বিজ্ঞাপন

‘ভোট জোগাড় করে দিতেই হবে’

January 4, 2021 | 11:25 am

আন্তর্জাতিক ডেস্ক

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন-২০২০ এ জর্জিয়া অঙ্গরাজ্য থেকে জয় পেয়েছেন ডেমোক্রেট প্রার্থী জো বাইডেন। কিন্তু, সেই ফলাফল ট্রাম্প তার নিজের দিকে ঘোরাতে জর্জিয়ার প্রশাসনিক কর্মকর্তাদের ফোন করেছিলেন। ট্রাম্পের ওই ফোনালাপের ফাঁস হওয়া অডিও রেকর্ড হাতে পেয়েছে ওয়াশিংটন পোস্ট।

বিজ্ঞাপন

এদিকে, চার মিনিটি ২০ সেকেন্ডের ওই অডিও থেকে শোনা যাচ্ছে – জর্জিয়ার রিপাবলিকান সচিব ব্র্যাড রাফেনসপার্জারের সঙ্গে কথা বলেছেন ট্রাম্প। ব্র্যাডকে তিনি বলেছেন, জর্জিয়ায় জেতার মতো ভোট খুঁজে বের করতে। কারণ তিনি বিশ্বাস করেন না, জর্জিয়ায় জো বাইডেনের কাছে তিনি হেরেছেন।

অন্যদিকে, এই প্রথম জর্জিয়ায় কোনো ডেমোক্রেট প্রার্থী রিপাবলিকানের চেয়ে বেশি ভোট পেয়েছেন। জর্জিয়ার ইতিহাসে এ ঘটনা অভূতপূর্ব। নির্বাচনের আগে জর্জিয়ায় জয়ের ব্যাপারে ট্রাম্প যথেষ্ট আত্মবিশ্বাসী ছিলেন। কিন্তু, শেষ পর্যন্ত তা সম্ভব হয়নি। ট্রাম্পের চেয়ে ১১ হাজার ৭৭৯ ভোট বেশি পেয়েছেন বাইডেন। প্রাথমিক ভাবে তিনি দাবি করেছিলেন ডেমোক্রেটরা ভোটে কারচুপি করেছেন। কিন্তু, সেই দাবি ধোপে না টেকায়, জর্জিয়ার রাজ্য সরকারের উপর চোটপাট শুরু করেন তিনি। ওই ফোনালাপ তারই প্রমাণ।

ওদিকে, ফোনালাপ থেকে আরও শোনা যাচ্ছে – ব্র্যাড এবং তার আইনজীবীকে রীতিমতো হুমকি দিচ্ছেন ট্রাম্প। বলছেন – তিনি বিশ্বাস করেন না, জর্জিয়ায় তিনি হেরেছেন। যে ভাবেই হোক ভোট জোগাড় করে দিতেই হবে। প্রয়োজনে আবার ভোট গণনা করতে হবে। জর্জিয়া অঙ্গরাজ্য তার চাই।

বিজ্ঞাপন

অপরদিকে, ব্র্যাড এবং তার আইনজীবী একাধিকবার ট্রাম্পকে বোঝানোর চেষ্টা করেছেন, ওই ভাবে ভোট জোগাড় করা সম্ভব নয়। ট্রাম্প যে কারচুপির কথা বলছেন, তার কোনো প্রমাণ নেই। কিন্তু, শেষপর্যন্ত ট্রাম্প কোনো কথাই মানতে রাজি হননি।

সারাবাংলা/একেএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন