বিজ্ঞাপন

আরিফুলের শেষের ঝড়ে ‘জেতা ম্যাচ’ হারল বরিশাল

November 24, 2020 | 10:16 pm

স্পোর্টস ডেস্ক

১৫২ রানের জবাব দিতে নেমে নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে শেষ দিকে সমীকরণ কঠিন করে ফেলেছিল জেমকন খুলনা। জিততে হলে শেষ ওভারে ২২ রান লাগত মাহমুদউল্লাহর দলের। প্রতিপক্ষ অধিনায়ক তামিম ইকবাল সেই কারনেই একটু সাহসী হলেন কিনা কে জানে! বল তুলে দিলেন স্পিনার মেহেদি হাসান মিরাজের হাতে। মিরাজের প্রথম পাঁচ বলেই চার চারটি ছক্কা হাঁকিয়ে কঠিন সমীকরণটা মিলিয়ে ফেলেন খুলনার আরিফুল ইসলাম। বঙ্গবন্ধু টি-টোয়েন্টির দ্বিতীয় ম্যাচে ফরচুন বরিশালের বিপক্ষে শেষ পর্যন্ত চার উইকেটে জিতেছে জেমকন খুলনা।

বিজ্ঞাপন

মঙ্গলবার (২৪ নভেম্বর) মিরপুরের শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে মাঝারি সংগ্রহের ম্যাচে আরিফুলের ভুমিকা নিশ্চয় মনে রাখবেন অনেকে। ছয়ে নেমে সয়েসয়ে এগিয়েছেন। রানরেট তরতর করে বেড়ে যাচ্ছিল তবুও দ্রুত রান তোলার ঝুঁকি নেননি, উইকেট আগলে ছিলেন ডানহাতি অলরাউন্ডার। টিকে থাকার সুবিধাটা শেষ ওভারে কাজে লাগিয়েছেন পুরোপুরি। ৩৪ বলে ২ চার ৪ ছক্কায় ৪৮ রানে অপরাজিত থাকা আরিফুলই ম্যাচ সেরা।

বরিশালের ১৫২ রানের জবাব দিতে নেমে শুরুতেই বিপদে পড়েছিল খুলনা। দলীয় ৪ রানের মাথায় ফিরে যান দুই ওপেনার এনামুল হক ও ইমরুল কায়েস। বিশ্বকাপে তিন নম্বরে ব্যাটিং করে তাক লাগিয়ে দেওয়া সাকিব আল হাসান নিষেধাজ্ঞা কাটিয়ে ফিরেও খুলনার হয়ে তিনে নেমেছিলেন আজ। ১৩ বলে ১৫ রান করে ফিরেছেন সেট হয়ে। অধিনায়ক মাহমুদউল্লাহও সুবিধা করতে পারেননি (১৬ বলে ১৭)। দলীয় ৭৮ রানের মাথায় জহুরুল ইসলামও যখন ২৬ বলে ৩১ করে ফিরলেন তখন ১৫২ রানকেই মনে হচ্ছিল বহু দূরের পথ। কিন্তু আরিফুলের শেষের জাদু যে তখনও বাকি ছিল সেটা কে জানত!

তরুণ শামিম হোসেন মাঝে ১৮ বলে ২৮ রান করে কিছুটা এগিয়ে দিয়ে গেছেন। তারপর আরিফুলের শেষ ওভারে নায়ক হয়ে ওঠা। ১৯.৫ ওভারে ছয় উইকট হারিয়ে জয়ের জন্য ১৫৫ রান তুলে ফেলে খুলনা। বরিশালের হয়ে দারুণ বোলিং করা দুই পেসার তাসকিন আহমেদ ও সুমন খান দুটি করে উইকেট নিয়েছেন।

বিজ্ঞাপন

এর খুলনার আঁটসাঁটো বোলিংয়ে ১৫২ রানেই আটকে যায় বরিশাল। বরিশালের ইনিংসের সূচনা করতে নামা স্পিন অলরাউন্ডার মেহেদি হাসান মিরাজ ফিরেছেন প্রথম বলেই। আল-আমিনের সুইংয়ে সুবিধা করতে না পারা তামিম (১৫ বলে ১৫) ফিরেছেন শহিদুল ইসলামের ওপর চড়াও হতে গিয়ে। এরপর সাকিব আল হাসানের আঘাত। নিষেধাজ্ঞা কাটিয়ে ফেরা সাকিব ফেরান তিনে নামা আফিফকে। তবে তরুণ পারভেজ হোসেন ইমন একপ্রান্ত ধরে দারুণভাবে এগুচ্ছিলেন।

তরুণ তারকা ৪২ বলে ৫১ রান করলেন বলেই বলার মতো একটা সংগ্রহ পেয়েছে বরিশাল। তার ইনিংসে চার ৩টি, ছক্কা ৪টি। তার মধ্যে সাকিব আল হাসানকে একবার আছড়ে ফেললেন গ্র্যান্ড স্ট্যান্ডে। তৌহিদ হৃদয় ২৫ বল খেলে দুই চারে করেছেন ২৭ রান। এছাড়া বলার মতো রান পেয়েছেন কেবল মুকিদাল ইসলাম অঙ্কন। ১০ বলে ৩ ছয়ে ২১ রান করেছেন উইকেটরক্ষক ব্যাটসম্যান। শেষ ব্যাটসম্যান তাসকিন আহমেদ ৫ বলে করেছেন ১২ রান। ২০ ওভারে ৯ উইকেট হারিয়ে ১৫২ রান তুলেছে বরিশাল।

বিজ্ঞাপন

খুলনার হয়ে ১৭ রানে চার উইকেট নিয়েছেন শহিদুল ইসলাম। দুটি করে উ্ইকেট নিয়েছেন শফিউল ইসলাম ও মাহমুদুল হাসান। সাকিব তিন ওভার বোলিং করে ১ উইকেট নিয়েছেন ১৮ রান খরচায়।

জেমকন খুলনা একাদশ: সাকিব আল হাসান, ইমরুল কায়েস, মাহমুদউল্লাহ রিয়াদ (অধিনায়ক), হাসান মাহমুদ, আল আমিন হোসেন, এনামুল হক বিজয়, শামিম পাটুয়ারি, আরিফুল হক, শফিউল ইসলাম, জহরুল ইসলাম অমি, শহিদুল ইসলাম।

ফরচুন বরিশাল একাদশ: তামিম ইকবাল, মেহেদি হাসান মিরাজ, তাসকিন আহমেদ, কামরুল ইসলাম রাব্বি, সুমন খান, আফিফ হোসেন, তৌহিদ হৃদয়, ইরফান শুক্কুর, পারভেজ হোসেন ঈমন, আমিনুল ইসলাম বিপ্লব, মাহিদুল ইসলাম অঙ্কন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএইচএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন