বিজ্ঞাপন

উত্তরে তাবিথ-রিপন, দক্ষিণে ইশরাক নিলেন মনোনয়ন ফরম

December 26, 2019 | 4:30 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচন সামনে রেখে দলীয় মনোনয়ন ফরম বিক্রি শুরু করেছে বিএনপি।

বিজ্ঞাপন

এরই মধ্যে ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র পদে বিএনপির কেন্দ্রীয় কমিটির বিশেষ সম্পাদক আসাদুজ্জামান রিপন ও কেন্দ্রীয় কার্যনির্বাহী সদস্য তাবিথ আউয়াল দলীয় মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র পদে মনোনয়ন ফরম নিয়েছেন প্রয়াত বিএনপি নেতা সাদেক হোসেন খোকার ছেলে ইশরাক হোসেন।

বৃহস্পতিবার (২৬ ডিসেম্বর) বিকেল ৪টার দিকে নয়াপল্টনে কেন্দ্রীয় কার্যালয় থেকে এই তিন বিএনপি নেতা মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন।

বিজ্ঞাপন

এসময় রিপন, তাবিথ ও ইশরাকতিন জনই সশরীরে উপস্থিত ছিলেন। মনোনয়ন ফরম সংগ্রহের সময় তাদের প্রত্যেকের সঙ্গে দুই থেকে তিন হাজার করে নেতাকর্মী-সমর্থক উপস্থিত হন।

মনোনয়ন ফরম সংগ্রহের পর তাবিথ আউয়াল সাংবাদিকদের বলেন, দল আমাকে মনোনয়ন দেবে— এ বিষয়ে আমি আশাবাদী। আর যদি আমাকে মনোনয়ন দেয়, তাহলে অতীতে যেভাবে মাঠে ছিলাম, এবারও মাঠে থেকে নির্বাচন করব।

গ্রহণযোগ্য নির্বাচন আয়োজনে ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) ব্যবহার থেকে নির্বাচন কমিশনকে সরে আসার আহ্বান জানিয়ে তাবিথ বলেন, আপনারা সুষ্ঠু নির্বাচনের ব্যবস্থা করুন। ইভিএমে সবারই আপত্তি আছে, সাধারণ মানুষেরও আস্থা নেই। আশা করি, আপনারা এ ব্যবস্থা থেকে সরে আসবেন।

বিজ্ঞাপন

মনোনয়ন ফরম নিয়ে আসাদুজ্জামান রিপন বলেন, সুষ্ঠু নির্বাচন হবে না— এটা আমরা জানি। তারপরও নির্বাচনে অংশ নেওয়া ও জয়ের বিষয়ে আশাবাদী। তবে আমাদের মূল লক্ষ্য হলো— ভোটে নামলে ধানের শীষের পক্ষে স্লোগান যেভাবে উচ্চারিত হবে, একইসঙ্গে আমাদের দলনেত্রী খালেদা জিয়ার মুক্তির বিষয়টিও একইভাবে উচ্চারিত হবে। এ কারণেই আমরা নির্বাচনে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছি।

সাদেক হোসেন খোকার ছেলে ইশরাক হোসেন বলেন, দলের হাইকমান্ড আমাকে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনের জর্ন্য কাজ করতে বলেছেন। হাইকমান্ডের নির্দেশে আমি এরই মধ্যে কাজ শুরু করেছি। দলীয় মনোনয়ন পেলে নির্বাচনের জন্য এবং এলাকার জন্য কাজ করতে যথাসাধ্য চেষ্টা করব।

বিজ্ঞাপন

এর আগে, ২০১৫ সালে ঢাকার দুই সিটিতে একসঙ্গে নির্বাচন অনুষ্ঠিত হয়। ওই নির্বাচনে ঢাকা উত্তর সিটিতে বিএনপির প্রার্থী ছিলেন বিএনপির ভাইস চেয়ারম্যান আব্দুল আউয়াল মিন্টুর ছেলে দলের কেন্দ্রীয় কার্যনির্বাহী সদস্য তাবিথ আউয়াল। ওই নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী আনিসুল হকের কাছে হেরে যান তিনি। পরে ২০১৭ সালে আনিসুল হক মারা গেলে উপনির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী আতিকুল ইসলামের সঙ্গেও প্রতিদ্বন্দ্বিতা করেন তাবিথ। এবারও হেরে যান তিনি।

এদিকে, ওই বছর ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে বিএনপির প্রার্থী ছিলেন দলের স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস। তার অনুপস্থিতিতে মাঠে নেমেছিলেন তার স্ত্রী ও মহিলা দলের সভাপতি আফরোজা আব্বাস। এবারে দক্ষিণ সিটিতে বিএনপির প্রার্থী হিসেবে আফরোজা আব্বাসের নামও উচ্চারিত হচ্ছে।

গত ২২ ডিসেম্বর ঢাকার দুই সিটি করপোরেশনের নির্বাচনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন। তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ৩১ ডিসেম্বর, মনোনয়নপত্র যাচাই-বাছাই ২ জানুয়ারি। প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ৯ জানুয়ারি। দুই সিটিতে বৈধ প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ হবে ১০ জানুয়ারি। আগামী ৩০ জানুয়ারি দুই সিটিতে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

আরও পড়ুন-

মেয়র পদে লড়তে হলে পদ ছাড়তে হবে এমপিদের

সারাবাংলা/এজেড/জেএএম/টিআর

Tags: , , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন