বিজ্ঞাপন

সাবেক ফিফা রেফারি আবদুল আজীজ আর নেই

October 27, 2020 | 9:34 pm

স্পোর্টস ডেস্ক

মঙ্গলবার (২৭ অক্টোবর) দুপুরে হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) ইন্তেকাল করেছেন বাংলাদেশের ফুটবলের ফিফা রেফারি আবদুল আজীজ। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৬৮ বছর।

বিজ্ঞাপন

হৃদরোগে আক্রান্ত হয়ে গত ১২ অক্টোবর তিনি বিএসএমএমইউ’তে ভর্তি হয়েছিলেন। সেখানে চিকিৎসা নিয়ে কিছুটা সুস্থা হলে বাড়িতে ফিরে যান। পরবর্তীতে ১৭ অক্টোবর কিডনিজনিত সমস্যার কারণে তাঁকে আবারও হাসপাতালে ভর্তি করা হয়। ২১ অক্টোবর তাঁর করোনা পজিটিভ আসে। শারীরিক অবস্থার অবনতি হলে তাকে লাইফ সাপোর্টে নেওয়া হয়। এরপর আজ দুপুরে আবারও হার্ট অ্যাটাক হলে তাঁকে আর বাঁচানো যায়নি। মৃত্যুকালে আবদুল আজীজ স্ত্রী ও তিন কন্যা রেখে গেছেন।

ঢাকার ফুটবলের বড়বড় অনেক ম্যাচ তিনি পরিচালনা করেছেন। ১৯৭৪ সালে সহকারী রেফারি হিসেবে প্রথম ফুটবল ম্যাচ চালিয়েছিলেন আবদুল আজীজ। এরপর ১৯৭৫ সালে ব্রাদার্স ইউনিয়ন ও ঢাকা ওয়ান্ডারার্স ম্যাচে প্রথমবার প্রধান রেফারির দায়িত্ব পালন করেন। ২৮ বছর বয়সে তিনি ফিফা ব্যাজ পান। তিনি ছিলেন সবচেয়ে কম বয়সে ফিফা ব্যাজ পাওয়া বাংলাদেশি রেফারি। ১৯৮১ থেকে ১৯৯১ পর্যন্ত তিনি ফিফা রেফারি হিসেবে ২৮টি আন্তর্জাতিক ম্যাচ পরিচালনা করেন। এর মধ্যে ছিল বিশ্বকাপ বাছাইপর্ব, অলিম্পিক ও এশিয়ান কাপ বাছাইয়ের ম্যাচ।

১৯৯০ সালে তিনি অগ্রণী ব্যাংকে যোগ দেন। অবসরে যান ১৯৯৮ সালে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন