বিজ্ঞাপন

ক্রিকেটারদের ফিটনেস সরঞ্জাম কিনে দেওয়ার পরিকল্পনা বিসিবি’র

July 5, 2020 | 2:10 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

তুলনামূলক অসচ্ছল ক্রিকেটার যাদের ঘরে ফিটনেস সরঞ্জাম নেই করোনাকালে তাদের ফিটনেসের উন্নয়নে সরঞ্জাম কিনে দেওয়ার পরিকল্পনা করছে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের মেডিকেল বিভাগ।

বিজ্ঞাপন

করোনাকাল শেষ হলেই ক্রিকেটে ফিরতে হবে। লাল সবুজের জার্সি গায়ে ব্যাটে-বলে আবার ২২ গজের যুদ্ধে ঝাঁপিয়ে পড়েতে হবে। তাই মহামারির সময়েও ঘরে বসেই চলছে টাইগারদের ফিটনেস ধরে রাখার অদম্য লড়াই। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের মেডিকেল বিভাগের পরামর্শে প্রায় চার মাস হলো তারা এ লড়াই চালিয়ে যাচ্ছেন। এবং যতদিন আউটডোর অনুশীলন না ফিরছে ততদিন পর্যন্ত এভাবেই চালিয়ে যেতে হবে।

জাতীয় দলের সেকল ক্রিকেটার আর্থিকভাবে স্বচ্ছল তারা ঘরে বসেই রানিং, জিম সারতে পারছেন। কেননা সেজন্য প্রয়োজনীয় সরঞ্জামাদি তাদের আছে। কিন্তু যাদের আর্থিক অবস্থা অতটা স্বচ্ছল নয়, ফিটনেসের সরঞ্জাম কেনার সামর্থ্য নেই তাদের হয় বাসার সিঁড়ি, ছাদ অথবা বাইরের খোলা মাঠই ভরসা। ফলে ফিটনেস ধরে রাখাটা তাদের জন্য চ্যালেঞ্জিংই হয়ে যাচ্ছে। এসকল ক্রিকেটারদের জন্য ফিটনেস সরঞ্জাম কিনে দেওয়ার পরিকল্পনা করছে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) মেডিকেল বিভাগ।

এক্ষেত্রে তাদের যুক্তি হলো, যেহেতু এখনই আউটডোর অনুশীলন ফিরছে না সেহেতু প্লেয়ারদের ফিটনেস ধরে রাখতে বাসায় যত উন্নত অনুশীলন ব্যবস্থা গ্রহণ করা হবে ততই তারা লাভবান হবেন। এতে করে তাদের ফিটনেস লেভেল ৮০ ভাগ পর্যন্ন উন্নীত করা সম্ভব হবে। বাকি ২০ ভাগ মাঠে অনুশীলন ফিরলে দুই থেকে তিন সপ্তাহের মধ্যেই এসে যাবে।

বিজ্ঞাপন

বিসিবি’র প্রধান চিকিৎসক দেবাশীষ চৌধুরী সারাবাংলাকে এতথ্য দিয়েছেন।

দেবাশীষ জানালেন, ‘বাসায় প্রশিক্ষণটা কত উন্নত করা যায় আমরা সেই চেষ্টা করছি। সেটা নিয়ে চেষ্টা করতে গিয়ে আমরা এখন পরিকল্পনা করছি তাদের সরঞ্জাম দিয়ে সাহায্য করতে পারি কিনা। কারো কারো বাসায় দেখবেন জিম আছে। আবার কারো কারো বাসায় হাঁটার জায়গাও নেই। আমরা চেষ্টা করছি যাদের কিছুই নেই ওদের কিছু সরঞ্জাম দিতে পারি কিনা, যে ঠিক আছে এগুলো বাসায় নিয়ে ফিটনেস ট্রেনিং করো। তাহলে ন্যূনতম ৮০ ভাগ ফিটনেস তারা ধরে রাখতে পারবে। তাছাড়া এখন আমাদের শতভাগ ফিটনেস দরকারও নেই। আউটডোর ট্রেনিংয়ে গেলে তিন সপ্তাহের মধ্যেই তা ফিরে পাওয়া যাবে। এই মুহুর্তে এটা আমাদের দিক থেকে চিন্তা ভাবনা।’

বিজ্ঞাপন

করোনাকালে ক্রিকেট ফেরাতে আইসিসি’র গাইডলাইন অনুসারে‌ স্বাস্থ্যবিধি মেনে টাইগারদের অনুশীলন ক্যাম্প পরিচালনার যাবতীয় পরিকল্পনা মূলত বিসিবি’র মেডিকেল বিভাগই দেবে। এই মর্মে ইতোমধ্যেই তারা বেশ কয়েকটি পরিকল্পনাও হাতে নিয়েছেন। এখন শুধু অপেক্ষা যথাযথ কর্তৃপক্ষের সবুজ সংকেতের।

সারাবাংলা/এমআরএফ/এসএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন