বিজ্ঞাপন

বিশ্বকাপ শিরোপার ইতিহাসের আদি-অন্ত

May 25, 2019 | 4:57 pm

বিশ্বকাপ ডেস্ক

একাবিংশ শতাব্দির ক্রিকেট দর্শকদের কাছে হয়তো আইসিসি ক্রিকেট বিশ্বকাপের শিরোপা মানেই পন্টিং, ধোনি কিংবা ক্লার্কের উঁচিয়ে ধরা ধাতব শিরোপাটি ভেসে ওঠে। তবে প্রকৃতপক্ষে এই শিরোপার ইতিহাস আরও অনেক বেশি। সব মিলিয়ে পাঁচ-পাঁচটি ভিন্ন ভিন্ন শিরোপা দেখেছে ক্রিকেট বিশ্ব। আর বিশ্বকাপ জয়ীদের হাতে উঠেছে এই পাঁচটি ভিন্ন ভিন্ন শিরোপা। এই গল্পটা সেই পাঁচটি ভিন্ন ভিন্ন শিরোপা নিয়েই সাজানো।

বিজ্ঞাপন

পাঁচটি ভিন্ন শিরোপার নাম এবং সময়কাল সাথে নামকরণের পেছনের ইতিহাসও।

প্রুডেনশিয়াল বিশ্বকাপ শিরোপা (১৯৭৫-৭৯):

বিজ্ঞাপন

 

বিশ্বকাপের প্রথম তিন আসর অর্থাৎ ১৯৭৫, ১৯৭৯ এবং ১৯৮৩ সালের বিজয়ীদের হাতে ট্রফি দিয়ে সম্মানিত করা হয়। যুক্তরাজ্য ভিত্তিক বহুজাতিক অর্থনৈতিক প্রতিষ্ঠান প্রুডেনশিয়াল পিএলসি এই বিশ্বকাপের পৃষ্ঠপোষক হওয়ায় তাদের নামেই ট্রফিটির নামকরণ হয় প্রুডেনশিয়াল ওয়ার্ল্ড কাপ। ১৯৭৫ ও ১৯৭৯’র দুই আসরে ট্রফিটি উঠেছিল ওয়েস্ট ইন্ডিজ কিংবদন্তী অধিনায়ক ক্লাইভ লয়েডের হাতে। সর্বশেষ ১৯৮৩ সালে লর্ডসে ভারতের অধিনায়ক কপিল দেব এই ট্রফিটি উঁচিয়ে ধরার সুযোগ পেয়েছিলেন।

রিলায়্যান্স বিশ্বকাপ শিরোপা (১৯৮৭):

বিজ্ঞাপন

 

১৯৮৭ এর প্রথমবারের মতো বিশ্বকাপ অনুষ্ঠিত হয় উপমহাদেশে। এই আসরের পৃষ্ঠপোষকতা করে ভারতের প্রতিষ্ঠান রিলায়্যান্স গ্রুপ, তাই তাদের নামেই ট্রফিটির নামকরণ করা হয় রিলায়্যান্স ওয়ার্ল্ড কাপ ট্রফি। ইডেন গার্ডেনে অনুষ্ঠিত রুদ্ধশ্বাস ফাইনালে ইংল্যান্ডকে ৭ রানে হারিয়ে এই আসরের চ্যাম্পিয়ন হয় অস্ট্রেলিয়া। অধিনায়ক আলান বোর্ডারের হাতে তুলে দেয়া হয় সোনালি এই শিরোপাটি।

বেনসন অ্যান্ড হেজেস বিশ্বকাপ শিরোপা (১৯৯২):

বিজ্ঞাপন

অস্ট্রেলিয়া মহাদেশের দুই দেশ অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ডে অনুষ্ঠিত এই আসরের পৃষ্ঠপোষকতা করে তামাক জাতকরণ প্রতিষ্ঠান বেনসন অ্যান্ড হেজেস। ইমরান খানের নেতৃত্বে এই আসরে চ্যাম্পিয়ন হয় পাকিস্তান। ক্রিস্টালের তৈরি একটি ট্রফি উপহার স্বরূপ তুলে দেয়া হয় কিংবদন্তী ইমরান খানের হাতে। ভিন্ন ধর্মী এই শিরোপাটি বিশ্বকাপের ইতিহাসে একমাত্র অধাতব ট্রফি।

উইলস বিশ্বকাপ শিরোপা (১৯৯৬):

 

১৯৯৬ সালে দ্বিতীয় বারের মতো উপমহাদেশে ফিরে আসে বিশ্বকাপের আসর। এবার পৃষ্ঠপোষক ছিল উইলস আর বরাবরের মতোই তাদের নামেই নামকরণ করা হয় এই আসরের শিরোপাটির। ভারত, পাকিস্তান ও শ্রীলঙ্কায় অনুষ্ঠিত এই বিশ্বকাপে আন্ডারডগ হয়েও ফেভারিট অস্ট্রেলিয়াকে হারিয়ে শিরোপা জিতে নেয় লঙ্কানরা। লাহোরে অনুষ্ঠিত ফাইনালে শ্রীলঙ্কার অধিনায়ক অর্জুনা রানাতুঙ্গার হাতে ট্রফিটি তুলে দেন পাকিস্তানের তৎকালীন প্রধানমন্ত্রী বেনজীর আহমেদ।

 

আইসিসি ক্রিকেট বিশ্বকাপ শিরোপা (১৯৯৯-বর্তমান):

 

বিশ্বকাপ শুরু হওয়ার দীর্ঘ ২৪ বছর ও ছয়টি আসর অতিবাহিত হওয়ার পর আইসিসি একটি স্থায়ী শিরোপা প্রণয়ন করে। ৬০ সেন্টিমিটার উচ্চতা এবং ১১ কেজি ওজনের এই ট্রফিটি সোনা ও রূপা ধাতু দিয়ে তৈরি। লন্ডনের স্বনামধন্য জুয়েলারি প্রতিষ্ঠান জেরার্ড এন্ড কোং এই শিরোপাটি তৈরি করে।

শিরোপাটির নকশা এমন যে দেখলে মনে হবে তিনটি স্ট্যাম্পের ওপর একটি বল বসানো রয়েছে। স্বর্ণের এই বলটির ওপর খচিত রয়েছে পৃথিবীর মানচিত্র। প্রতি আসরের চ্যাম্পিয়ন দলের নাম ট্রফিটির নিচে লিখে দেয়া হয়।
তবে এই ট্রফিটি স্বত্তাধিকারী আইসিসি একাই, কোন বিজয়ী দলকে এই ট্রফিটি একেবারে দিয়ে দেয়া হয় না। বরং প্রতি আসরের বিজয়ী দলকে একটি করে প্রতিরূপ শিরোপা উপহার দেয়া হয়।

১৯৯৯ সাল থেকে পরের পাঁচ বিশ্বকাপে আইসিসি প্রদান করেছে নিজেদের নামের শিরোপা। আর অতীতের মতো করে বিজ্ঞাপনদাতা সংস্থার নাম করে আর প্রদান করা হয় না বিশ্বকাপের শিরোপা। শিরোপার নাম কিংবা আকৃতি যেটিই হোক না কেন সম্মান বিশ্বসেরার খেতাবেই। ক্রিকেট বিশ্বকাপের ১২তম আসর বসছে ইংল্যান্ড আর ওয়েলসে। ৩০ মে থেকে শুরু হওয়া বিশ্বকাপের ফাইনাল ১৪ জুলাই। আর ষষ্ঠবারের মতো বিশ্বজয়ী দলের হাতে তুলে দেওয়া হবে আইসিসি ক্রিকেট বিশ্বকাপের শিরোপাটি।

সারাবাংলা/টিএম৬/এসএস

** বিশ্বকাপ মহারণের ময়দান সমাচার (সোফিয়া গার্ডেনস-ওল্ড ট্রাফোর্ড)

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন