বিজ্ঞাপন

অ্যান্ডারসন ৮শ উইকেটের রেকর্ডও ভাঙতে পারবেন: মুরালি

August 31, 2020 | 5:32 pm

স্পোর্টস ডেস্ক

এই তো কদিন হলো টেস্ট ক্রিকেটের ইতিহাসে প্রথম পেসার হিসেবে ৬শ উইকেট শিকারের মাইলফলক স্পর্শ করলেন ইংলিশ কিংবদন্তি জেমস অ্যান্ডারসন। তবে এখানেই থেমে থাকতে চাননা জিমি। আর টেস্ট ক্রিকেটে একমাত্র বোলার হিসেবে ৮শ উইকেট শিকারি মুত্তিয়া মুরালিধরন। আর তিনিই মনে করেন অ্যান্ডারসনের পক্ষে ৮শ উইকেট শিকারের বিশ্বরেকর্ড ভাঙা অসম্ভব নয়।

বিজ্ঞাপন

ক্যারিয়ারের শেষ টেস্ট খেলতে মাঠে নামেন ২০১০ সালে। সেবার দুই ইনিংস মিলিয়ে ৮টি উইকেট নিতে পারলেই প্রথম বোলার হিসেবে টেস্টে ৮শ উইকেট শিকারি বনে যেতেন মুরালি। আর শেষ টেস্টে গলে ভারতের বিপক্ষে গুনে গুনে ৮টি উইকেটই নিয়েছিলেন মুরালি। সে ঘটনার ১০ বছর পেরিয়ে গেছে। এখনও কেউ তার সেই রেকর্ড স্পর্শের ধারে কাছে পৌছাতে পারেননি।

টেস্ট ক্রিকেটের সর্বোচ্চ উইকেট শিকারিদের তালিকায় শীর্ষে ৮শ উইকেট নিয়ে মুরালিধরন, দুইয়ে অজি কিংবদন্তি লেগস্পিনার শেন ওয়ার্ন, তার উইকেট সংখ্যা ৭০৮টি। তালিকায় ৩য় স্থানে আছেন ভারতীয় কিংবদন্তি অনিল কুম্বলে। কুম্বলের শিকারের সংখ্যা ৬১৯টি উইকেট। আর সদ্য ৬শ উইকেটের ক্লাবে যোগ দেওয়া জেমস অ্যান্ডারসন আছেন চারে। কুম্বলেকে পেছনে ফেলতে জিমির আর প্রয়োজন মাত্র ২০টি উইকেট। তবে মুরালি কিংবা শেন ওয়ার্নকে ধরতে এখনও অনেকটা পথ পাড়ি দিতে হবে তাকে।

কিন্তু তারপরেও মুরালি মনে করছেন ৩৮ বছর বয়সী অ্যান্ডারসনের পক্ষেই সম্ভব তার রেকর্ড ভাঙার। লংকান কিংবদন্তি মনে করেন, অ্যান্ডারসন আরও ৬-৭ বছর খেললে, ৮০০ উইকেটের রেকর্ডটি ভেঙ্গে ফেলতে পারবেন। তবে অ্যান্ডারসন না করতে পারলেও, ৮০০ উইকেট শিকারের রেকর্ডটি ভাঙ্গা অসম্ভব নয়।

বিজ্ঞাপন

মুরালি বলেন, ‘দেখুন যখন ল্যান্স গিবস ৩০৯ উইকেট নিলো তখন কেউই ভাবেনি এটা ভাঙ্গা সম্ভব। কিন্তু দেখেন অনেকে এটাকে ছাড়িয়ে গেছে। ঠিক এইভাবেই আমার রেকর্ডটিও ভেঙ্গে ফেলতে পারে যে কেউই।’

অ্যান্ডারসনের সম্পর্কে বলতে গিয়ে মুরালি বলেন, ‘অ্যান্ডারসন সম্প্রতি ৬০০ উইকেট নিয়েছে, ওর জন্য খুবই আনন্দিত আমি। সে ল্যাঙ্কাশায়ারের আমার সতীর্থ ছিল। সে যদি আরও ৬-৭ বছর খেলে অবশ্যই আমার ৮০০ উইকেটের রেকর্ড ভেঙ্গে ফেলতে পারবে।’

পাকিস্তানের বিরুদ্ধে সাউদাম্পটনে সিরিজের তৃতীয় ও শেষ টেস্টের প্রথম ইনিংসে পাঁচ উইকেট নিয়ে ইতিহাস গড়ার খুব কাছে পৌঁছে গিয়েছিলেন জিমি। তবে বেরসিক হলো চতুর্থ দিনে বৃষ্টি। পাকিস্তান ফলোঅনে পড়ে ব্যাট করতে নামলেও বৃষ্টির কারণে খেলা মাঠেই ঠিকমত গড়াল না। আর তাতেই অপেক্ষা আরও বাড়ল। প্রথম ইনিংসে পাঁচ উইকেট নেওয়ার পর অ্যান্ডারসনের প্রথম পেসার হিসেবে টেস্টে ৬০০ উইকেট নেওয়ার জন্য প্রয়োজন ছিল আর মাত্র দুটি উইকেট।

বিজ্ঞাপন

ফলোঅনে পড়া পাকিস্তান দ্বিতীয় ইনিংসের ৪৯তম ওভারের ৫ম বল, উইকেটে তখন আবিদ আলী। এর আগে ১৬১টি বল খেলে ফেলা আবিদের নামের পাশে ৪২ রান। তবে অভিজ্ঞ অ্যান্ডারসনের সুইং সামলাতে পারলেন না, পড়লেন এলবিডাব্লিউয়ের ফাঁদে। ৫৯৯তম শিকার বনে গেলেন আবিদ। আর তখন থেকেই প্রহর গোনা শুরু। আর মাত্র একটি উইকেট হলেই ইতিহাসে প্রথম পেসার হিসেবে ৬০০ উইকেটের মালিক বনে যাবেন অ্যান্ডারসন। তবে বেরসিক বৃষ্টি বাধা হয়ে দাঁড়াল জিমি আর ইতিহাসের মাঝে।

অবশ্য বৃষ্টিও শেষ পর্যন্ত আটকাতে পারেনি তাকে। পাকিস্তানের দ্বিতীয় ইনিংসের ৬২তম ওভারে বল করতে এসে ওভারের ২য় বলে আজাহার আলীকে জো রুটের হাতে বন্দি করান। আর সঙ্গে সঙ্গেই উল্লাসে ফেটে পড়েন। ৬০০ তম উইকেট পূর্ণ অ্যান্ডারসনের!

সারাবাংলা/এসএস

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন