বিজ্ঞাপন

বুফনের সিংহাসন দখলের রাতে, ফ্রিকিক খরা কাটল রোনালদোর

July 5, 2020 | 12:09 am

স্পোর্টস ডেস্ক

তুরিনোর বিপক্ষে মাঠে নামার সঙ্গে সঙ্গেই এক নতুন রেকর্ডের জন্ম দিলেন জিয়ানলুইজি বুফন। ইতালিয়ান সিরি ‘আ’র সর্বোচ্চ ম্যাচ খেলা ফুটবলার বনে গেলেন বুফন। এর আগে ৬৪৭ ম্যাচ খেলে যৌথভাবে এই রেকর্ডের মালিক ছিলেন এসি মিলান কিংবদন্তি পাওলো মালদিনি এবং জুভেন্টাসের কিংবদন্তি বুফন। তুরিনোর বিপক্ষে নিজের ৬৪৮তম লিগ ম্যাচ খেলতে নেমেছিলেন বুফন। আর শেষ পর্যন্ত ৪-১ গোলের জয় দিয়েই রেকর্ডের রাত স্মরণীয় করে রাখলেন বুফন।

বিজ্ঞাপন

এদিকে বুফনের রেকর্ড গড়ার রাতে জুভেন্টাসের হয়ে আরেক রেকর্ড গড়েছেন ক্রিস্টিয়ানো রোনালদো। জুভেন্টাসের হয়ে ৬০ বছর পর কোনো খেলোয়াড় ইতালিয়ান সিরি আ’তে এক মৌসুমে ২৫ গোল করলেন। ১৯৬০-৬১ মৌসুমে শেষবার ইতালিয়ান-আর্জেন্টাইন ফরোয়ার্ড ওমার সিভরি জুভেদের হয়ে সিরি আ’তে ২৫ গোল করেছিলেন। আর ওই মৌসুমের পর ক্রিস্টিয়ানো রোনালদো করলেন ২৫ গোল।

এমন রেকর্ড ছোঁয়ার ম্যাচে রোনালদোর ফিরেছেন তার জাদুকরি ফ্রিকিকেও। জুভেন্টাসে নাম লেখানোর পর যেন ফ্রিকিকে গোল করতেই ভুলে গিয়েছিলেন রোনালদো, তা নিয়ে কত আলোচনা সমালোচনা। তবে রোনালদো বরাবরই তার সমালোচকদের জবাব দেন মাঠে। এবারেও তার ব্যতিক্রম ঘটল না। ফ্রিকিক থেকে দুর্দান্ত এক গোল করে জুভের হয়ে নতুন রেকর্ডে নাম লেখালেন পর্তুগিজ যুবরাজ।

বিজ্ঞাপন

ঘরের মাঠ অ্যালিয়েঞ্জ স্টেডিয়ামে ফেভারিট হিসেবেই ম্যাচে নামে জুভেন্টাস। ম্যাচের ৩ মিনিটেই তার প্রমাণ মেলে, হুয়ান কুয়াদ্রাদোর অ্যাসিস্টে পাওলো দিবালা জুভেদের হয়ে গোলের খাতা খোলেন। এর ২৫ মিনিট পর স্কোরশিটে নাম লেখান কুয়াদ্রাদো আর এই গোলের সহায়ক ছিলেন ক্রিস্টিয়ানো রোনালদো। তাতেই ম্যাচের আধা ঘণ্টা ছোঁয়ার আগেই ২-০’তে এগিয়ে তুরিনের বুড়িরা।

তুরিন ডার্বিতে এবার পালা তুরিনোর ঝলক দেখানোর, প্রথমার্ধের অন্তিম মুহুর্তে ডি বক্সের ভেতরে হ্যান্ড বল করে বসেন ডাচ ডিফেন্ডার ডি লিট, আর রেফারি ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারির সাহায্য নিয়ে দেখিয়ে দেন পেনাল্টি স্পট। সেখান থেকে গোল করেন আন্দ্রে বেলোত্তি। বিরতিতে যাওয়ার আগে গোল ব্যবধান করেন ২-১।

বিজ্ঞাপন

বিরতি থেকে ফিরে এবার নিজের গোলের দিকে নজর দেন রোনালদো। ম্যাচের ৬০ মিনিটে দানিলোর শট ডি বক্সের বাইরে বাম পাশে হাত দিয়ে বল ঠেকিয়ে দেন তুরিনোর ওলা আইনা। রেফারি হলুদ কার্ডের সঙ্গে সঙ্গে ফ্রিকিকের বাঁশি বাজিয়ে দেন। আর রোনালদোর সামনে তখন সুবর্ণ সুযোগ, এতদিন ধরে যে সুযোগ হেলায় হারিয়েছেন। সমালোচকদের সমালোচনার জবাব দেওয়ার মোক্ষম সময়। রোনালদোর চিরচারিত ভঙ্গিতে দাঁড়ালেন, রেফারির বাঁশির সঙ্গে সঙ্গে দৌড়ে এসে শট নিলেন, তার শটে পরাস্ত তুরিনোর গোলরক্ষক। ব্যাস বল জড়ালো জালে, চলতি মৌসুমে রোনালদো স্পর্শ করলেন সিরি আ’র ২৫তম গোল।

শেষ দিকে এসে ম্যাচের ৮৭ মিনিটে কফফি দিদির আত্মঘাতি গোলে জুভেন্টাসের গোল সংখ্যা দাঁড়ায় ৪’এ আর গোলের ব্যবধান দাঁড়ায় ৪-১। শেষ পর্যন্ত আর কোনো গোল না হওয়ায় ৪-১ ব্যবধানের জয় নিয়েই মাঠ ছাড়ে জুভেন্টাস। এই জয়ে সিরি আ’র লিগ টেবিলের শীর্ষস্থান আরও দৃঢ় করল জুভেরা। সিরি আ’র ৩০ ম্যাচে ২৪জয়, ৩ ড্র এবং ৩ হারে ৭৫ পয়েন্ট নিয়ে শীর্ষে জুভেন্টাস, অন্যদিকে ২৯ ম্যাচে ২১ জয়, ৫ ড্র এবং ৩ হারে ৬৮ পয়েন্ট নিয়ে ২য় স্থানে লাৎজিও। এছাড়া ২৯ ম্যাচে ১৯ জয় ৭ ড্র এবং ৩ হারে ৬৪ পয়েন্ট নিয়ে ৩য় স্থানে ইন্টার মিলান।

এদিকে বুফন ২৫ বছর আগে পার্মার জার্সিতে সিরি ‘আ’তে অভিষেক হয়েছিল। ছয় মৌসুমে পার্মার হয়ে খেলেছেন ১৬৮ ম্যাচ। পার্মা ছেড়ে জুভেন্টাসে নাম লেখান ২০০১ সালে। তারপর জুভেন্টাসের হয়ে খেলেছেন ৫০৯ ম্যাচ। সব প্রতিযোগিতা মিলিয়ে জুভেন্টাসের ৬৫৬ ম্যাচে গোলরক্ষক হিসেবে মাঠে নেমেছেন বুফন। পার্মা, জুভেন্টাস ও পিএসজি মিলিয়ে ক্লাব ফুটবলে বুফন ম্যাচ খেলেছেন ৯১৪টি।

বিজ্ঞাপন

কদিন আগে বুফনের সঙ্গে নতুন করে এক বছরের চুক্তি করেছে জুভেন্টাস। এদিকে গত জানুয়ারিতে কেটেছেন ৪২তম জন্মদিনের কেক। বয়স যেন বুফনের কাছে স্রেফ একটি সংখ্যা। এই বয়সে শীর্ষ পর্যায়ে প্রতিযোগিতামূলক ফুটবল খেলার উদাহরণ খুবই কম।

বুফন বলছেন এখনো উন্নতি করতে চান তিনি, ‘সত্যিটা হলো আমি এখনো খেলছি। কারণ এখনো খেলতে ভালো লাগে, এখনো লড়াকু মেজাজেই খেলে যাই। আমি জানি আমি আরও উন্নতি করতে পারবো। যখন আপনি দেখবেন আপনার উন্নতির আরও জায়গা আছে, আপনার ভেতরে সেই তাড়না রয়েছে, এর মানে আপনি আপনাকে নিয়ে সন্তুষ্ট না।’

সারাবাংলা/এসএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন