বিজ্ঞাপন

হংকংয়ে সন্তানদের সমর্থনে মায়েদের পদযাত্রা

July 6, 2019 | 8:41 pm

আন্তর্জাতিক ডেস্ক

হংকংয়ে বন্দি প্রত্যার্পণ বিল বাতিল চেয়ে চলমান আন্দোলনের সমর্থনে গতকাল শুক্রবার (৫ জুলাই) কয়েক হাজার মা পদযাত্রায় অংশ নিয়েছেন। খবর রয়টার্সের।

বিজ্ঞাপন

পদযাত্রায় অংশ নেওয়া স্কুল শিক্ষক ক্যারিনা ওয়ান রয়টার্সকে বলেন, ইতোমধ্যেই আমাদের সন্তানেরা আমাদের জন্য অনেক কিছু করেছে। আমি তাদের নিয়ে খুব উদ্বিগ্ন। তারা তো কাউকে আঘাত করে নি। বরং সবাইকে আঘাত দিয়েছে সরকার। অবিলম্বে গ্রেফতার করা ছাত্রদের ছেড়ে না দিলে আমরা অবস্থান কর্মসূচীতে যাবো।

সংগঠকদের তথ্যানুসারে প্রায় ৮ হাজার মা এই পদযাত্রায় অংশ নিয়েছেন। যদিও পুলিশ বলছে অংশগ্রহণকারীর সংখ্যা ১৩০০ এর বেশি নয়।

এর আগে সোমবার (১ জুলাই) আইন পরিষদ কাউন্সিলে ঘটে যাওয়া ঘটনার প্রেক্ষিতে রুদ্ধদ্বার আলোচনার জন্য ছাত্র প্রতিনিধিদের ডেকেছেন হংকংয়ের প্রধান নির্বাহী ক্যারি ল্যাম।

বিজ্ঞাপন

গত বৃহস্পতিবার (৪ জুলাই) ই-মেইলে পাঠানো এক বিবৃতিতে প্রধান নির্বাহীর মুখপাত্র জানিয়েছেন, আন্দোলনে অংশ নেওয়া তরুণ প্রতিনিধিদের সাথে আলোচনার মাধ্যমে এই ইস্যুতে যে কোন সমাধানে পৌছাতে চায় কতৃপক্ষ।

কিন্তু হংকংয়ের শীর্ষস্থানীয় শিক্ষা প্রতিষ্ঠানের প্রতিনিধিরা এই রুদ্ধদ্বার আলোচনার প্রস্তাব ফিরিয়ে দিয়েছেন। তারা বলেছেন আলোচনা হতে হবে উন্মুক্ত যেন সবাই কথা বলার সুযোগ পায়। এছাড়াও তারা সামাজিক যোগাযোগের বিভিন্ন মাধ্যমে চার দফা দাবি উত্থাপন করেছেন।

১। বন্দি প্রত্যার্পণ বিল স্থগিত নয় বাতিল ঘোষণা করতে হবে।

বিজ্ঞাপন

২। প্রধান নির্বাহী ক্যারি লামকে পদত্যাগ করতে হবে।

৩। ছাত্রদের শান্তিপূর্ণ কর্মসূচীতে পুলিশী হামলার তদন্ত ও বিচার করতে হবে।

৪। আন্দোলনকারীদের কোন অবস্থাতেই ‘দাঙ্গাবাজ’ বলা যাবে না।

 

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

 

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন