বিজ্ঞাপন

পাকিস্তানকে হারাতে মরিয়া টিম টাইগার্স

July 4, 2019 | 9:34 pm

বিজ্ঞাপন

শেষ ভালো যার, সব ভালো তার। দক্ষিণ আফ্রিকাকে উড়িয়ে বিশ্বকাপে উড়ন্ত শুরু করা টাইগারররা শেষ ম্যাচে পাকিস্তান বধের গল্প লিখে দেশে ফিরতে বদ্ধ পরিকর। তাতে টুর্নামেন্টের স্বপ্নের সেমি ফাইনালে খেলা হবে না ঠিক, কিন্তু আন্তর্জাতিক ক্রিকেটে জয়ের ভান্ডার ঠিকই সমৃদ্ধ হবে। দুই দলের জয়-পরাজয়ের পরিসংখ্যানে টাইগারদের আরো একটি জয় যোগ হবে।

আক্ষরিক অর্থে বাংলাদেশের বিশ্বকাপ শেষ হয়ে গেছে বার্মিংহামেই। এজবাস্টনে ক্রিকেট কুলিন ভারতের কাছে ২৮ রানে হেরে সেমির লড়াই থেকে ছিটকে গেছে মাশরাফি অ্যান্ড কোং। আগামীকাল লর্ডসে পাকিস্তানের বিপক্ষে ম্যাচটিকে ঘিরে তাই হাইপ নেই, নেই পয়েন্ট টেবিলের সমীকরণের বালাই। নিতান্তই নিয়ম রক্ষার ম্যাচ। সূচিতে আছে তাই খেলতে হবে!

প্রতিপক্ষ পাকিস্তানের ক্ষেত্রেও অনুরূপ। গতকাল ইংল্যান্ডের কাছে নিউজিল্যান্ডের ১১৯ রানের বড় হারে বিশ্বকাপের শেষ চারের সব সমীরকণ পাল্টে গেছে। কিউদের হারে চতুর্থ দল হিসেবে পাকিস্তানের সেমি ফাইনালে ওঠার আশার অপমৃত্যু ঘটেছে। শেষ চার এখন ৯২’র বিশ্ব চ্যাম্পিয়নদের জন্য অসম্ভব। ৮ ম্যাচে ৯ পয়েন্ট নিয়ে টেবিলের ৫ এ থাকা দলটিকে সেমিতে যেতে আগে ব্যাটিংয়ে নেমে করতে হবে ৩৫০ রান এবং জিততে হবে ৩১১ রানের ব্যবধানে। কিংবা ৪শ রান করলে জিততে হবে ৩১৬ রানে। আর বাংলাদেশ যদি টস জিতে ভুল করেও ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয় তাহলে পাকিস্তানের বিদায়।

বিজ্ঞাপন

বিষয়টি পাকিস্তানের জন্য দিবা স্বপ্নই বটে। কাজেই তাদের জন্যও ম্যাচটি একেবারেই নিয়মরক্ষার। ‘ডেড রাবার’ ম্যাচ যাকে বলে। তাই বলে হাল আলগা করে ভাটিয়ালি গানের মুডে নেই টিম টাইগার্স। বরং আরো দৃঢ় প্রত্যয়ে পাকিস্তান বধে মরিয়া হয়ে আছে।

বৃহস্পতিবার (৪ জুলাই) লর্ডসের সম্মেলন কক্ষে এসে সে কথাই জানিয়ে গেলেন হেড কোচ স্টিভ রোডস, ‘আমার মনে হয় না এটা ডেড রাবার ম্যাচ হবে। বরং দুই দলই একে অপরকে হারাতে মরিয়া হয়ে আছে। আমরাও তাই। অতএব আমরা জয়ের লক্ষ্যেই খেলব। আমরা ভালো অনুশীলন করেছি। আমরা জিততে চাই।’

আর সেই লক্ষ্যে ভারতের বিপক্ষে করা ভুলগুলো শোধরানোর পরামর্শ দিয়ে রাখলেন লাল সবুজের কোচ, ‘আমাদের ভালো পরিকল্পনা নিয়ে এগুতে হবে। আপনি যদি ভারত ম্যাচের দিকে তাকান, দেখবেন ২০ ওভার আমরা ফিল্ডিংয়ে ভালো করতে পারিনি। সেটাই ছিল বাংলাদেশের পশ্চাতপদতার অন্যতম প্রধান কারণ। আমরা সেটা জানি এবং সেই জায়গাটি চিহ্নিত করেছি। আমরা যদি শুরুটা ভালো করি তাহলে সমস্যা হওয়ার কথা নয়।’

বিজ্ঞাপন

ওয়ানডে ক্রিকেটের পরিসংখ্যান বলছে বাংলাদেশ-পাকিস্তান লড়াইয়ে এগিয়ে পাকিস্তান। ৩৬ ম্যাচের ৩১টিতেই তারা জিতেছে। পক্ষান্তরে বাংলাদেশ জিতেছে ৫টিতে। কিন্তু পরিসংখ্যান দিয়ে তো আর ক্রিকেট হয় না। দুই কী তিনটি বলই যেখানে ম্যাচের ভাগ্য নির্ধারণ করে দেয় সেখানে আগামীকাল সাকিব, মোস্তাফিজরা আবার তেমন দুই-তিনটি ডেলিভারি দিলেই তো হয়।

শুক্রবার (৫ জুলাই) বাংলাদেশ সময় ম্যাচটি শুরু হবে বিকেল সাড়ে ৩টায়। ম্যাচটি সরাসরি সম্প্রচার করবে গাজী টিভি।

বাংলাদেশের দর্শকরা বিশ্বকাপের সব ম্যাচ অনলাইনে কোনো ধরনের সাবস্ক্রিপশন ফি বা চার্জ ছাড়াই দেখতে পারবেন র‍্যাবিটহোলের ওয়েবসাইট www.rabbitholebd.com-এ। এছাড়া র‍্যাবিটহোলের অ্যাপেও দেখা যাবে প্রতিটি ম্যাচ। অ্যাপটি অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/UNCWS2 (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে। তাছাড়া আইওএস ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/vJjyyL (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে।

সারাবাংলা/এমআরএফ/এমআরপি

বিজ্ঞাপন

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন