বিজ্ঞাপন

ঢাবিতে আধুনিক গ্রন্থাগারের দাবিতে মানববন্ধন

August 28, 2019 | 4:30 pm

ঢাবি করেসপনডেন্ট

গ্রন্থাগারে শিক্ষার্থীদের আসন সংকট নিরসনসহ চার দফা দাবিতে মানববন্ধন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। বুধবার (২৮ আগস্ট) দুপুরে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে এই মানববন্ধন করেন তারা।

বিজ্ঞাপন

মানববন্ধনে আধুনিক ও যুগোপযোগী বহুতল কেন্দ্রীয় গ্রন্থাগার কমপ্লেক্স তৈরি করা সহ চারদফা দাবী করেন শিক্ষার্থীরা। তারা বলেন, কেন্দ্রীয় গ্রন্থাগারের আসনের তুলনায় শিক্ষার্থীদের সংখ্যা অনেক বেশি। ফলে প্রতিদিন ভোরে এসে গ্রন্থাগারে আসন পাওয়ার জন্য লাইনে দাঁড়াতে হয়। তারপরও বেশিরভাগ দিনই আসন পাওয়া যায় না। এছাড়া বিভিন্ন বহিরাগত শিক্ষার্থীরাও বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় গ্রন্থাগার ব্যবহার করেন বলেও অভিযোগ করেন তারা।

চলতি বছরের মার্চে ডাকসু নির্বাচনের আগে প্রায় সব প্রার্থীই তাদের ইশতেহারে আধুনিক ও যুগোপযোগী কেন্দ্রীয় গ্রন্থাগারের সুবিধা নিশ্চিতে কাজ করার প্রতিশ্রুতি দিয়েছিলেন। কিন্তু দায়িত্ব গ্রহণের প্রায় ছয় মাস পার হলেও কারও সেদিকে ভ্রুক্ষেপ নেই বলে অভিযোগ করেন শিক্ষার্থীরা।

বিজ্ঞাপন

মানববন্ধনে অংশ নেওয়া বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী হাবিবুল্লাহ বেলালী বলেন, ‘ঢাকা বিশ্ববিদ্যালয়ে সকল শিক্ষার্থীর জন্য সিট সংকুলান হয় না। এজন্য আমরা আমরা মানববন্ধন করছি। বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরা পড়তে চাচ্ছে কিন্তু বিশ্ববিদ্যালয় প্রশাসন তাদের পড়ার ব্যবস্থা করতে ব্যর্থ হচ্ছে। তারচেয়ে বড় কথা, কেন্দ্রীয় লাইব্রেরীতে বহিরাগতের সংখ্যা অনেক বেশি। তাদের কারণে আমাদের জায়গা হচ্ছে না।’

মানববন্ধনে অংশ নেওয়া শিক্ষার্থী রাশেদ বলেন, ‘এখানে পড়তে এলে ভোর পাঁচটা থেকে সিরিয়াল দিতে হয়, আটটা পর্যন্ত সিরিয়াল দিয়ে লাইনে দাঁড়িয়ে থাকতে হয়। তারপরও কপালে সিট মিলে না। লাইন লাইব্রেরীর সামনে থেকে ডাকসু পর্যন্ত যায়। প্রশাসনের কাছে আমাদের দাবী তারা যেন এই বিষয়গুলি লক্ষ্য রেখে আধুনিক একটি লাইব্রেরী নির্মাণ করেন এবং নির্মাণ হওয়ার আগ পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয়ের কোনো একটি ভবন ব্যবহার করতে দেন।’

সবচেয়ে বড় সমস্যা বহিরাগত সমস্যা উল্লেখ করে তিনি বলেন, আজকে অনেক বহিরাগতদের বের করে দেওয়া হয়েছে। আমাদের দাবী প্রশাসন যেনো বহিরাগতের সমস্যাটি শক্ত হাতে সমাধান করে।

বিজ্ঞাপন

শিক্ষার্থীদের চারদফা দাবি হলো, দ্রুত আধুনিক ও যুগোপযোগী বহুতল কেন্দ্রীয় গ্রন্থাগার কমপ্লেক্স তৈরি করা, সমস্যার দ্রুত সমাধানে গ্রন্থাগার কমপ্লেক্স তৈরি না হওয়া পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের যে কোনো একটি ভবন অস্থায়ীভাবে গ্রন্থাগার হিসেবে ব্যবহারের ব্যবস্থা করা, গ্রন্থাগারে বহিরাগত শিক্ষার্থীদের অনুপ্রবেশ বন্ধ করতে কার্যকর ব্যবস্থা নেওয়া, কেন্দ্রীয় গ্রন্থাগারে জরুরি বহির্গমন সিঁড়ি নির্মাণ করা।

সারাবাংলা/কেকে/আইই

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন