বিজ্ঞাপন

৫০ বছর পর কেমন হবে রাবি— ত্রিমাত্রিক মডেল উন্মোচন!

December 16, 2020 | 9:30 pm

রাবি করেসপন্ডেন্ট

শিক্ষার গুণগতমানের উৎকর্ষ সাধন ও সম্পদের যথোপযুক্ত ব্যবহার নিশ্চিত করার লক্ষ্যে ৫০ বছর মেয়াদি (২০২০-২০৭০) একটি মাস্টারপ্ল্যান প্রণয়ন করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) প্রশাসন। সেই মাস্টারপ্ল্যান অনুযায়ী আগামী ৫০ বছর পর রাবি’র চেহারাটি কেমন দেখাবে, তার একটি ত্রিমাত্রিক মডেল উন্মোচন করা হয়েছে।

বিজ্ঞাপন

বুধবার (১৬ ডিসেম্বর) মহান বিজয় দিবস উপলক্ষে সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ তাজউদ্দীন আহমদ সিনেট ভবনের লবিতে স্থাপিত এই মাস্টারপ্ল্যানটির মডেল উন্মোচন করেন রাবি উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান। পরে তিনি মাস্টারপ্ল্যানের গ্রন্থিত কপিটিরও মোড়ক উন্মোচন করেন।

সীমিত পরিসরের এই আয়োজনে অন্যদের মধ্যে উপউপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা, উপউপাচার্য ও মাস্টারপ্ল্যান প্রণয়ন কমিটির আহ্বায়ক অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়া, প্রক্টর ও ছাত্র উপদেস্টা অধ্যাপক মো. লুৎফর রহমান, জনসংযোগ দফতরের প্রশাসক ড. মো. আজিজুর রহমান, অনুষদ অধিকর্তা, হল প্রাধ্যক্ষ, বিভাগীয় সভাপতি, ইনস্টিটিউট পরিচালকসহ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তা ও শিক্ষকরা উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

এর আগে, গত ১ অক্টোবর বিশ্ববিদ্যালয় সিন্ডিকেটের ৫০১তম সভায় মাস্টারপ্ল্যানটি অনুমোদন পায়। বিশ্ববিদ্যালয়ের প্রথম মাস্টারপ্ল্যান প্রণীত হয়েছিল ১৯৬২ সালে। প্রথম সেই মাস্টারপ্ল্যানের ধারণাগুলোকে সমন্বিত রেখে নতুন মাস্টারপ্ল্যানে যুগোপযোগী করা হয়েছে। বাংলাদেশের একটি খ্যাতনামা পরামর্শক প্রতিষ্ঠান এটি প্রণয়নে কারিগরি সহযোগিতা দিয়েছে।

নতুন মাস্টারপ্ল্যানটিতে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের প্রায় ৭৫০ একর এলাকাকে পাঁচটি অঞ্চলে ভাগ করা হয়েছে। এতে মূল তিনটি বিষয়কে প্রাধান্য দেওয়া হয়েছে— অবকাঠামোগত উন্নয়ন, কৌশলগত পরিকল্পনা ও স্থানিক পরিকল্পনা। ১০ বছর মেয়াদি প্রথম পর্যায় (২০২০-২০৩০), ২০ বছর মেয়াদি দ্বিতীয় পর্যায় (২০৩১-২০৫০) ও আরেকটি ২০ বছর মেয়াদি তৃতীয় পর্যায়ে (২০৫১-২০৭০) মাস্টারপ্ল্যানটি বাস্তবায়ন করা হবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন