বিজ্ঞাপন

বাজেটে করপোরেট কর কমানোসহ ডিএসইর ১১ দফা প্রস্তাব

May 13, 2020 | 5:38 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুকক্ত কোম্পানির করপোরেট কর কমানোসহ আগামী ২০২০-২০২১ অর্থবছরের বাজেটে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) থেকে ১১ দফা প্রস্তাবনা দেওয়া হয়েছে। জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) কাছে দেওয়া এসব প্রস্তাবে তালিকাভুক্ত কোম্পানির করপোরেট আয় কর কমানো, নতুন তালিকাভুক্ত কোম্পানিকে তিন বছরের জন্য কর ছাড় সুবিধা প্রদান এবং লভ্যাংশের করমুক্ত আয়সীমা বাড়ানো প্রস্তাবনা দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

মঙ্গলবার (১২ মে) এনবিআরের কাছে ডিএসইর-এর ১১ দফা প্রস্তাবনা ইমেইলে পাঠানো হয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জর মহাব্যবস্থাপক (জনসংযোগ) মো. শফিকুর রহমান বুধবার সারাবাংলাকে বিষয়টি নিশ্চিত করেছেন।

ডিএসইর বাজেট প্রস্তাবনায়, ঢাকা স্টক এক্সচেঞ্জের জন্য ১০ বছরের জন্য (২০১৪-১৫ অর্থবছর থেকে ২০২৪-২৫ অর্থবছর) আয়কর অব্যাহতি চাওয়া হয়েছে। পাশাপাশি ব্রোকারদের শেয়ার লেনদেনে প্রাপ্ত কমিশন আয়ের ওপর বিদ্যমান অগ্রিম আয়কর (এআইটি)-এর হার ০.০৫ শতাংশ থেকে কমিয়ে ০.০১৫ শতাংশ করার প্রস্তাব দেওয়া হয়েছে। এছাড়া এসএমই প্ল্যাটফরমে লেনদেনের কমিশন আয়ে অগ্রীম আয়কর আরোপ না করার কথা বলা হয়েছে।

ডিএসইর ১১ দফায় বাজেট প্রস্তাবে বলা হয়েছে, ডিএসই তালিকাভুক্ত কোম্পানির আয়করের হার ২৫ শতাংশ থেকে কমিয়ে ২০ শতাংশ করা, ব্যাংক, ইন্স্যুরেন্স ও ব্যাংক বহির্ভুত আর্থিক প্রতিষ্ঠানের করহার সাড়ে ৩৭ শতাংশ থেকে কমিয়ে সাড়ে ৩২ শতাংশ নির্ধারণের করার প্রস্তাব রয়েছে।

বিজ্ঞাপন

এছাড়া পস্তাবনায় পুঁজিবাজারে নতুন তালিকাভুক্ত কোম্পানির ক্ষেত্রে প্রথম বছর ১০ শতাংশ কর ছাড়ের যে সুবিধা রয়েছে, তার পরিধি বাড়িয়ে ৩ বছর করার প্রস্তাব দেওয়া হয়েছে। অন্যদিকে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি থেকে প্রাপ্ত লভ্যাংশ আয়ে করমুক্ত সীমা ৫০ হাজার টাকা থেকে বাড়িয়ে ২ লাখ টাকায় উন্নীত করা এবং লভ্যাংশে উৎসে আয় কর্তন না করার প্রস্তাব দেওয়া হয়েছে।

সারাবাংলা/জিএস/এমআই

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন