বিজ্ঞাপন

রেকর্ড গড়েই জিততে হবে বাংলাদেশকে

June 20, 2019 | 7:38 pm

বিশ্বকাপ ডেস্ক

বিশ্বকাপের ২৬তম ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষ অস্ট্রেলিয়া। টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন অজি দলপতি অ্যারন ফিঞ্চ। ৫০ ওভারে ৫ উইকেট হারিয়ে অজিরা তুলেছে ৩৮১ রান। জিততে হলে নিজেদের ছাড়িয়ে যেতে হবে বাংলাদেশকে। সর্বোচ্চ রান তাড়া করে জিততে হবে। এর আগে বিশ্বকাপে ইংল্যান্ডের বিপক্ষে আয়ারল্যান্ড ৩২৯ রান তাড়া করে জিতেছিল।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (২০ জুন) নটিংহ্যামের ট্রেন্ট ব্রিজে বিশ্বকাপে নিজেদের ষষ্ঠ ম্যাচে অজিদের মুখোমুখি টাইগাররা। বাংলাদেশ সময় দুপুর সাড়ে তিনটায় শুরু হয় ম্যাচটি। ম্যাচটি সরাসরি সম্প্রচার করছে গাজী টিভি। মিডলঅর্ডার মোসাদ্দেক হোসেনের জায়গায় একাদশে এসেছেন সাব্বির রহমান এবং পেস অলরাউন্ডার সাইফউদ্দিনের জায়গায় একাদশে এসেছেন পেসার রুবেল হোসেন। মোসাদ্দেক এবং সাইফ ইনজুরিতে, আর সাব্বির এবং রুবেল চলতি বিশ্বকাপে প্রথমবারের মতো একাদশে সুযোগ পেলেন।

ম্যাচের ২১তম ওভারে পার্টটাইম বোলার সৌম্যের বলে রুবেলের হাতে ক্যাচ দিয়ে আউট হন অজি দলপতি অ্যারন ফিঞ্চ। এর আগে ৫১ বলে পাঁচটি চার আর দুটি ছক্কায় ৫৩ রানের ইনিংস খেলেন তিনি। দলীয় ১২১ রানের মাথায় প্রথম উইকেট হারায় অজিরা।

১১০ বলে সেঞ্চুরি হাঁকান অজি ওপেনার ডেভিড ওয়ার্নার। ওয়ানডেতে এটি তার ১৬তম সেঞ্চুরি, চলতি বিশ্বকাপে দ্বিতীয়। ১৯২ রানের জুটি গড়েন ডেভিড ওয়ার্নার আর উসমান খাজা। দলীয় ৪৫তম ওভারে নিজের এবং দলের দ্বিতীয় উইকেটটি তুলে নেন সৌম্য সরকার। শর্ট থার্ডম্যানে রুবেলের তালুবন্দি হওয়ার আগে ১৪৭ বলে করেন ১৬৬ রান। বিদায়ের আগে ওয়ার্নার ১৪ চার আর ৫টি ছক্কা হাঁকান। দলীয় ৩১৩ রানের মাথায় অজিরা দ্বিতীয় উইকেট হারায়। ওয়ার্নার ওয়ানডে ক্যারিয়ারে ১৬তম সেঞ্চুরি করেন। এই সেঞ্চুরিতে ওয়ার্নার স্পর্শ করলেন ইংল্যান্ডের জো রুট, নিউজিল্যান্ডের মার্টিন গাপটিল, নাথান অ্যাস্টল এবং অস্ট্রেলিয়ার অ্যাডাম গিলক্রিস্টকে।

বিজ্ঞাপন

মাত্র ১২ বলে গ্লেন ম্যাক্সওয়েল-খাজা তুলে নেন ৩৯ রান। ১০ বলে দুই চার আর তিন ছক্কায় ৩২ রান করে রানআউট হন ম্যাক্সওয়েল। সৌম্যর করা ৪৭তম ওভারে ম্যাক্সওয়েলের বিদায়ের পর একই ওভারে ফেরেন উসমান খাজা। উইকেটের পেছনে মুশফিকের গ্লাভসবন্দি হওয়ার আগে ৭২ বলে ১০টি বাউন্ডারিতে করেন ৮৯ রান। পরের ওভারে মোস্তাফিজের বলে এলবির ফাঁদে পড়েন স্টিভ স্মিথ। রিভিউ নিয়ে বাঁচতে পারেননি ১ রান করা সাবেক এই অজি দলপতি।

সৌম্য সরকার ৮ ওভারে ৫৮ রান দিয়ে তিনটি উইকেট পান। মেহেদি হাসান মিরাজ ১০ ওভারে ৫৯ রান দিয়ে কোনো উইকেট পাননি। সাকিব ৬ ওভারে ৫০ রান দিয়ে উইকেটশূন্য থাকেন। মাশরাফি ৮ ওভারে ৫৬ রান দিয়ে কোনো উইকেট পাননি। রুবেল হোসেন ৯ ওভারে ৮৩ রান খরচায় কোনো উইকেট পাননি। মোস্তাফিজ ৯ ওভারে ৬৯ রান দিয়ে পান একটি উইকেট।

উইন্ডিজের বিপক্ষে নিজেদের পঞ্চম ম্যাচে এবারের বিশ্বকাপে সর্বোচ্চ রান তাড়া করে জয় ছিনিয়ে নেয় বাংলাদেশ। অন্যদিকে নিজেদের সর্বশেষ ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে ৮৭ রানের বড় ব্যবধানের জয়ে বেশ চনমনে অজিরা।

বিজ্ঞাপন

বিশ্বকাপে হেড টু হেড মোট ম্যাচ: ৩টি, বাংলাদেশ জয়ী: ০টি। অস্ট্রেলিয়া জয়ী: ২টি। পরিত্যক্ত: ১টি। মুখোমুখি দুই দল মোট ম্যাচ: ২০টি। বাংলাদেশ জয়ী: ১টি। অস্ট্রেলিয়া জয়ী: ১৮টি। ড্র: ০টি ম্যাচ পরিত্যক্ত: ১টি।

বাংলাদেশ একাদশ: মাশরাফি বিন মোর্ত্তজা (অধিনায়ক), সাকিব আল হাসান (সহ-অধিনায়ক), তামিম ইকবাল, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, মোস্তাফিজুর রহমান, লিটন কুমার দাস, সৌম্য সরকার, রুবেল হোসেন, মেহেদি হাসান মিরাজ এবং সাব্বির রহমান।

অস্ট্রেলিয়া একাদশ: অ্যারন ফিঞ্চ (অধিনায়ক), অ্যালেক্স ক্যারি (উইকেটরক্ষক), নাথান কোল্টার-নাইল, প্যাট কামিন্স, উসমান খাজা, গ্লেন ম্যাক্সওয়েল, স্টিভ স্মিথ, মিচেল স্টার্ক, মার্কাস স্টয়নিস, ডেভিড ওয়ার্নার এবং অ্যাডাম জাম্পা।

বাংলাদেশের দর্শকরা বিশ্বকাপের সব ম্যাচ অনলাইনে কোনো ধরনের সাবস্ক্রিপশন ফি বা চার্জ ছাড়াই দেখতে পারবেন র‍্যাবিটহোলের ওয়েবসাইট www.rabbitholebd.com-এ। এছাড়া র‍্যাবিটহোলের অ্যাপেও দেখা যাবে প্রতিটি ম্যাচ। অ্যাপটি অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/UNCWS2 (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে। তাছাড়া আইওএস ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/vJjyyL (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমআরপি/এসবি

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন