বিজ্ঞাপন

৩১ জেলায় হবে আঞ্চলিক এসএমই পণ্য মেলা

November 29, 2019 | 8:57 am

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: দেশের আটটি বিভাগের বিভিন্ন জেলায় আগামী বছরের জুনের মধ্যে ৩১টি আঞ্চলিক এসএমই (ক্ষুদ্র ও কুটির শিল্প) পণ্য মেলার আয়োজন করবে এসএমই ফাউন্ডেশন। আগামী ১৯ ডিসেম্বর থেকে ২০ ফেব্রুয়ারির মধ্যে সংশ্লিষ্ট জেলাগুলোর জেলা প্রশাসককে আহ্বায়ক ও বিসিক প্রতিনিধিকে সদস্য সচিব করে এসব মেলা আয়োজনের প্রস্তুতি নেওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (২৮ নভেম্বর) রাজধানীর বিয়াম মিলনায়তনে এক রূপরেখা চূড়ান্তকরণ কর্মশালায় এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক সফিকুল ইসলাম এ তথ্য জানান।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন শিল্প সচিব আবদুল হালিম। বিশেষ অতিথি ছিলেন মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মোস্তাফিজুর রহমান, শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সালাউদ্দিন মাহমুদ ও বিসিক চেয়ারম্যান মোশতাক হাসান।

অনুষ্ঠানে ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক সফিকুল ইসলাম জানান, গত অর্থবছরে দেশের আট বিভাগের ২৩ জেলায় সফলভাবে আঞ্চলিক মেলা আয়োজনের ধারাবাহিকতায় চলতি অর্থবছরে দেশের আট বিভাগের ৩১টি জেলায় আঞ্চলিক এসএমই পণ্য মেলা আয়োজনের পরিকল্পনা নেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

তিনি আরো জানান, ২০১৮-১৯ অর্থবছরে আয়োজিত ২৩টি আঞ্চলিক এসএমই মেলার প্রতিটিতে গড়ে প্রায় ৪৭টি প্রতিষ্ঠান অংশগ্রহণ করেছে। এসব মেলায় মোট প্রায় ৯ কোটি ১৬ লাখ টাকার পণ্য বিক্রি এবং প্রায় ৬ কোটি ৪৪ লাখ টাকার বিভিন্ন পণ্যের অর্ডার পাওয়া যায়।

এবার যে ৩১টি জেলায় এসএমই মেলা আয়োজন করা হবে সেগুলো হলো— পঞ্চগড়, দিনাজপুর, লালমনিরহাট, গাইবান্ধা, জয়পুরহাট, নওগাঁ, রাজশাহী, সিরাজগঞ্জ, মেহেরপুর, ঝিনাইদহ, মাগুরা, যশোর, সাতক্ষীরা, ময়মনসিংহ, শেরপুর, গাজীপুর, নরসিংদী, নারায়ণগঞ্জ, গোপালগঞ্জ, শরীয়তপুর, পটুয়াখালী, পিরোজপুর, ভোলা, সুনামগঞ্জ, মৌলভীবাজার, ব্রাক্ষণবাড়ীয়া, চাঁদপুর, ফেনী, চট্টগ্রাম, খাগড়াছড়ি ও বান্দরবান।

অনুষ্ঠানে জানানো হয়, ২০২০ সালের ফেব্রুয়ারি ঢাকায় আয়োজন করা হবে ৮ম জাতীয় এসএমই পণ্য মেলা ২০২০। প্রধানমন্ত্রী শেখ হাসিনার জাতীয় এসএমই পণ্য মেলা উদ্বোধনের কথা রয়েছে।

বিজ্ঞাপন

মেলায় অংশগ্রহণকারী বিভিন্ন উদ্যোক্তা এসএমই ফাউন্ডেশনের প্রশিক্ষণ, বাজার সংযোগ, পরামর্শ সেবা প্রভৃতি কর্মসূচির সঙ্গে যুক্ত হয়ে উপকৃত হচ্ছেন। এসব মেলায় গড়ে ৬৫ শতাংশ নারী ও ৩৫ শতাংশ পুরুষ উদ্যোক্তা অংশগ্রহণ করেছেন।

সারাবাংলা/ইএইচটি/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন