বিজ্ঞাপন

বিনামূল্যে ইংরেজি শেখাচ্ছে যুক্তরাষ্ট্র: নিবন্ধন উন্মুক্ত

November 24, 2020 | 11:23 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: যাদের মাতৃভাষা ইংরেজি নয়, তাদের জন্য ইংরেজিতে যোগাযোগের দক্ষতা এবং একইসাথে ব্যবসায় ও ব্যবসায় উদ্যোগ গ্রহণ বিষয়ে জ্ঞান বাড়াতে অনলাইন কোর্স চালু করেছে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়। অনলাইনে উন্মুক্ত এই কোর্সের (MOOC) জন্য নাম নিবন্ধন করা যাবে ১৮ ডিসেম্বর তারিখের মধ্যে। ২৮ ডিসেম্বরের মধ্যে শেষ করা যাবে ‘ইংলিশ ফর বিজনেস এন্ট্রারপ্রেনারশিপ সিলেবাস’ কোর্সটি।

বিজ্ঞাপন

কোর্সে নিবন্ধনের জন্য ভিজিট করতে হবে www.canvas.net/courses/57177/enrollment/new ওয়েব লিংকটি। www.canvas.net/browse/fhi/courses/english-business-entrepreneurship ওয়েবসাইট থেকে এই কোর্স সম্পর্কে বিস্তারিত জানা যাবে।

ঢাকার যুক্তরাষ্ট্র মিশন জানিয়েছে, বাস্তবসম্মত কোনো ব্যবসায়িক ধারণা প্রণয়নের সুযোগ শনাক্ত করা থেকে শুরু করে নতুন ব্যবসা হাতে নেওয়ার মূল উপাদানগুলো এই কোর্সে ধাপে ধাপে শেখানো হবে। বিভিন্ন উদাহরণ বা কেস স্টাডি, নির্বাচিত পাঠ এবং ভিডিও বক্তৃতার মাধ্যমে শেখানো হবে কিভাবে ঝুঁকি ও সুযোগ শনাক্ত করতে বাজার গবেষণাকে ব্যবহার করতে হয়। ব্যবসায়িক কোনো পরিকল্পনা বোঝা ও তৈরি করার পাশাপাশি বিনিয়োগকারী ও অর্থনৈতিক সহায়তা খুঁজে বের করার বিষয়গুলোও এই কোর্সে থাকবে। কোর্সটি শেষ করলে ব্যবসায়িক ধারণা তৈরি করে সেটি উপস্থাপনের সক্ষমতা অর্জন করতে পারবেন আগ্রহীরা।

মার্কিন মিশন আরও বলছে, কোর্সটি স্বয়ংক্রিয়। অর্থাৎ কোনো প্রশিক্ষকের সহায়তা ছাড়াই অংশগ্রহণকারীরা স্বাধীনভাবে এটি অধ্যয়ন করতে পারবেন। কোর্সটির পাঠদান করছে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ‘অনলাইন প্রফেশনাল ইংলিশ নেটওয়ার্ক’ শীর্ষক উদ্যোগ। আর কোর্সটি পরিচালনা করছে যুক্তরাষ্ট্রভিত্তিক অলাভজনক মানবিক উন্নয়ন সংস্থা এফএইচআই  ৩৬০।

বিজ্ঞাপন

এরই মধ্যে এই কোর্সে নিবন্ধনের সুযোগ উন্মুক্ত হয়েছে। ছয় মডিউলের এই কোর্সে অংশ নিতে আগ্রহী যারা, তারা আগামী ১৮ ডিসেম্বর পর্যন্ত নিবন্ধন করতে পারেন। নিবন্ধনের পর যেকোনো সময় কোর্সটিতে লগ-ইন করা যাবে। ২৮ ডিসেম্বরের মধ্যে শেষ করতে হবে ছয়টি মডিউল। যারা ৭০ শতাংশ বা তার বেশি স্কোর নিয়ে কোর্সটি শেষ করবেন, তাদের জন্য থাকছে একটি ডিজিটাল ব্যাজ ও সনদপত্র।

এই কোর্স শেষে অংশগ্রহণকারীরা তাদের ইংরেজি পাঠ ও শোনার দক্ষতা বাড়ানোর কৌশল চিহ্নিত করে এর প্রয়োগ ঘটাতে পারবেন। একইসঙ্গে  এবং ব্যবসায় ও ব্যবসায় উদ্যোগ বিষয়ক মূল শব্দসম্ভার অনুশীলনে সক্ষম হবেন। তারা দেশীয় অর্থনীতিতে ব্যবসায় উদ্যোগ গ্রহণের ভূমিকা বিশ্লেষণ, ব্যবসায়ের বিভিন্ন মডেল শনাক্ত করা ও সেগুলোর তুলনা এবং বিভিন্ন প্রেক্ষাপটে কার্যকর বাজার গবেষণা ও কার্যকর ব্যবসায় পরিকল্পনার মূল উপাদানগুলোর মূল্যায়নে সক্ষম হবেন। বিনিয়োগকারীদের আকৃষ্ট করা এবং ব্যবসায় শুরু করতে তহবিল সংগ্রহের কৌশল চিহ্নিতকরণ ও প্রণয়নের অনুশীলনেও সক্ষম হবেন তারা।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআইএল/টিআর

Tags: , , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন