বিজ্ঞাপন

রুয়ান্ডা গণহত্যায় অভিযুক্ত ২৫ বছর পর গ্রেফতার

May 16, 2020 | 6:09 pm

আন্তর্জাতিক ডেস্ক

রুয়ান্ডা গণহত্যায় অভিযুক্ত ফেলিসিয়েন কাবুগাকে ফ্রান্সের রাজধানী প্যারিস থেকে গ্রেফতার করেছে সেদেশের পুলিশ। ৮৪ বছর বয়েসি এই অভিযুক্তকে শনিবার (১৬ মে) গ্রেফতার করা হয়েছে বলে এক সরকারি বিবৃতিতে জানিয়েছে ফ্রান্স। পূর্ব আফ্রিকার দেশ রুয়ান্ডায় ১৯৯৪ সালের কুখ্যাত গণহত্যার ২৫ বছর পর এই অপরাধীকে গ্রেফতার করা হলো। খবর রয়টার্স।

বিজ্ঞাপন

ফ্রান্স জানিয়েছে, গ্রেফতার হওয়া ফেলিসিয়েন কাবুগা রুয়ান্ডায় সংখ্যাগুরু হুথু ব্যবসায়ী নেতা ছিলেন। ১৯৯৪ সালে ১০০ দিনের গণহত্যায় রুয়ান্ডার দুই জাতিগোষ্ঠী মডারেট হুথু ও তুতসিদের মধ্যে সংঘর্ষে প্রায় ৮ লাখ মানুষ নিহত হয়। ওই গণহত্যার সময় তিনি হুথুদের আর্থিক সহায়তা করেছিলেন। তাকে গ্রেফতার করতে ৫০ লাখ ডলারের পুরষ্কার ঘোষণা করেছিলো যুক্তরাষ্ট্র।

ফ্রান্স সরকারের বার্তায় বলা হয়, রুয়ান্ডার গণহত্যায় অর্থদাতা হিসাবে পরিচিত ফেলিসিয়েন কাবুগা ১৯৯৪ সাল থেকে  জার্মানি, বেলজিয়াম, কঙ্গো-কিনশা, কেনিয়া বা সুইজারল্যান্ডে দায়মুক্তি পেয়ে অবস্থান করে আসছিলেন।

বিজ্ঞাপন

ফ্রান্স জানায়, এই গ্রেফতারের মাধ্যমে পলাতককে ফ্রান্সের আপিল আদালতের সামনে ও পরে হেগের আন্তর্জাতিক আদালতে উপস্থাপনের পথ সুগম হয়েছে। উল্লেখ্য, রুয়ান্ডার আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যন্যালে কাবুগাকে গণহত্যার অভিযোগে অভিযুক্ত করা হয়েছিলো।

সারাবাংলা/আইই

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন