বিজ্ঞাপন

বোয়িংয়ের করপোরেট প্রশাসনে সমস্যা, ভুক্তভোগীদের অসন্তোষ

December 24, 2019 | 9:45 am

আন্তর্জাতিক ডেস্ক

বছরব্যাপী দুর্ঘটনায় বোয়িং ৭৩৭ ম্যাক্স মডেলের বিমানে ৩৪০ জন প্রাণ হারান। ওই বিমানের নির্মাতা মার্কিন প্রতিষ্ঠানের পক্ষ থেকে দৃশ্যমান উদ্যোগ বলতে প্রধান নির্বাহী ডেনিস মুইলেনবার্গকে চাকরি হারানো মাত্র। প্রধান নির্বাহীর পদত্যাগের পর ৭৩৭ ম্যাক্স বিমান দুর্ঘটনায় ভুক্তভোগীরা বিষয়টিকে স্বাগত জানিয়েছিলেন। কিন্তু তাদের দাবি ছিল, বোয়িংয়ের সাথে দীর্ঘদিন ধরে জড়িত আছেন এমন কাউকে প্রধান নির্বাহী হিসেবে নিয়োগ দিতে হবে। পরে ওই  পদে মুইলেনবার্গের স্থলাভিষিক্ত হয়েছেন ডেভিড ক্যালহাউন। যিনি ২০০৯ সাল থেকে বোয়িংয়ের সাথে জড়িত। বোয়িংয়ের এমন সিদ্ধান্তের ব্যাপারে মন্তব্য করতে গিয়ে, এ বছরের মার্চ মাসে ইথিওপিয়ান এয়ারলাইনসের বোয়িং ৭৩৭ ম্যাক্স মডেলের বিমান দুর্ঘটনায় তিন সন্তান, স্ত্রী ও শাশুড়িকে হারানো কেনিয়ান পল জরোগে বলেছেন, বোয়িংয়ের করপোরেট প্রশাসনে সমস্যা। খবর বিবিসি।

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, ডেভিড ক্যালহাউন প্রধান নির্বাহী পদে যোগ্য ব্যক্তি নন। কিন্তু তাকে প্রধান নির্বাহীর দায়িত্ব দেওয়া ছাড়া আর কোনো উপায় খুঁজে পায়নি বোয়িং।

ওই একই বিমান দুর্ঘটনায় স্বজন হারানো জিপ্পোরাহ কুরিয়া বলেছেন, ৭৩৭ ম্যাক্সের যান্ত্রিক ত্রুটির দায় নিয়ে মুইলেবার্গের আগেই পদত্যাগ করা উচিত ছিল। এবং শুধু মুইলেবার্গই নন বর্তমান প্রধান নির্বাহীসহ আরও অনেক শীর্ষ বোয়িং কর্মকর্তার পদত্যাগ করা উচিত।

বিজ্ঞাপন

প্রসঙ্গত, বিশ্বব্যাপী সর্বাধিক বিক্রি হওয়া বোয়িংয়ের ৭৩৭ ম্যাক্স মডেলের বিমানটি যান্ত্রিক ত্রুটির কারণে এখন কোথাও কোনো ফ্লাইট পরিচালনা করতে পারছে না। বোয়িং আশা করছে  ২০১৯ সালের শেষ নাগাদ ৭৩৭ ম্যাক্সকে তারা পুনরায় ফিরিয়ে আনতে পারবে।

আরও পড়ুন-চেয়ারম্যানের পদ থেকে প্রধান নির্বাহীকে বরখাস্ত করল বোয়িং

আরও পড়ুন-বোয়িং ৭৩৭ ম্যাক্স বিমানে নতুন ‘সমস্যা’

বিজ্ঞাপন

আরও পড়ুন- বোয়িং-৭৩৭ ম্যাক্স ফিরিয়ে আনতে ব্যয় হবে ৫০০ কোটি মার্কিন ডলার

আরও পড়ুন-বোয়িং-এয়ারবাসের দ্বন্দ্ব: আটলান্টিকের দুই তীরে বাণিজ্য যুদ্ধ

কিন্তু, মার্কিন প্রশাসনের পক্ষ থেকে বিবিসিকে জানানো হয়েছে, ৭৩৭ ম্যাক্স সমস্যার সমাধান খুব সহজে হচ্ছে না।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন