বিজ্ঞাপন

দল ছেড়ে মন্ত্রিসভায় যাচ্ছেন অমিত শাহ!

May 24, 2019 | 1:34 pm

আন্তর্জাতিক ডেস্ক

শেষ হয়েছে ১৭তম লোকসভা নির্বাচন। শেষ পর্যায়ে ভোট গণনাও। কিন্তু এর আগেই নিশ্চিত হয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নিরঙ্কুশ জয়। একক দল হিসেবে তার নেতৃত্বাধীন ভারতীয় জনতা পার্টি (বিজেপি) জিততে চলেছে তিন শতাধিক আসন। এই মুহূর্তে সবচেয়ে বড় প্রশ্ন হচ্ছে, কারা থাকতে চলেছেন তার নতুন মন্ত্রিসভায়?

বিজ্ঞাপন

গুঞ্জন উঠেছে বিজেপি সভাপতি অমিত শাহ যোগ দিতে চলেছেন মোদির নতুন মন্ত্রিসভায়। তবে কোন মন্ত্রণালয়ের দায়িত্ব পড়ছে তার ওপর, তা নিয়ে চলছে নানা গুঞ্জন। ধারণা করা হচ্ছে, বিজেপিতে তার গুরুত্বপূর্ণ অবদান ও তার আনা পরিবর্তন বিবেচনায় নিয়ে বেশ উচ্চ পর্যায়ের পদই পাবেন তিনি।

এখনো অবশ্য আনুষ্ঠানিকভাবে দল থেকে অমিত শাহর ব্যাপারে কোনো ঘোষণা দেওয়া হয়নি। কিন্তু মন্ত্রণালয় সূত্রের বরাত দিয়ে টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, দলের মন্ত্রিসভার উচ্চ পর্যায়ের পদগুলোর একটির দায়িত্ব গ্রহণ করতে পারেন শাহ। আরও গুঞ্জন উঠেছে, অসুস্থতার কারণে এবার মন্ত্রিসভা থেকে বাদ পড়তে পারেন পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ। এমনটা হলে অমিতের কাঁধেই বিদেশ মন্ত্রক, অর্থাৎ পররাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্ব ন্যস্ত হতে পারে, তেমন সম্ভাবনা উড়িয়ে দিচ্ছেন না সংশ্লিষ্টরা।

তবে অন্য একটি হিসাবও বাজারে চাউর রয়েছে।  মোদির চলতি মন্ত্রিসভায় স্বরাষ্ট্রমন্ত্রী হিসেবে বেশ সাফল্য দেখিয়েছেন রাজনাথ সিংহ। স্বরাষ্ট্রমন্ত্রী হলেও মন্ত্রিসভার হেভিওয়েট সদস্য হিসেবে বিভিন্ন দেশের সঙ্গে তার সম্পর্কও মন্দ নয়। সেক্ষেত্রে সুষমা স্বরাজ মন্ত্রিসভায় ঠাঁই না পেলে হয়তো তার স্থলাভিষিক্ত হতে পারেন রাজনাথ। তখন ফাঁকা হওয়া স্বরাষ্ট্রের দায়িত্ব গিয়ে পড়তে পারে অমিতের হাতে। শীর্ষ আরও কয়েকটি মন্ত্রণালয় ঘিরে অমিতের নাম উচ্চারিত হলেও দলে তার ভূমিকা বিবেচনায় এই দু’টি মন্ত্রণালয়ের মধ্যেই অমিতের স্থান চূড়ান্ত হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

বিজ্ঞাপন

কেবল অমিত শাহ নয়, বলা হচ্ছে নতুন মন্ত্রিসভায় বিজেপির মিত্র শিব সেনা, জেডি (ইউ), আকালি দল ও আপনা দলের নেতারা নিশ্চিতভাবেই ঠাঁই পাবেন এবার। কিন্তু বিজেপি একক দল হিসেবে সংখ্যাগরিষ্ঠতা পাওয়ায় বেশিরভাগ গুরুত্বপূর্ণ মন্ত্রণালয় তাদের দখলেই থাকছে, সে বিষয়ে তেমন সন্দেহ নেই কারওই।

এদিকে, মন্ত্রিসভায় স্থান না হয় পেলেন অমিত শাহ। কিন্তু দলের কী হবে? ২০১৪ সালের নির্বাচনে জয়ের পাশাপাশি এবারের টানা নিরঙ্কুশ জয়ের পেছনেও অমিতের অবদান অনস্বীকার্য। দলের কেন্দ্র থেকে তৃণমূল পর্যন্ত সবাই তার নিবেদনের কথা প্রকাশ্যেই বলে থাকেন। টানা দ্বিতীয় মেয়াদে দল ক্ষমতায় এলে ক্ষমতার নেশায় যেন দল বেসামাল না হয়, তেমনটিও তো নিশ্চিত করতে হবে বিজেপিকে। অমিত শাহ তেমন পারতেন, সে বিষয়ে সন্দেহ নেই কারও। কিন্তু অমিত শাহ মন্ত্রিসভায় ঢুকে গেলে সেই দায়িত্ব কে নেবেন? বিজেপির এই ভূমিধস বিজয়ের মধ্যে আপাতত সেটিই একটি প্রশ্ন হয়ে দেখা দিচ্ছে বিজেপি নেতাদের মধ্যে।

মন্ত্রিসভা থেকে বাদ পড়লে অমিত শাহ’র জায়গায় সুষমা স্বরাজের সম্ভাবনা দেখছেন কেউ কেউ। আবার সফল স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং’কেও দলের দায়িত্ব দেওয়ার সম্ভাবনা উড়িয়ে দিচ্ছেন না কেউ কেউ। তবে সাংগঠনিক দক্ষতা বিবেচনায় রাষ্ট্রীয় সেবক সংঘ থেকে উঠে আসা জগত প্রকাশ নদ্দকে অনেকেই শক্তিশালী প্রার্থী মনে করছেন। মোদি-অমিতের ঘনিষ্ঠ হিসেবেও পরিচিত তিনি। এছাড়া মন্ত্রী হিসেবে বেশ সুনাম কুড়ানো ধর্মেন্দ্র প্রধান, রাষ্ট্রীয় সেবক সংঘের আন্তর্জাতিক মুখপাত্র হিসেবে দায়িত্ব পালন করে আসা রাম মাধব, বিজেপি’র সাবেক কেন্দ্রীয় কোষাধ্যক্ষ পিযুশ গয়ালের নামও রয়েছে আলোচনায়।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরএ/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন