বিজ্ঞাপন

ওজনে কারচুপি: ৬ পেট্রোল পাম্প বন্ধ

December 4, 2019 | 9:58 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: ওজন ও পরিমাপে কারচুপির অপরাধে নারায়ণগঞ্জ ও নরসিংদীর বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে ছয়টি পেট্রোল পাম্পের বিরুদ্ধে মামলা দায়েরসহ তাদের জ্বালানি তেল বিক্রয় ও বিতরণ বন্ধ করেছে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই)।

বিজ্ঞাপন

বুধবার (৪ ডিসেম্বর) বিএসটিআই এ অভিযান পরিচালনা করে। বিএসটিআইয়ের প্রধান অফিস থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিএসটিআইয়ের অভিযানে দেখা যায়, নারায়ণগঞ্জ জেলার বঙ্গবন্ধু সড়ক এলাকার মেসার্স প্রান্তিক সার্ভিস স্টেশনের দুইটি ডিজেল ডিসপেন্সিং ইউনিটের একটি প্রতি ১০ লিটারে ১ লিটার ৪০০ মিলিলিটার ও অন্যটিতে ৮২০ মিলিলিটার তেল কম দিচ্ছে। একই স্টেশনের একটি অকটেন ডিসপেন্সিং ইউনিটে ৯৪০ মিলিলিটার তেল কম দেওয়া হচ্ছে। একইভাবে ফতুল্লা এলাকার মেসার্স প্রধান সিএনজি অ্যান্ড ফিলিং স্টেশনের দুইটি ডিজেল ডিসপেন্সিং ইউনিটে প্রতি ১০ লিটারে ২৪০ মিলিলিটার করে ও একটি অকটেন ডিসপেন্সিং ইউনিটে ২২০ মিলি লিটার তেল পরিমাপে কম দেওয়া হচ্ছে। এ অপরাধে প্রতিষ্ঠান দুইটির বিরুদ্ধে মামলা দায়ের ও তেল বিক্রি বন্ধ করে দিয়েছে বিএসটিআই।

বিএসটিআইয়ের আরেক অভিযানে নরসিংদী জেলার বেলাবো এলাকার মেসার্স এল এন ভূইয়া অ্যান্ড সন্সের দুইটি ডিজেল ডিসপেন্সিং ইউনিটে প্রতি ১০ লিটারে যথাক্রমে ৪০০ ও ৪৮০ মিলিলিটার, একটি অকটেন ডিসপেন্সিং ইউনিটে ৫২০ মিলিলিটার ও একটি পেট্রোল ডিসপেন্সিং ইউনিটে ৫৫০ মিলিলিটার তেল কম দিতে দেখা যায়। রায়পুরা এলাকার মেসার্স আমিন এন্টারপ্রাইজের তিনটি ডিজেল ডিসপেন্সিং ইউনিটে প্রতি ১০ লিটারে যথাক্রমে ২৫০, ৩৩০ ও ২৬০ মিলিলিটার, একটি অকটেন ডিসপেন্সিং ইউনিটে ৪০০ মিলিলিটার এবং একটি ডুয়েল পেট্রোল ডিসপেন্সিং ইউনিটে যথাক্রমে ৩৬০ ও ৬৩০ মিলিলিটার তেল দেওয়ার প্রমাণ পাওয়া যায়।

বিজ্ঞাপন

অন্যদিকে শিবপুর এলাকার মেসার্স শরীফ সিএনজি অ্যান্ড ফিলিং স্টেশন দুইটি ডিজেল ডিসপেন্সিং ইউনিটে প্রতি ১০ লিটারে যথাক্রমে ২৬০ ও ২৭০ মিলিলিটার এবং একটি অকটেন ডিসপেন্সিং ইউনিটে ৯১০ মিলিলিটার জ্বালানি তেল এবং শিবপুর এলাকার মেসার্স নাহিদ ফিলিং স্টেশনের একটি ডিজেল ডিসপেন্সিং ইউনিটে ১০ লিটারে ২১০ মিলিলিটার জ্বালানি তেল পরিমাপে কম দেয় বলে দেখতে পেয়েছে বিএসটিআই। এসব অভিযোগে এই চারটিসহ মোট ছয়টি পেট্রোল পাম্পের জ্বালানি তেল বিক্রি ও বিতরণ বন্ধ করা হয়েছে। একইসঙ্গে এসব প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে।

বিএসটিআইয়ের সহকারী পরিচালক মো. আব্দুল্লাহ আল মামুনের নেতৃত্বে পরিদর্শক মো. লিয়াকত হোসেন ও মো. বিল্লাল হোসেন অভিযানে অংশ নেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/ইএইচটি/টিআর

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন