বিজ্ঞাপন

রকেট হামলার জবাবে গাজায় ইসরাইলের বিমান হামলা

May 5, 2019 | 8:38 pm

আন্তর্জাতিক ডেস্ক

গাজা উপত্যকায় ফের সংঘর্ষ ছড়িয়ে পড়েছে ইসরাইলি বাহিনী ও ফিলিস্তিনিদের মধ্যে। ঘটেছে হামলা ও পাল্টা হামলার ঘটনা। সাম্প্রতিক বছরগুলোতে দুই পক্ষের মধ্যে এটাই সবচেয়ে তীব্র হামলার ঘটনা। খবর বিবিসির।

বিজ্ঞাপন

শনিবার (৪ মে) ইসরাইলি ভূখণ্ডে ৪৫০টির বেশি রকেট ছুড়েছে ফিলিস্তিনিরা। ইসরাইল জানিয়েছে, রকেটগুলোর হামলায় একজন প্রাণ হারিয়েছেন।

ফিলিস্তিনি হামলার জবাবে গাজায় বিমান হামলা চালিয়েছে ইসরাইল। ইসরাইল ডিফেন্স ফোর্স (আইডিএফ) জানিয়েছে, তারা চলতি সপ্তাহে গাজায় অন্তত ২২০টি স্থাপনাতে হামলা চালিয়েছে। ফিলিস্তিনিরা জানায়, এসব হামলায় তাদের অন্তত ছয় জন মারা গেছেন।

এদিকে, রোববার (৫ মে) ইসরাইলি প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহু গাজায় ‘সন্ত্রাসী’ স্থাপনায় হামলার নির্দেশ দিয়েছেন। যদিও গত মাসে উভয় পক্ষ একটি যুদ্ধবিরতিতে সম্মত হয়েছিল।

বিজ্ঞাপন

সাম্প্রতিক এই উত্তেজনা শুরু হয় গত শুক্রবার (৩ মে)। গাজায় ইসরাইলি অবরোধের বিরুদ্ধে এক বিক্ষোভ অনুষ্ঠিত হয়। ইসরাইলের দাবি, ফিলিস্তিনিদের কাছে অস্ত্র পাচার বন্ধ করতে জারি করা হয়েছে ওই।

বিক্ষোভের সময় অস্ত্রধারী এক ফিলিস্তিনি সীমান্ত দেয়ালের কাছে দুই ইসরাইলি সেনাকে গুলি করে আহত করে। জবাবে ইসরাইল বিমান হামলা চালায়। এতে দুই ফিলিস্তিনি নিহত হন।

ইসরাইল জানায়, পরবর্তীতে শনিবার সকালে গাজা থেকে রকেট ছোড়া হয়। কয়েক ডজন রকেট ভূপাতিত করে ইসরাইল। তবে কয়েকটি রকেট ইসরাইলের ভূখণ্ডে আঘাত হানে। সেগুলোর আঘাতে একজনের প্রাণহানী ঘটলে পাল্টা জবাবে গাজায় বিমান হামলা চালায়।

বিজ্ঞাপন

ইসরাইলের দাবি, তাদের হামলায় হামাস ও ইসলামিক জিহাদের দুই সদস্যের মৃত্যু হয়েছে।

তবে হামাস জানায়, দুই জন নয়, নিহত হয়েছেন চার ফিলিস্তিনি। এর মধ্যে একজন নারী ও তার ১৪ মাস বয়সি শিশু কন্যা রয়েছে। কিন্তু ইসরাইলের দাবি, ফিলিস্তিনিদের ছোড়া রকেটের আঘাতে ওই নারী ও তার মেয়ে মারা গেছে।

সারাবাংলা/আরএ

বিজ্ঞাপন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন