বিজ্ঞাপন

বুট জোড়া তুলে রাখলেন কিংবদন্তী ডি রসি

January 7, 2020 | 10:47 am

স্পোর্টস ডেস্ক

অবশেষে ৩৬ বছর বয়সে বুট জোড়া তুলে রাখলেন ড্যানিয়েল ডি রসি। ১৮ বছর ধরে গায়ে জড়িয়ে রেখেছিলেন ইতালির হয়ে বিশ্বকাপ জয়ী এই কিংবদন্তী ফুটবলার। রসির ইচ্ছা ছিলো ক্যারিয়ার শেষ করার আগে এক ম্যাচের জন্য হলেও তার আদর্শ ডিয়েগো ম্যারাডোনার ক্লাব বোকা জুনিয়র্সের জার্সি গায়ে চড়ানোর। গেল বছর রোমার সঙ্গে সব পাঠ চুকিয়ে নাম লেখান বোকা জুনিয়র্সে। তবে বেশিদিন আর চালিয়ে গেলেন না, এবার বুট জোড়া তুলেই রাখলেন এই কিংবদন্তী মিডফিল্ডার। বুয়েনস আইরেসে সংবাদসম্মেলনে নিজের অবসরের ঘোষণা দিয়েছেন ডি রসি।

বিজ্ঞাপন

২০০১ সালে এএস রোমার জার্সি গায়ে চড়ান ডি রসি। এরপর টানা ১৮ বছর জুড়ে গায়ে জড়িয়ে ছিলেন রোমার মেরুন রঙের জার্সিটি। দীর্ঘ ১৮ বছরের ক্যারিয়ারে রোমার হয়ে খেলেছেন ৬১৬টি ম্যাচ, রোমার ইতিহাসে তার থেকে বেশি ম্যাচ খেলেছেন কেবল একজন ফুটবলার। সে আর এক কিংবদন্তী ফ্রান্সিস্কো টট্টি।

রোমার হয়ে কখনোই সিরি আ’র লিগ টাইটেল জেতার সৌভাগ্য না হলেও দুইবার কোপা ইতালিয়া আর একবার ইতালিয়ান সুপার কোপা জিতেছেন। তবে তার বিশ্বস্ততায় ফাটল ধরাতে পারেনি কেউই। ইউরোপের বড় বড় ক্লাব থেকে লোভনীয় প্রস্তাব পায়ে ঠেলে দূরে সরিয়েছেন। বিশ্বস্ততা দেখিয়েছেন কেবল রোমার প্রতিই। ক্যারিয়ারের সব থেকে বড় প্রাপ্তি বলতে ২০০৬ সালে বিশ্বকাপ জয়। ইতালির হয়ে মোট ১১৭ টি ম্যাচ খেলেছেন তিনি।

বিজ্ঞাপন

২০১৮/২০১৯ মৌসুম শেষে রোমার সঙ্গে চুক্তির মেয়াদ শেষ হলে ফ্রি ট্রান্সফারে বোকা জুনিয়র্সে নাম লেখান ডি রসি। আর্জেন্টিনার এই ক্লাবের হয়ে অভিষেক ম্যাচে গোল করলেও সব মিলিয়ে ছয় ম্যাচের বেশি মাঠে নামা হয়নি রসির।

বুইনস আইরেসে অবসরের ঘোষণা দিয়ে রসি বলেন, ‘আমাকে খুব দ্রুতই অবসরে যেতে হতো কারণ এখন আমার বয়স ৩৬ বছর। আমি চাইলেই আরও দশ বছর খেলা চালিয়ে যেতে পারতাম না। কারণ এখন সময় এসেছে আমার পরিবারকে সময় দেওয়ার। আর তাই আমার কাছে এই সময়টাই অবসরের জন্য সেরা বলেই মনে হয়েছে।‘

বিজ্ঞাপন

রোমার হয়ে ৬১৬ ম্যাচে ৬৩ গোল আর ৫৪টি অ্যাসিস্ট করেছেন ডি রসি। ইতালির হয়ে ১১৭ ম্যাচে ২১ গোলের পাশাপাশি করেছেন ৫টি অ্যাসিস্টও। অবশেষে ৩৬ বছর বয়সে বুট জোড়া তুলে রাখলেন কিংবদন্তী ইতালিয়ান মিডফিল্ডার ড্যানিয়েল ডি রসি।

সারাবাংলা/এসএস

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন