বিজ্ঞাপন

পৌরসভার কর্মীদের বেতন-ভাতার ২৫ কোটি টাকা অনুদান প্রধানমন্ত্রীর

May 21, 2020 | 1:58 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: দেশের পৌরসভার কর্মকর্তা ও কর্মচারীদের বেতন-ভাতা পরিশোধের জন্য ২৫ কোটি টাকা বরাদ্দ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৃহস্পতিবার (২১ মে) প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিল থেকে এ টাকা বরাদ্দ দেওয়া হয়।

বিজ্ঞাপন

দেশের ৩২৮টি পৌরসভার ১২ হাজার ৫১৯ কর্মকর্তা-কর্মচারী ও আউটসোর্সিংয়ের মাধ্যমে নিয়োগকৃত আরও ২০ হাজার পরিচ্ছন্নতা কর্মী এই সুবিধার আওতায় আসবেন।

করোনাভাইরাসের প্রাদুর্ভাব মোকাবিলায় গত ২৬ মার্চ থেকে দেশে সরকারি/বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের সাধারণ ছুটি চলছে। নানা প্রতিকূলতার মধ্যে ৩২৮টি পৌরসভা তাদের সীমিত সম্পদের মাধ্যমে করোনা পরিস্থিতি মোকাবিলায় চ্যালেঞ্জ নিয়ে পৌর এলাকায় নিরবিচ্ছিন্ন পানি সরবরাহ, পরিচ্ছন্নতা কার্যক্রম, বিদেশ প্রত্যাগতদের কোয়ারেনটাইন ও জনসাধারণের সামাজিক দূরত্ব নিশ্চিতকরণ, করোনা প্রতিরোধে মাস্ক বিতরণ, জীবানুনাশক স্প্রে, মৃত ব্যক্তির লাশ দাফন, কর্মহীন মানুষের মাঝে ত্রাণ বিতরণে কাজ করে যাচ্ছে। এছাড়া, করোনা সংক্রমণ প্রতিরোধের পাশাপাশি বর্তমানে ডেঙ্গু নিয়ন্ত্রণে এডিস মশা দমনে পৌরসভার কর্মকর্তা-কর্মচারীরা সক্রিয়ভাবে কাজ করছে।

জানা গেছে, বর্তমানে পৌরসভার রাজস্ব আদায় সন্তোষজনক পর্যায়ে না থাকায় অধিকাংশের বেতন-ভাতা বকেয়া ছিলে। করোনা পরিস্থিতির কারণে পৌরসভার নিয়মিত রাজস্ব আদায়ের খাত হেল্ডিং ট্যাক্স, ট্রেড লাইসেন্স, হাটবাজারের ইজারা প্রদান ও দোকানভাড়াসহ যাবতীয় রাজস্ব আয় প্রায় দুমাস ধরে বন্ধ রয়েছে।

বিজ্ঞাপন

এছাড়াও জরুরি সেবা প্রদানের জন্য ব্যয় বেড়েছে। ফলে সব পৌরসভার কর্মকর্মা/কর্মচারীদের বেতন-ভাতা দেওয়া কঠিন হয়ে পড়েছে। বেতন না পেয়ে দুমাস পৌরসভার কর্মকর্তা-কর্মচারীরা মানবেতর জীবন-যাপন করেছেন। বিষয়টি প্রধানমন্ত্রী শেখ হাসিনার দৃষ্টি গোচর হওয়ায় তিনি ২৫ কোটি অনুদান দিলেন।

সারাবাংলা/এনআর/পিটিএম

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন