বিজ্ঞাপন

ওয়ানডেতে এশিয়ানদেরই জয়-জয়কার

May 27, 2019 | 1:01 pm

বিশ্বকাপ ডেস্ক

ক্রিকেট বিশ্বে এখন এশিয়ানদের জয়জয়কার অবস্থা। ব্যাটিং, বোলিং আর অলরাউন্ডার তিন দিকেই অন্যদের থেকে ঢের এগিয়ে এশিয়ার ক্রিকেটাররা।

বিজ্ঞাপন

বিশ্বকাপ শুরু হতে আর মাত্র কয়েকদিন বাকি। দরজার সামনে কড়া নাড়ছে ক্রিকেটের সব থেকে বড় মঞ্চ বিশ্বকাপ। আর বিশ্বকাপের আগে ওয়ানডেতে এশিয়ান ক্রিকেটাররা নিজেদের আধিপত্য বিস্তার করে রেখেছে।

ভারতীয় জাতীয় দলের অধিনায়ক বিরাট কোহলি বিশ্বের সেরা ব্যাটসম্যান এ নিয়ে দ্বিমত নেই ক্রিকেট ফ্যানদের। কোহলি একের পর এক কীর্তি গড়েছেন আর ভাঙছেন শত বছরের সব পুরনো রেকর্ড গুলোকে। নতুন করে নিজের নাম লিখছেন মডার্ন সময়ের সেরা এই ব্যাটসম্যান।

ওয়ানডেতে অভিষেকের পরে ২২৭ ম্যাচে প্রায় ৬০ এর কাছাকাছি গড় নিয়ে ১১৬৬৪ রান যোগ করেছেন নিজের নামের পাশে। ১১ বছরের ওয়ানডে ক্যারিয়ারে এর মধ্যেই করেছেন ৪১টি শতক আর ৪৯টি অর্ধশতকও। সময়ের সেরা ব্যাটসম্যান হিসেবে তাই তার নামটাই আসে সবার আগে।

বিজ্ঞাপন

বিশ্বকাপ শুরু আগেই আইসিসির ওডিআই ব্যাটসম্যানদের র‍্যাংকিংয়ে তাই নামটা যে তারই থাকবে এ নিয়ে সন্দেহ নেই কোন। কোহলির পরের অবস্থানেই আছেন আর এক ভারতীয় রোহিত শর্মা। সেরা দশে আছেন আরও দুই এশিয়ান। দুই পাকিস্তানি ব্যাটসম্যান বাবর আজাম আর ফকর জামান।

ব্যাটসম্যানরা যেখানে তালিকার শীর্ষে সেখানে পিছিয়ে নেই বোলাররাও। এবারের বিশ্বকাপে ভারতের পেস বোলিংয়ের নেতৃত্ব দিবেন জাসপ্রিত বুমরাহ। বিশ্বকাপ শুরুর আগেই তাই ওডিআই বোলারদের র‍্যাংকিংয়ে উঠে এসেছেন শীর্ষে। মাত্র ৪৯টি ওডিআই ম্যাচ খেলে ভারতের হয়ে সংগ্রহ করেছেন ৮৫টি উইকেট।

বোলারদের সেরা দশের তালিকায় পাঁচ জনই এশিয়ার ক্রিকেটার। সব থেকে বেশি ভারতের আছে তিনজন। আর আফগানিস্তানের আছে দুইজন। রশিদ খান এবং মুজিব জাদরান।

বিজ্ঞাপন

টাইগার ক্রিকেটার মুস্তাফিজুর রহমান সেরা দশের ঠিক নিচে এগার নম্বরে আছেন ৬৪৫ রেটিং পয়েন্ট নিয়ে।

বিশ্ব ক্রিকেটের মঞ্চে আবির্ভাবের পর থেকে অলরাউন্ডার তালিকায় শীর্ষ স্থান যেন নিজের সম্পত্তি বানিয়ে রেখেছেন টাইগার ক্রিকেটার সাকিব আল হাসান। ক্যারিয়ার সিংহভাগ সময়ই অলরাউন্ডার র‍্যাংকিংয়ের শীর্ষে বসে কাটিয়েছেন। আর দীর্ঘ ১৩ বছরের ক্রিকেটীয় ক্যারিয়ারে সাকিব খেলেছেন ১৯৮টি ওয়ানডে ম্যাচ। ব্যাটসম্যান সাকিব সাতটি শতকে করেছেন ৫৭১৭ রান। আর বল হাতে তুলে নিয়েছেন ২৪৯টি উইকেটও।

তবে ইনজুরি এবং কিছুটা খারাপ ফর্মের কারণে ক্রিকেট থেকে একটু দূরে থাকার কারণে শীর্ষ স্থান হারিয়ে ছিলেন আর এক এশিয়ান রশিদ খানের কাছে। তবে বিশ্বকাপ শুরুর ঠিক আগেই সিংহাসন পুনরুদ্ধার করেছেন সাকিব।

আয়রাল্যান্ডে ত্রিদেশীয় সিরিজে বল এবং ব্যাট হাতে ভাল পারফর্ম করে নিজের জায়গা পুনঃদখল করে নিয়েছেন তিনি। অলরাউন্ডার র‍্যাংকিংয়ের সেরা দশের ছয়জনই এশিয়ান ক্রিকেটার। ৩৫৯ রেটিং পয়েন্ট নিয়ে তালিকায় সবার উপরে সাকিব আল হাসান। আর ৩৩৯ রেটিং পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে রশিদ খান।

বিজ্ঞাপন

ইংল্যান্ড বিশ্বকাপ ইংলিশদের জন্য বাড়তি সুবিধা দিলেও এশিয়ান দলগুলোর জয়জয়কার থাকবেই। ব্যাটিংয়ে বিরাট কোহলি বোলিংয়ে জাসপ্রিত বুমরাহ কিংবা রশিদ খান আর ব্যাট-বল উভয়ই সমান তালে চালানো সাকিব আল হাসানরাই বিশ্বকাপ মঞ্চে আলো ছড়াবেন সব থেকে বেশি।

সারাবাংলা/এসএস

Tags: , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন