বিজ্ঞাপন

সাতানব্বই সালের পর থেকে হংকংয়ের অবস্থা সবচেয়ে খারাপ: চীন

August 7, 2019 | 6:02 pm

আন্তর্জাতিক ডেস্ক

১৯৯৭ সালে ব্রিটেনের কলোনি থেকে চীনের কাছে হস্তান্তরের পর থেকে বর্তমানে হংকংয়ের অবস্থা সবচেয়ে খারাপ বলে মন্তব্য করেছেন চীনের হংকং ও ম্যাকাও বিষয়ক অফিসের প্রধান ঝাং জিয়াওমিং। বুধবার ( ৭ আগস্ট) এশিয়ান ফিন্যান্সিয়াল ক্লাবে বিশাল সরকার বিরোধী কর্মসূচির প্রেক্ষিতে দক্ষিণ চীনের শেনজেন শহরে তিনি এ কথা বলেন। খবর ডেইলি মেইলের।

বিজ্ঞাপন

হংকংয়ের দায়িত্বে থাকা উর্ধ্বতন এই চীনা কর্মকর্তা আরও বলেন, দুই মাস ধরে হংকংয়ে এই আন্দোলন চলছে। এর প্রভাব হংকংয়ের সামাজিক প্রেক্ষাপটের উপরও পড়ছে। অবস্থা দিনকে দিন খারাপের দিকেই যাচ্ছে।

এর আগে, বুধবার (৭ আগস্ট) স্থানীয় সময় সকালে হংকংয়ের হাজারো আইনজীবী দেশটির বিচারিক ক্ষমতার সুরক্ষার দাবিতে মৌন মিছিল করেছেন। এ মিছিল থেকে দাবি করা হয়, সাম্প্রতিক বন্দি প্রত্যার্পণ বিল বাতিলের আন্দোলন থেকে পাচশরও অধিক কর্মীকে গ্রেফতার এবং অনেককেই দশ বছরের কারাদন্ড দেওয়ার ফলে দেশটির বিচারিক ক্ষমতার স্বাধীনতা প্রশ্নবিদ্ধ হয়েছে।বিক্ষোভকারী আইনজীবীরা এই আন্দোলনের সামগ্রিক বিষয় নিয়ে একটি স্বাধীন তদন্ত কমিশন গঠনের আহবান জানিয়েছেন।

এ আইনজীবী সমাবেশে হংকংয়ের আইন প্রণেতা মার্টিন লি বলেন, আমাদের আজকের এই অবস্থান আইনের শাসন প্রতিষ্ঠার জন্য। আইনের শাসন মানে সকলের সমান অধিকার।

বিজ্ঞাপন

হংকংয়ে দুই মাস ধরে চলমান এই আন্দোলন বন্দি প্রত্যার্পণ বিল বাতিলের দাবি থেকে প্রধান নির্বাহী ক্যারি ল্যামের পদত্যাগ এবং পূর্ণ গণতান্ত্রিক হংকংয়ের দাবির দিকে ধাবিত হয়েছে।

সারাবাংলা/একেএম

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন