বিজ্ঞাপন

ক্রিকেটেও বর্ণবাদ আছে: গেইল

June 2, 2020 | 2:17 pm

স্পোর্টস ডেস্ক
ক্রীড়াঙ্গনে বর্ণবাদ খুবই বিতর্কিত এক ইস্যু। বর্ণবাদ বিষয়ে বহু কঠোর নিয়মের প্রয়োগ দেখা গেছে কিন্তু এটা নিয়ন্ত্রণ সম্ভব হয়নি। ওয়েস্ট ইন্ডিজের তারকা ব্যাটসম্যান ক্রিস গেইল বললেন, বর্ণবাদের বিস্তার বৃহৎ। ক্রিকেটেও বর্ণবাদ আছে এবং যার শিকার হতে হয়েছে তাকেও।

বিজ্ঞাপন

সম্প্রতি আমেরিকান পুলিশের হাতে জর্জ ফ্লয়েড নামের এক কৃষ্ণাঙ্গ নিরাপত্তাকর্মীর মৃত্যুতে বর্ণবাদ ইস্যুটি আলোচনায় উঠে আসে। সামাজিক যোগাযোগামাধ্যমে ছড়িয়ে পড়া এক ভিডিওতে দেখা যায়, রাস্তায় ফেলে ফ্লয়েডকে নির্মম নির্যাতন করছে আমেরিকান পুলিশ। হাঁটু দিয়ে তার মাথা চেপে ধরা হয়। মৃত্যুর আগ পর্যন্ত ফ্লয়েড বলছিলেন, আমার নিঃশ্বাস বন্ধ হয় যাচ্ছে। বলা হচ্ছে, কৃষ্ণাঙ্গ না হলে এমন নির্মমভাবে মৃত্যুবরণ করতে হতো না ফ্লয়েডকে।

ছাত্র জীবনের দুর্দান্ত ফুটবল ও বাস্কেটবল খেলোয়াড় ছিলেন জর্জ ফ্লয়েড। ক্রীড়াঙ্গান ফুসে উঠেছে তার অমন নির্মম মৃত্যুতে। টেনিস কিংবদন্তি সেরেনা উইলিয়ামস, ফ্রান্সের বিশ্বকাপজয়ী তরুণ ফুটবলার কিলিয়ান এমবাপ্পে, বরুসিয়া ডর্টমুন্ডের জেডন স্যানচো, আশরাফ হাকিমি, টেনিস তারকা কেকো গফ, সাবেক এনবিএ চ্যাম্পিয়ন স্টিভেন জ্যাকসনরা এই হত্যাকাণ্ডের কড়া প্রতিবাদ জানিয়েছেন। স্প্যানিশ ক্লাব বার্সেলোনারও প্রতিবাদ করে বিবৃতি দিয়েছে। প্রতিবাদে শামিল হলেন গেইলও।

নিজের ইনস্টাগ্রাম স্টোরিতে গেইল লিখেছেন, ‘কৃষ্ণাঙ্গদের জীবন অন্যদের মতোই গুরুত্বপূর্ণ। তাদের জীবনেরও মূল্য আছে। বর্ণবাদীদের ধিক্কার জানাই। বোকাদের বলব, কৃষ্ণাঙ্গদের জীবন নেওয়া বন্ধ করুণ। আমি সারা বিশ্বে অনেক জায়গায় ঘুরেছি। আমাকেও বর্ণবাদী মন্তব্য শুনতে হয়েছে কারণ আমি কালো। বিশ্বাস করুন এই তালিকাটা বড়ই।’

বিজ্ঞাপন

গেইল লিখেন, ‘বর্ণবাদ কেবল ফুটবলে নয়, ক্রিকেটেও আছে। এমনকি দলের কালো সদস্য বলে অনেক কিছুতেই শেষের দিকে থাকতে হয়। কালো এবং শক্তিশালী, কালো এবং গর্বিত।’

সারাবাংলা/এসএইচএস/জেএইচ

বিজ্ঞাপন

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন