বিজ্ঞাপন

রাখাইনে গণহত্যা: ছয় অন্তর্বর্তী নির্দেশনা চায় গাম্বিয়া

December 12, 2019 | 6:46 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: নেদারল্যান্ডসের হেগে আন্তর্জাতিক আদালতের জেনোসাইড ট্রাইব্যুনালে বৃহস্পতিবার (১২ ডিসেম্বর) তৃতীয় দিনের মতো গাম্বিয়ার দায়ের করা ওই মামলার শুনানি অনুষ্ঠিত হচ্ছে। তৃতীয় দিনের শুনানীর প্রথম পর্বে গাম্বিয়া মিয়ানমারের বিপক্ষে যুক্তিতর্ক খণ্ডন শেষ করেছে। গাম্বিয়ার আইনমন্ত্রী আবুবকর তামবাদু মিয়ানমারে গণহত্যা বন্ধে আদালতের কাছে ছয়টি অন্তর্বর্তী ব্যবস্থার নির্দেশনা দেওয়ার অনুরোধ জানিয়ে তাঁর বক্তব্য শেষ করেন।

বিজ্ঞাপন

আবুবকর তামবাদু বলেন, গাম্বিয়া জাতিসংঘের গণহত্যা বিষয়ক সনদে সই করেছে। তাই এই সনদে সই করা রাষ্ট্রেগুলোর কোথাও গণহত্যা চালানো হলে সেই বিষয়ে যথাযথ পদক্ষেপ নেয়া গাম্বিয়ার নৈতিক দায়িত্ব। এ ছাড়া গাম্বিয়া ৫৭ দেশের সংস্থা ইসলামিক সহযোগিতা সংস্থা (ওআইসি) এর সমর্থন নিয়েই জাতিসংঘের এই আদালতে মিয়ানমারের রাখাইনে গণহত্যা বন্ধে ন্যায় বিচার প্রার্থনা করছে। এছাড়া, গাম্বিয়াকে এই বিষয়ে কানাডা এবং নেদারল্যান্ড আনুষ্ঠানিকভাবে সমর্থন জানিয়েছে এবং সহায়তা করছে।

আরও পড়ুন-মিথ্যা তথ্য দিয়ে আদালতকে বিভ্রান্ত করেছেন সু চি: গাম্বিয়া

তৃতীয় দিনের যুক্তিতর্ক খণ্ডন শুনানিতে গাম্বিয়ার পক্ষে আইনমন্ত্রী আবুবকর তামবাদু, ব্রিটিশ প্রখ্যাত আইনজীবি অধ্যাপক ফিলিপ স্যান্ডস এবং আইনজীবি পিয়েঁর দ্য আর্জেন ও পল রাইখলার আদালতে বক্তব্য দেন।

বিজ্ঞাপন

গাম্বিয়ার এজেন্টরা আদালতে বলেন, মিয়ানমারের স্টেট কাউন্সিলর সু চি বলেছে্ন, রাখাইনে কোনো গণহত্যার ঘটনা ঘটেনি, প্রকৃত পক্ষে সু চি মূল ঘটনাকে পাশ কাটাতে আদালতকে বিভ্রান্ত করার চেষ্টা চালাচ্ছেন। কেননা জাতিসংঘের ফ্যাক্ট ফাইন্ডিংস মিশন তাদের প্রতিবেদনে স্পষ্ট করে বলেছে, রাখাইনে গণহত্যা ঘটেছে। শুধু তাই নয় জাতিসংঘের ওই কমিটি এমন ছবিও প্রকাশে করেছে, যেখানে দেখা গেছে যে গ্রামের পর গ্রাম পুড়ে ছাই হয়ে গেছে। এই প্রতিবেদন কোনো সাধারণ ব্যক্তি বা প্রতিষ্ঠানের প্রতিবেদন নয়। এটি বিশ্বের সর্বোচ্চ সংস্থার প্রদিতবেদন, যাতে গণহত্যা ঘটেছে বলে বলা হয়েছে।

গাম্বিয়ার আইনজীবিরা আদালতে বলেন, মিয়ানমার বলছে যে তারা গণহত্যার মতো ঘটনা ঘটা্যনি। যদি তাই হয় তবে মিয়ানমার কেন জাতিসংঘকে রাখাইনে তদন্ত কাজ করার অনুমতি দিচ্ছে না?

আরও পড়ুন- যুক্তরাষ্ট্রের কালো তালিকায় মিয়ানমারের ৪ সেনা কর্মকর্তা

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআইএল/একেএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন