বিজ্ঞাপন

বাড়ি ফেরার চাপে আছে সিরিয় শরণার্থীরা

February 5, 2018 | 4:40 pm

সারাবাংলা ডেস্ক

বিজ্ঞাপন

২০১১-২০১২তে শুরু হয় সিরিয়ার যুদ্ধ। সেই যুদ্ধে ২০১৭ সাল পর্যন্ত এক কোটির ও বেশি মানুষ শরণার্থী হয়ে আশ্রয় নিয়েছে নানান দেশে। সিরিয় শরণার্থীরা এখন বাড়ি ফেরার চাপে আছে, যদিও মধ্যপ্রাচ্যে আবারও বেজে উঠছে যুদ্ধের ডঙ্কা।

নরওয়েজিয়ান রিফিউজি কাউন্সিল (এনআরসি) সেভ দ্য চিলড্রেন, কেয়ার ইন্টারন্যাশনালের মতো মানবিক সংস্থাগুলো যারা শরণার্থীদের নিয়ে কাজ করছে জানিয়েছে, শরণার্থীদের উপর বাড়ি ফিরে যাওয়ার চাপ আছে।

একটি রিপোর্টে মানবিক সংস্থাগুলো জানিয়েছে, সারা বিশ্বেই শরণার্থীদের বিষয়ে একটি নেতিবাচক মনোভাব রয়েছে। এখন সিরিয় সরকারের যুদ্ধে জয়ের পরে আশ্রয় দেওয়া দেশগুলো সিরিয়া নিরাপদ বলে শরণার্থীদের বাড়ি ফিরতে উৎসাহিত করছে।

বিজ্ঞাপন

এনআরসি’র সেক্রেটারি জেনারেল জেন ইজল্যান্ড এক বক্তব্য বলেন, প্রাণ বাঁচাতে যেসব সিরিয়ান নিজ দেশে এবং অন্য দেশে এসেছে তারা সবাই খুব খারাপ অবস্থায় আছে। তারা বাড়ি ফিরতে চায়। তবে তাদের এই ফেরা হতে হবে স্বেচ্ছায়, নিরাপদ, তাদের সহযোগিতা করতে হবে এবং তাদের রক্ষাও করতে হবে।

এখন যদি তাদের ফেরত পাঠানোর চাপ দেওয়া হয় তাহলে তা না হবে স্বেচ্ছায় না নিরাপদে। বলেন তিনি।
নতুন রিপোর্ট বলছে, ২০১৭ সালের প্রথম নয় মাসে ২.৪ মিলিয়ন সিরিয়ান বাড়ি ফিরে গিয়েছিল তাদের ৩৭ হাজারকে আবার শরণার্থী শিবিরে ফিরে আসতে হয়।

এনআরসি’র একজন মুখপাত্র কার্ল শিমব্রি আলজাজিরাকে জানিয়েছে, যদিও ওই সব এলাকায় সহিংসতা কমে গিয়েছে তবুও জীবননাশের শঙ্কা আছে।

বিজ্ঞাপন

আমরা দেখেছি, যুক্তরাজ্য এবং ইউরোপীয় দেশগুলো শরণার্থীদের আশ্রয় দেওয়ার বিষয়ে আন্তরিক নয়। তবে তারা আরও সহযোগিতা করতে পারত।

সারাবাংলা/এমএ

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন