বিজ্ঞাপন

নিম্নচাপে পরিণত ফণী, বিপদ সংকেত নামিয়ে সতর্ক সংকেত

May 4, 2019 | 2:12 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: ঘূর্ণীঝড় ফণী ফরিদপুর ও তার আশপাশ থেকে আরও উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর হয়েছে। এটি পাবনা-টাঙ্গাইল-ময়মনসিংহ এলাকায় অগ্রসর হয়ে ক্রমেই দুর্বল হয়ে গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। তাই দেশের সমুদ্র বন্দর ও উপকূলীয় এলাকা থেকে ৭ ও ৬ নাম্বার বিপদ সংকেত নামিয়ে নেওয়া হয়েছে। দেওয়া হয়েছে ৩ নাম্বার স্থানীয় সতর্ক সংকেত।  নিম্নচাপের কারণে আজ ও আগামীকাল দেশের বেশিরভাগ অঞ্চলে আকাশ মেঘাচ্ছন্ন থাকবে।

বিজ্ঞাপন

 শনিবার (৪ মে) দুপুর ১টার দিকে বাংলাদেশ আবহাওয়া অধিদফতরে এক সংবাদ ব্রিফিংয়ে এসব তথ্য জানান উপ-পরিচালক আয়েশা খাতুন।

তিনি বলেন, ফরিদুপর-ঢাকা অঞ্চল ও পাশ্ববর্তী এলাকায় অবস্থানরত ঘূর্ণাঝড় ফণী এখন পাবনা ও টাঙ্গাইল এবং ময়মনসিংহ এলাকায় অগ্রসর হচ্ছে। এটি ক্রমেই দুর্বল হয়ে গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। ফলে ওইসব এলাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হচ্ছে। এছাড়া ৫০ থেকে ৬০ কিলোমিটার গতিতে দমকা বাতাস বইছে। নিম্নচাপের কারণে আজ ও আগামীকাল দেশের অধিকাংশ অঞ্চলে আকাশ মেঘাচ্ছন্ন থাকবে।

আয়েশা খাতুন আরও বলেন, ঘূর্ণিঝড় ফণী দুর্বল হওয়ায় মোংলা ও পায়রা সমুদ্রবন্দর এলাকা থেকে ৭ নাম্বার বিপদ সংকেত নামিয়ে ৩ নাম্বার স্থানীয় সতর্ক সংকেত দেওয়া হয়েছে। সেই সঙ্গে চট্টগ্রাম ও কক্সবাজার অঞ্চলকেও ৩ নাম্বার স্থানীয় সতর্ক  সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

বিজ্ঞাপন

উপ-পরিচালক আরও জানান, পূর্বাভাস অনুযায়ী অমাবস্যা ও বায়ুচাপের আধিক্যের কারণে উপকূলীয় জেলা-চট্টগ্রাম, নোয়াখালী, লক্ষীপুর, ফেনী, চাঁদপুর, ভোলা, হাতিয়া, সন্দ্বীপ, বরগুনা, পটুয়াখালী, পিরোজপুর, ঝালকাঠি,বাগেরহাট, খুলনা সাতক্ষিরা এবং তার অদূরবর্তী দ্বীপ ও চরে ২ থেকে ৪ ফুট অধিক উচ্চতার  জলোচ্ছ্বাসে প্লাবিত হতে পারে। সেই সঙ্গে  বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে ।

সারাবাংলা/এসএইচ/জেডএফে

আরও পড়ুন: ফণী এখন সাধারণ ঝড়, সন্ধ্যায় ছাড়বে বাংলাদেশ

বিজ্ঞাপন

ময়মনসিংহ-ঢাকা-রাজশাহী পার হচ্ছে ফণী

মেহেরপুর, ভেড়ামারায় ফণী, কমেছে ঝুঁকি

ফণী সাতক্ষীরা, যশোর ও খুলনা হয়ে উত্তর পূর্ব দিকে এগুচ্ছে

ঘূর্ণিঝড় ফণীর প্রভাবে নোয়াখালীতে ১ শিশুর মৃত্যু

বিজ্ঞাপন

ঘূর্ণিঝড় ফণী’র প্রভাবে বন্যার আশঙ্কা

ফণী: বরগুনার ৩৩৫টি আশ্রয়কেন্দ্রে হাজারো মানুষ

ঘূর্ণিঝড় ফণী: জরুরি প্রয়োজনে সারাদেশে যোগাযোগের নম্বর

দেশে ৬ থেকে ১০ ঘণ্টা থাকতে পারে ঘূর্ণিঝড় ফণী

ফণীর প্রভাবে রাজশাহীতে বৃষ্টি অব্যাহত

ফণীর ছোবলে ঝুঁকিতে বাংলাদেশ

 

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন