শনিবার ২০ জুলাই, ২০১৯ ইং , ৫ শ্রাবণ, ১৪২৬ বঙ্গাব্দ, ১৬ জিলক্বদ, ১৪৪০ হিজরী

বিজ্ঞাপন

দুদকের আবেদনে তারেক-জোবাইদার ব্যাংক হিসাব জব্দ রাখার আদেশ

এপ্রিল ১৮, ২০১৯ | ১০:০৩ অপরাহ্ণ

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: দুর্নীতি দমন কমিশনের (দুদক) এক আবেদনের পরিপ্রেক্ষিতে যুক্তরাজ্যে অবস্থানরত বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ও তার স্ত্রীর ব্যাংক অ্যাকাউন্ট জব্দ রাখার আদেশ দিয়েছেন ঢাকা মহানগর আদালত।

বৃহস্পতিবার (১৮ এপ্রিল) ঢাকা মহানগর আদালতের সিনিয়র স্পেশাল জজ কে এম ইমরুল কায়েস এ আদেশ দেন।

দুদকের আবেদনে বলা হয়, যুক্তরাজ্যের সানটান্ডার ব্যাংকে তারেক জিয়া ও তার স্ত্রী জোবাইদা রহমানের ব্যক্তিগত দুটি অ্যাকাউন্ট রয়েছে। এছাড়া ওই ব্যাংকে হোয়াইট অ্যান্ড ব্লু কনসালটেন্ট লিমিটেড নামে আরও একটি প্রতিষ্ঠানের অ্যাকাউন্ট রয়েছে। প্রতিষ্ঠানটির পরিচালক তারেক রহমান।

দুদকের তথ্যমতে—প্রতিষ্ঠানের অ্যাকাউন্টে ৫৯ হাজার ৩৪১ পাউন্ড (বাংলাদেশি টাকায় ৬৬ লাখ টাকা) জমা রয়েছে। তারেক রহমান ওই অ্যাকাউন্ট থেকে জমা থাকা পাউন্ডগুলো নিজ অ্যাকাউন্ট ও তার স্ত্রীর অ্যাকাউন্টে স্থানান্তরের চেষ্টা করছেন। কিন্তু মানি লন্ডারিংয়ের অভিযোগ থাকায় যুক্তরাজ্যের ফিন্যান্সিয়াল ইনটেলিজেন্স ইউনিট ওই অ্যাকাউন্ট জব্দ রেখেছে।

বিজ্ঞাপন

মানি লন্ডারিং প্রতিরোধ আইনের ১৯ ধারামতে ওই তিন অ্যাকাউন্ট জব্দ বহাল রাখার জন্য প্রয়োজনীয় আদেশ চেয়ে দুদক আবেদন করে। ওই আবেদনের পরিপ্রেক্ষিতে আদালত ব্যাংক অ্যাকাউন্ট জব্দ রাখার আদেশ দেন।

আদালতের আদেশের বিষয়ে দুর্নীতি দমন কমিশনের পাবলিক প্রসিকিউটর মাহমুদ হোসেন (জাহাঙ্গীর) বলেন, ‘আদালতের আদেশটি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে ব্রিটেনের অ্যাটর্নি জেনারেলের কার্যালয়ে পাঠানো হবে। এরপর সেটি সানটান্ডার ব্যাংকের নির্বাহী কর্মকর্তার কাছে যাবে। উভয়পক্ষের আইনি সহযোগিতার মাধ্যমে এ প্রক্রিয়া সম্পন্ন হবে।’

দুদকের পিপি আরও বলেন, ‘ওই টাকা বাংলাদেশ থেকে পাচার করা হলে আইনি প্রক্রিয়ার মাধ্যমে তা দেশে ফেরত আনা হবে।’ তবে সেটা অনেক পরের বিষয় বলেও মন্তব্য করেন এ আইনজীবী।

সারাবাংলা/এআই/একে/জেএইচ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন