মাইক্রোবাসে কালো গ্লাস ব্যবহারের কারণে ১৭টি মামলা, ট্রাফিক আইন অমান্য করার কারণে ২৭০৪ টি মোটরসাইকেলের বিরুদ্ধে মামলা ও ১৩৪টি মোটর সাইকেল আটক করা হয়েছে। সেই সাথে গাড়ি চালানোর সময় মোবাইল ফোন ব্যবহার করার অপরাধে চালকের বিরুদ্ধে ১৩টি মামলা দেওয়া হয়েছে।

আর গত ১৫ জানুয়ারি ট্রাফিক আইন অমান্যকারীদের বিরুদ্ধে অভিযান চালিয়ে ৬ হাজার ৯০৯টি মামলা ও ৩৭ লাখ ১৫ হাজার টাকা জরিমানা আদায় করা হয়েছে। এছাড়া অভিযানকালে ৩৮টি গাড়ি ডাম্পিং ও ৮৮৯টি গাড়ি রেকার করা হয়েছে। উল্লেখিত মামলা ও জরিমানা ছাড়াও উল্টোপথে গাড়ি চালানোর কারণে ১২৯০টি গাড়ির বিরুদ্ধে মামলা, হাইড্রোলিক হর্ণ ব্যবহার করার দায়ে ২১৮টি, হুটার ও বিকনলাইট ব্যবহার করার জন্য ১১টি গাড়ির বিরুদ্ধে মামলা, মাইক্রোবাসে কালো গ্লাস ব্যবহারের কারণে ২৩টি মামলা করেছে ট্রাফিক বিভাগ। ট্রাফিক আইন অমান্য করার কারণে ২৭৬৮টি মোটর সাইকেলের বিরুদ্ধে মামলা ও ১৩৯টি মোটর সাইকেল আটক করা হয়। সেই সাথে গাড়ি চালানোর সময় মোবাইল ফোন ব্যবহার করার অপরাধে চালকের বিরুদ্ধে ২৬টি মামলা দেওয়া হয়।

সারাবাংলা/ইউজে/জেএএম

বিজ্ঞাপন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন