বিজ্ঞাপন

আজ পদত্যাগ, কাল মনোনয়নপত্র জমা দেবেন আতিকুল

December 30, 2019 | 12:19 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: আসন্ন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র পদে মনোনয়নপত্র দাখিল করতে নিয়ম অনুযায়ী পদত্যাগ করবেন সিটির বর্তমান মেয়র মো. আতিকুল ইসলাম। সোমবার (৩০ ডিসেম্বর) বিকেল ৩টায় ডিএনসিসির বোর্ড সভা শেষে প্রধান নির্বাহী কর্মকর্তার কাছে নিজের পদত্যাগপত্র জমা দেবেন তিনি। এরপর মঙ্গলবার (৩১ ডিসেম্বর) বেলা সাড়ে ১১ টার দিকে আওয়ামী লীগের মনোনীত মেয়র প্রার্থী হিসাবে রিটার্নিং কর্মকর্তার কাছে মনোনয়পত্র জমা দেবেন আতিকুল।

বিজ্ঞাপন

সকালে আতিকুল ইসলাম সারাবাংলাকে এই তথ্য নিশ্চিত করেছেন।

ডিএনসিসির মেয়র বলেন, ‘নগরীর উন্নয়নের ধারাবাহিকতা বজায় রাখতে আগামী সিটি করপোরেশন নির্বাচনে আমি বাংলাদেশ আওয়ামী লীগের মনোনীত প্রার্থী হিসেবে অংশগ্রহণ করতে যাচ্ছি। আর তাই নির্বাচনি বিধিমালা মেনে আমি আজ পদত্যাগ করবো। বিকেলের মধ্যেই আমি পদত্যাগপত্র জমা দেবো।’

উল্লেখ্য চলতি বছরের ২৮ ফেব্রুয়ারি ঢাকা উত্তর সিটি করেপোরেশন উপ-নির্বাচনে মেয়র নির্বাচিত হন মো. আতিকুল ইসলাম। পরে একই বছরের ৭ মার্চ তিনি মেয়র হিসেবে শপথ নেন। শপথ নেয়ার প্রায় ১০ মাস পর নতুন নির্বাচনে অংশ নিতে তাকে পদত্যাগ করতে হচ্ছে।

বিজ্ঞাপন

অন্যদিকে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) নির্বাচনে মেয়র অংশ নিতে রোববারই (২৯ ডিসেম্বর) ঢাকা-১০ আসনের সংসদ সদস্য (এমপি) পদ থেকে পদত্যাগ করেছেন ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস। তিনি ডিএসসিসি‘র মেয়র প্রার্থী হিসাবে আওয়ামী লীগ থেকে দলীয় মনোনয়ন পাওয়ার কিছুক্ষণ পর তিনি জাতীয় সংসদের স্পিকারের কাছে পদত্যাগপত্র পাঠান। তিনিও মঙ্গলবার ডিএসসিসির রিটার্নিং কর্মকর্তার কাছে তার মনোনয়নপত্র জমা দেবেন।

শেখ ফজলে নূর তাপসের মিডিয়া সমন্বয়কারী তারেক শিকদার সারাবাংলাকে বিষয়টি নিশ্চিত করেছেন।

আগামী ৩০ জানুয়ারি ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) নির্বাচন।

বিজ্ঞাপন

সিটি করপোরেশন আইন অনুযায়ী সংসদ সদস্য বা মেয়র এই দুইটি পদ লাভজনক। তাই মেয়র পদে নির্বাচন করতে হলে একজন প্রার্থীকে সংসদ সদস্য বা মেয়র পদ থেকে পদত্যাগ করে নির্বাচনে অংশ নিতে হয়।

গত ২২ ডিসেম্বর ঢাকা উত্তর দক্ষিণ সিটি নির্বাচনের তফসিল ঘোষণা করে ইসি। ঘোষিত তফসিল অনুযায়ী আগামী ৩০ জানুয়ারি ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচন অনুষ্ঠিত হবে। দুই সিটিতেই সবগুলো কেন্দ্রে ভোট নেওয়া হবে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার করে। দুই সিটি নির্বাচনে ভোট গ্রহণের সময় সকাল ৮ টা থেকে বিকেল চারটা পযন্ত। নির্বাচনে মনোনয়ন দাখিলের শেষ তারিখ আগামী ৩১ ডিসেম্বর। নির্বাচনে মনোনয়নপত্র যাচাই-বাছাই চলবে ২ জানুয়ারি পর্যন্ত। প্রার্থীরা ৯ জানুয়ারি পর্যন্ত মনোনয়নপত্র প্রত্যাহার করতে পারবেন। প্রার্থীদের মাঝে প্রতিক বরাদ্দ হবে ১০ জানুয়ারী এবং ভোটগ্রহণ হবে ৩০ জানুয়ারি।

সারাবাংলা/জিএস/এসবি/এসএমএন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন