বিজ্ঞাপন

জিয়ার নামে প্রতিষ্ঠিত দুই স্কুলের নাম পরিবর্তন আদেশ স্থগিত

December 28, 2020 | 7:29 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: বগুড়ায় গাবতলীতে সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের নামে প্রতিষ্ঠিত দুই স্কুলের নাম পরিবর্তনের আদেশ ছয় মাসের জন্য স্থগিত করেছেন হাইকোর্ট। একইসঙ্গে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের উপসচিব কামরুল হাসান স্বাক্ষরিত বেসরকারি মাধ্যমিক-৩ থেকে জারিকৃত জিয়াউর রহমানের নামে প্রতিষ্ঠিত স্কুলের নাম পরিবর্তনের অফিস আদেশকে কেন অবৈধ ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত।

বিজ্ঞাপন

আগামী চার সপ্তাহের মধ্যে শিক্ষা সচিব, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের মহাপরিচালক (বিজি), মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের উপসচিব, রাজশাহী শিক্ষা বোর্ডের চেয়ারম্যান, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বোর্ডের পরিদর্শক এবং বগুড়া জেলা শিক্ষা অফিসারকে ওই রুলের জবাব দিতে বলা হয়েছে।

সোমবার (২৮ ডিসেম্বর) ওই দুই স্কুলের সভাপতির দায়ের করা রিটের শুনানি নিয়ে বিচারপতি জে বি এম হাসান ও খাইরুল আলমের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে রিট আবেদনের শুনানি করেন আইনজীবী রুহুল কুদ্দুস কাজল। তার সঙ্গে ছিলেন মো. আকতার রসুল (মুরাদ), নুসরাত ইয়াসমিন সুমাইয়া, আব্দুল্লাহিল মারুফ ফাহিম। আর রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তুষার কান্তি রায় ও সহকারী অ্যাটর্নি জেনারেল ফারহানা পারভীন বীথি।

বিজ্ঞাপন

আদেশের বিষয়টি সারাবাংলাকে নিশ্চিত করেছেন সহকারী অ্যাটর্নি জেনারেল ফারহানা পারভীন বীথি।

গত ১৯ এপ্রিল শিক্ষা মন্ত্রণালয়ের উপসচিব মো. কামরুল হাসান স্বাক্ষরিত এক অফিস আদেশে বগুড়ার গাবতলী উপজেলার শহীদ জিয়াউর রহমান গালর্স হাইস্কুলের নাম পরিবর্তন করে করা হয় সুখানপুকুর বন্দর গালর্স হাইস্কুল এবং গাবতলী শহীদ জিয়া হাই স্কুলের নাম পরিবর্তন করে করা হয় গাবতলী পূর্বপাড়া হাইস্কুল।

পরে এ আদেশের বৈধতা চ্যালেঞ্চ করে হাইকোর্টে রিট দায়ের করেন ওই দুই স্কুলের ম্যানেজিং কমিটির সভাপতি মোর্শেদ মিল্টন ও মো. আমিনুল হক।

বিজ্ঞাপন

আদেশের পর রিটের পক্ষের আইনজীবী মো. আকতার রসুল (মুরাদ) সারাবাংলাকে বলেন, ‘গাবতলীতে ২০০০ সালে শহীদ জিয়াউর রহমান গালর্স হাইস্কুল এবং ১৯৯৬ সালে গাবতলী শহীদ জিয়া হাই স্কুল প্রতিষ্ঠিত হয়। স্কুল দুটির সব কার্যক্রম সেই নামেই পরিচালিত হয়ে আসছিল। কিন্তু চলতি বছরের ১৯ এপ্রিল শিক্ষা মন্ত্রণালয়ের এক আদেশে কোনো কারণ উল্লেখ ছাড়াই স্কুলদুটির নাম পরিবর্তন করা হয়।’

পরে শিক্ষা মন্ত্রণালয়ের ওই আদেশ চ্যালেঞ্জ করে বর্তমান সুখানপুকুর বন্দর গালর্স হাইস্কুলের ম্যানজিং কমিটির সভাপতি মোর্দেশ মিল্টন এবং গাবতলী পূর্বপাড়া হাইস্কুলের ম্যানেজিং কমিটির সভাপতি মো. আমিনুল হকের পক্ষে সুপ্রিম কোর্টে রিট দায়ের করা হয়।

তিনি আরও বলেন, ‘এ বিষয়ে শুনানি নিয়ে হাইকোর্ট সাবেক স্কুল দুটি থেকে সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের নাম বাদ দেওয়ার সিদ্ধান্ত ছয় মাসের জন্য স্থগিত করেছেন। একই সঙ্গে এ বিষয়ে রুল জারি করেছেন আদালত। আগামী চার সপ্তাহের মধ্যে সংশ্লিষ্টদের রুলের জবাব দিতে বলা হয়েছে।’

বিজ্ঞাপন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন