বিজ্ঞাপন

রমজানে নিরাপদ খাদ্য নিশ্চিত করতে সংসদীয় কমিটির সুপারিশ

April 7, 2019 | 6:27 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: আসছে রমজান মাসে নিরাপদ খাদ্য নিশ্চিত করতে খাদ্যে ভেজালের বিরুদ্ধে অভিযান জোরদারের পাশাপাশি মূল্য নিয়ন্ত্রণ ও সরবরাহ নিশ্চিত করতে মন্ত্রণালয়কে পরামর্শ দিয়েছে খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি। রোবাবার (৭ এপ্রিল) জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদের খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির প্রথম বৈঠকে এই পরামর্শ দেওয়া হয়।

বিজ্ঞাপন

এ লক্ষ্যে প্রয়োজনে সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলোর মন্ত্রী ও ঊর্ধ্বতন কর্মকর্তাদের সমন্বয়ে বৈঠক করে সমস্যা সমাধানের বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণেরও পরামর্শ দেওয়া হয়।

বৈঠকে সাম্প্রতিককালে খাদ্যে ভেজালের বিরুদ্ধে করণীয় বিষয় সমুহ, দেশের খাদ্য গুদামগুলোর খাদ্য মজুদের পরিমাণ সংক্রান্ত তথ্যাদি উপস্থাপন, খাদ্য মন্ত্রণালয় ও খাদ্য অধিদফতরের অধিনস্থ বিভিন্ন সংস্থার শূন্য পদ ও পদসমূহ পূরণের ক্ষেত্রে সবশেষ অগ্রগতি এবং গৃহীত ব্যবস্থা সম্পর্কে আলোচনা করা হয়।

ধান গম ও অন্যান্য খাদ্য শস্যের জন্য সরকার নির্ধারণ করা মূল্য যাতে কৃষক পায় সে জন্য প্রয়োজনীয় তদারকি জোরদার করাসহ বিদেশি চাল আমদানিতে আমদানি শুল্ক বৃদ্ধির বিষয়েও মন্ত্রণালয়কে পরামর্শ দেয় কমিটি।

বিজ্ঞাপন

এছাড়া দেশে যাতে কোনো ধরনের কৃত্রিম খাদ্য সংকট তৈরি না হয় সেজন্য চাল মজুদের ক্ষেত্রে যে হিসেব প্রদর্শন করা হয় এবং প্রকৃতপক্ষে গুদামে চালের সেই পরিমাণ মজুদ আছে কি-না বা সরবরাহ করা হচ্ছে কি-না সে বিষয়টি অতি গুরুত্বের সঙ্গে নজরদারিতে রাখাতে মন্ত্রণালয়কে পরামর্শ দেওয়া হয়।

খাদ্য ব্যবস্থাপনা আরও কার্যকরী করা এবং মন্ত্রণালয়ের কার্যক্রমকে আরও বেগবান করার ক্ষেত্রে যে জনবল সংকট রয়েছে তা নিরসনে শূন্যপদে দ্রুত নিয়োগ কার্যক্রম সম্পন্ন করারও সুপারিশ করা হয়।

কমিটি সভাপতি মোহাম্মদ নাসিমের সভাপতিত্বে কমিটি সদস্য খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার, নুরুল ইসলাম নাহিদ, মো. আতিউর রহমান আতিক, ধীরেন্দ্র দেবনাথ শম্ভু, মো. আব্দুল হাই, মো. আয়েন উদ্দিন, আতাউর রহমান খান ও আঞ্জুমান সুলতানা বৈঠকে অংশগ্রহণ করেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএইচএইচ/এমআই

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন