বিজ্ঞাপন

শোকের আবহে কালজয়ী মানবের কীর্তি স্মরণ চট্টগ্রামে

August 15, 2020 | 3:23 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: হাজার বছরের ইতিহাসে বাঙালি জাতির জন্য যিনি দিয়ে গেছেন একটি মানচিত্র ও লাল সবুজের পতাকা, একটি স্বাধীন ভূখণ্ড, ৪৫ তম শাহাদাত বার্ষিকীতে সেই কালজয়ী মানবকে বিনম্র শ্রদ্ধায় স্মরণ করছে চট্টগ্রামবাসী। করোনাভাইরাসের সংক্রমণ পরিস্থিতিতে জনসমাগম এড়িয়ে সংক্ষিপ্ত পরিসরে পুষ্পস্তবক অর্পণ, সভা, দোয়া মাহফিলের মধ্য দিয়ে চলছে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫ তম মৃত্যুবার্ষিকীর আয়োজন।

বিজ্ঞাপন

করোনা পরিস্থিতিতে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় এবার সেখানে বড় কোনো আনুষ্ঠানিকতা নেই। নগরীর অলিগলিতে বাজছে বঙ্গবন্ধুর কালজয়ী ভাষণ, বাজছে ‘যদি রাত পোহালে শোনা যেত বঙ্গবন্ধু মরে নাই’ গানটি।

জাতীয় শোক দিবস উপলক্ষে শনিবার (১৫ আগস্ট) সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে চট্টগ্রাম সিটি করপোরেশনের প্রধান কার্যালয়সহ সকল আঞ্চলিক কার্যালয়, ওয়ার্ড কার্যালয়, স্কুল কলেজ হাসপাতালে জাতীয় পতাকাসহ সিটি করপোরেশনের পতাকা অর্ধনমিত করা হয়। নগরীর টাইগারপাসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান চসিকের প্রশাসক খোরশেদ আলম সুজন। সর্বস্তরের কর্মকর্তা-কর্মচারিরা এসময় প্রশাসকের সঙ্গে ছিলেন। এরপর দোয়া মাহফিল ও আলোচনা সভা হয়েছে। চসিকের উদ্যোগে দিনব্যাপী কর্মসূচির মধ্যে আরও আছে- বৃক্ষরোপণ, বিনামূল্যে স্বাস্থ্যসেবা এবং সকল ধর্মীয় প্রতিষ্ঠানে বিশেষ প্রার্থনা।

সকাল ৯টায় জেলা শিল্পকলা একাডেমিতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে চট্টগ্রামের বিভিন্ন সরকারি অফিসের উর্ধ্বতনরা ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। কর্মসূচিতে উপস্থিত ছিলেন প্রশাসনের সর্বস্তরের কর্মকর্তা-কর্মচারিরাও। কালো ব্যাজ ধারণের মধ্য দিয়ে এই কর্মসূচি শুরু হয়।

বিজ্ঞাপন

চট্টগ্রামের বিভাগীয় কমিশনার এবিএম আজাদ, চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) কমিশনার মো. মাহাবুবর রহমান, জেলা পুলিশ সুপার এস এম রশিদুল হক, জেলা প্রশাসক মো. ইলিয়াস হোসেন ফুল দিয়ে বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। জেলা ও মহানগর মুক্তিযোদ্ধা সংসদের পক্ষ থেকেও পুষ্পস্তবক অর্পণ করা হয়।

এদিকে নগরীর দারুল ফজল মার্কেটে দলীয় কার্যালয়ে ফুল দিয়ে শোক দিবসের দিনব্যাপী কর্মসূচি শুরু করেছে মহানগর আওয়ামী লীগ। ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী ও সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীনসহ দলটির নেতারা এ সময় সেখানে ছিলেন। পরে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

এছাড়া নগর আওয়ামী লীগের উদ্যোগে বৃক্ষ রোপন কর্মসূচি পালন করা হয়েছে। শনিবার সকালে প্রাক্তন মন্ত্রী জহুর আহমদ চৌধুরীর দামপাড়ার বাসভবনে কবরস্থান প্রাঙ্গনে গাছের চারা রোপণের মধ্য দিয়ে এই কর্মসূচি পালন করা হয়। এসময় চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী, সাধারণ সম্পাদক সাবেক মেয়র আ জ ম নাছির উদ্দীন, যুগ্ম সম্পাদক রেজাউল করিম চৌধুরী, এম এ রশিদ, উপদেষ্টা শফর আলী, সাংগঠনিক সম্পাদক নোমান আল মাহমুদ, তথ্য ও গবেষণা সম্পাদক চন্দন ধর,বন ও পরিবেশ সম্পাদক মসিউর রহমান চৌধুরী, ত্রাণ সম্পাদক মোহাম্মদ হোসেন, শ্রম সম্পাদক আবদুল আহাদ,উপ-প্রচার সম্পাদক শহীদুল আলম ছিলেন।

বিজ্ঞাপন

করোনাভাইরাসে আক্রান্তদের চিকিৎসায় চট্টগ্রাম নগরীর হালিশহরে একদল তরুণের স্বেচ্ছাশ্রমে গড়ে তোলা করোনা আইসোলেশন সেন্টারেও জাতীয় শোক দিবস পালন করা হয়েছে। সকালে আইসোলেশন সেন্টারে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছবিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান এর উদ্যোক্তারা। এসময় প্রধান উদ্যোক্তা সাজ্জাত হোসেন, মুখপাত্র জিনাত সোহানা চৌধুরী, প্রধান সমন্বয়ক নুরুল আজিম রণি, ছাত্রলীগ নেতা মিজানুর রহমান মিজানসহ আইসোলেশন সেন্টার পরিচালনার সঙ্গে যুক্তরা উপস্থিত ছিলেন। পরে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে।

শোক দিবস উপলক্ষে চট্টগ্রাম প্রেসক্লাবে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়েছে সাংবাদিকদের বিভিন্ন সংগঠন। চট্টগ্রাম প্রেসক্লাব, চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়ন, টিভি জার্নালিস্ট অ্যাসোসিয়েশন, ফটো জার্নালিস্ট অ্যাসোসিয়েশন, চট্টগ্রামের নেতারা এসময় উপস্থিত ছিলেন। অন্যান্যের মধ্যে ছিলেন- চট্টগ্রামের সভাপতি আলী আব্বাস, সাধারণ সম্পাদক চৌধুরী ফরিদ, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সহ-সভাপতি রিয়াজ হায়দার চৌধুরী, সিইউজের সভাপতি মোহাম্মদ আলী ও সাধারণ সম্পাদক ম শামসুল ইসলাম, টিভি জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের সভাপতি নাসিরউদ্দিন তোতা ও সাধারণ সম্পাদক লতিফা আনসারি রুনা এবং ফটোজার্নালিস্ট অ্যাসোসিয়েশন, চট্টগ্রামের সভাপতি দিদারুল আলম।

সারাবাংলা/আরডি/টিসি

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন