বিজ্ঞাপন

প্রস্তাবিত বাজেট তামাক নিয়ন্ত্রণের পরিপন্থী

June 22, 2019 | 7:27 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: সব ধরনের সিগারেটে শুল্ক না বাড়ানোর যে সিদ্ধান্ত সরকার নিতে যাচ্ছে বলে প্রস্তাবিত বাজেটে দেখা গেছে, তাতে তামাক কোম্পানির আয় ৩১ শতাংশ বাড়তে পারে বলে মন্তব্য করেছেন অর্থনীতিবিদ ড. কাজী খলীকুজ্জামান আহমদ। তিনি বলেন, সরকারের উচিত তামাকপণ্যে সম্পূরক শুল্ক বাড়ানোর মাধ্যমে এ খাত থেকে রাজস্ব আয় বাড়ানো।

বিজ্ঞাপন

শনিবার ( ২২ জুন) জাতীয় প্রেস ক্লাবে বাজেট পরবর্তী সংবাদ সম্মেলনে ড. কাজী খলীকুজ্জামান আহমদ এ সব কথা বলেন। ক্যাম্পেইন ফর টোব্যাকো ফ্রি কিডস এর সহায়তায় প্রজ্ঞা (প্রগতির জন্য জ্ঞান) ও অ্যান্টি টোব্যাকো মিডিয়া এলায়েন্স-আত্ম’র উদ্যোগে ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন, ঢাকা আহছানিয়া মিশন, এসিডি, ইপসা, বিটা, সুপ্র এবং তামাকবিরোধী নারী জোট (তাবিনাজ) সম্মিলিতভাবে এ সংবাদ সম্মেলনের আয়োজন করে।

সংবাদ সম্মেলনে বক্তারা জানান, সরকারের আত্মঘাতী সিদ্ধান্তে তামাকচাষ বাড়তে থাকবে এবং খাদ্যনিরাপত্তা ও সামগ্রিক আর্থ-সামাজিক পরিবেশ হুমকির মুখে পড়বে। একইসঙ্গে তামাক রফতানি করে যে শুল্ক রাজস্ব আয় হতো, সরকার সেখান থেকেও বঞ্চিত হবে।

জাতীয় অধ্যাপক ও ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশের প্রতিষ্ঠাতা অধ্যাপক ব্রিগেডিয়ার (অব.) আব্দুল মালিকের সভাপতিত্বে প্রধান অতিথি ড. কাজী খলীকুজ্জামান আহমদ বলেন, ‘টানা তৃতীয় বছরের মতো সিগারেটের সম্পূরক শুল্ক প্রায় অপরিবর্তিত রাখায় তামাক কোম্পানিগুলো ব্যাপকভাবে লাভবান হবে। সিগারেটের মূল্যস্তর সংখ্যা চারটিতে অপরিবর্তিত রাখায় ভোক্তার স্তর পরিবর্তনের সুযোগ অব্যাহত থাকবে এবং তামাক কোম্পানি কর ফাঁকির সুযোগ পাবে। তামাক চাষ উৎসাহিত হবে, খাদ্য নিরাপত্তা ও পরিবেশ হুমকির মুখে পড়বে।’

বিজ্ঞাপন

সংবাদ সম্মেলনে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকা জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) এর সাবেক চেয়ারম্যান ড. নাসির উদ্দিন আহমেদ সিগারেটের মূল্যস্তর সংখ্যা কমিয়ে চার থেকে দুইয়ে নিয়ে আসার প্রস্তাব দেন।

জাতীয় অধ্যাপক ব্রিগেডিয়ার (অব.) আব্দুল মালিক বলেন, ‘তামাক খাত থেকে যা আয় হয়, স্বাস্থ্য খাতে ব্যয় হয় তার তুলনায় অনেক বেশি। আর এ কারণেই কার্যকরভাবে তামাক নিয়ন্ত্রণ জরুরি।’

প্রজ্ঞার কো-অর্ডিনেটর মো. হাসান শাহরিয়ার সঞ্চালনায় সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন অ্যান্টি টোব্যোকা মিডিয়া এলায়েন্স এর কো-কনভেনর নাদিরা কিরণ। লিখিত বক্তব্যে সব ধরনের ই-সিগারেট এবং হিটেড (আইকিউওএস) তামাকপণ্যের উৎপাদন, আমদানি এবং বাজারজাতকরণ নিষিদ্ধ করা নিম্নস্তরের প্রতি ১০ শলাকা সিগারেটের মূল্য ৩৭ টাকার পরিবর্তে ৫০ টাকা করা কর ২০১৯-২০ সালের চূড়ান্ত বাজেটে অন্তর্ভুক্তির কিছু প্রস্তাব করা হয়।

বিজ্ঞাপন

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন, আত্মার কনেভনর ও বিডিনিউজ টুয়েন্টিফোরে ডটকমের চিফ ক্রাইম করেসপন্ডেন্ট মর্তুজা হায়দার লিটন, হার্ট ফাউন্ডেশনের অধ্যাপক ডা. সোহেল রেজা চৌধুরী, প্রজ্ঞার নির্বাহী পরিচালক এ বি এম জুবায়েরসহ অন্যরা।

সারাবাংলা/জেএ/একে

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন