বিজ্ঞাপন

নিউজিল্যান্ডে কোয়ারেনটাইন নিয়ম ভেঙে অনুশীলন বন্ধ ওয়েস্ট ইন্ডিজের

November 11, 2020 | 10:56 am

স্পোর্টস ডেস্ক

তিনটি টি-টোয়েন্টি এবং দুটি টেস্ট ম্যাচ খেলতে বর্তমানে নিউজিল্যান্ডে অবস্থান করছে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট দল। ক্রিকেটারদের জন্য নিয়ম শিথিল করে ১৪ দিনের কোয়ারেনটাইনে থেকেও অনুশীলনের সুবিধা করে দিয়েছিল কিউই ক্রিকেট বোর্ড। তবে এবার নিজেদের ভুলেই মাশুল গুনতে হচ্ছে ক্যারিবিয়ানদের, দলের কয়েকজন সদস্য বারবার কোয়ারেনটাইন নিয়ম ভাঙ্গায় কঠোর হয়েছে নিউজিল্যান্ডের স্থাস্থ্য মন্ত্রণালয়। কোয়ারেনটাইনের বাকি সময়ে ক্যারিবিয়ানদের অনুশীলনের সুবিধা বন্ধ করে দিয়েছে নিউজিল্যান্ডের স্বাস্থ্য মন্ত্রণালয়।

বিজ্ঞাপন

ওয়েস্ট ইন্ডিজ স্কোয়াড বর্তমানে ক্রাইস্টচার্চের একটি হোটেলে অবস্থান করছেন। সেখানেই তাদের জন্য অনুশীলনের ব্যবস্থা করেছিল ক্রিকেট নিউজিল্যান্ড। তবে একাধিকবার কোয়ারেনটাইন নিয়ম ভাঙে ক্যারিবিয়ান ক্রিকেটাররা আর তাই তাদের এই সুবিধা বন্ধ করে দিয়েছে নিউজিল্যান্ড। দেশটির ক্রিকেট বোর্ড নিশ্চিত করে যে, ওয়েস্ট ইন্ডিজ স্কোয়াডের বেশ কয়েকজন ক্রিকেটার ক্রাইস্টচার্চে একাধিকবার কোয়ারেনটাইনের নিয়ম না মেনে সামাজিক মেলামেশা করেছেন। হোটেলের হলরুমে তাদেরকে সামাজিক মেলামেশা ও খাবার খেতে দেখা যায়। ফলে কোয়ারেনটাইনের বাকি সময়টায় তারা আর অনুশীলন সুবিধা পাচ্ছেন না, যা শেষ হচ্ছে আগামী শুক্রবার।

এই ব্যাপারে বিবৃতি প্রদান করেছে নিউজিল্যান্ডের স্বাস্থ্য মন্ত্রণালয়ও। বিবৃতিতে জানানো হয়, ‘আমরা বেশ কয়েকজন ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেটারের কোয়ারেনটাইন নিয়ম ভাঙার প্রমাণ পেয়েছি। তদন্ত করে দেখা গেছে, তাদের দলের কয়েকজন সদস্য প্রতিনিয়ত কোয়ারেনটাইনের নিয়ম ভাঙছেন। তাদের নিয়ম ভাঙার প্রমাণ সিসিটিভিতে পাওয়া গেছে, অভিযোগ দিয়েছেন হোটেলের কর্মচারিরাও।’

ওয়েস্ট ইন্ডিজের ১৪ দিনের কোয়ারেনটাইন শেষ হওয়ার কথা রয়েছে আগামী শুক্রবার। এরপর কুইন্সটাউনে নিউজিল্যান্ড এ দলে বিপক্ষে দু’দিনের একটি প্রস্তুতি ম্যাচ খেলার কথা রয়েছে। তবে প্রস্তুতি ম্যাচটিই এখন শঙ্কার মুখে পড়ে গিয়েছে। ক্যারিবিয়ান ক্রিকেটারদের কোয়ারেনটাইন নিয়ম ভাঙায় আবারও কোভিড-১৯ পরীক্ষা করা হবে, দুই দফায় নেগেটিভ আসলেই কেবল প্রস্তুতি ম্যাচটি মাঠে গড়াবে বলে ধারণা করা হচ্ছে।

বিজ্ঞাপন

এদিকে এমন অভিযোগের প্রেক্ষিতে ক্যারিবিয়ান ক্রিকেট বোর্ডও আলাদাভাবে বিবৃতি দিয়েছে। তারাও নিজেরা পৃথকভাবে তদন্ত করবে বলে জানিয়েছে। বিবৃতিতে ক্যারিবিয়ান কর্তৃপক্ষ জানায়, ‘আমরা খবর পেয়েছি যে দলের বেশ কয়েকজন সদস্য কোয়ারেনটাইন নিয়ম ভেঙেছে। আমরা এই নিয়ম মানার ব্যাপারে কঠোর অবস্থায় আছি।’

আগামী ২৭ নভেম্বর তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচটি মাঠে গড়াবে। এরপর ৩ ডিসেম্বর ও ১১ ডিসেম্বর মাঠে গড়াবে প্রথম ও দ্বিতীয় টেস্ট।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন