বিজ্ঞাপন

ভ্যাকসিন রফতানিতে হস্তক্ষেপ – ইইউ’র সমালোচনায় ডব্লিউএইচও

January 31, 2021 | 3:47 pm

আন্তর্জাতিক ডেস্ক

ইউরোপীয় ইউনিয়নভুক্ত (ইইউ) দেশগুলোতে উৎপাদিত কোভিড-১৯ ভ্যাকসিন রফতানি নিয়ন্ত্রণের যে ঘোষণা ইইউ দিয়েছে তার কঠোর সমালোচনা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। এ বিষয় নিয়ে হুঁশিয়ারি উচ্চারণ করে ডব্লিউএইচও বলেছে, এর ফলে মহামারি আরো দীর্ঘস্থায়ী হতে পারে। খবর রয়টার্স।

বিজ্ঞাপন

এর আগে, করোনা মোকাবিলায় ইইউভুক্ত দেশগুলোতে ২৭ ডিসেম্বর থেকে একযোগে ভ্যাকসিন প্রয়োগ কার্যক্রম শুরু হয়। সেখানে ফাইজার-বায়োএনটেক এবং অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন দেওয়া হচ্ছে।

কিন্তু, সম্প্রতি উৎপাদন কমে যাওয়ার কথা বলে ফাইজার এবং অ্যাস্ট্রাজেনেকা উভয়ই ইউরোপে প্রতিশ্রুতি অনুযায়ী ভ্যাকসিন সরবরাহ করা সম্ভব হবে না বলে জানিয়ে দিয়েছে।

এদিকে, ভ্যাকসিন সরবরাহে বিলম্বের কারণে ইউরোপের দেশগুলো তাদের পরিকল্পনা ‍অনুযায়ী ভ্যাকসিন প্রয়োগ কার্যক্রম চালিয়ে যেতে পারবে না। এ নিয়ে বিরোধের জেরেই ইইউভুক্ত দেশগুলোতে উৎপাদিত ভ্যাকসিন রফতানি হস্তক্ষেপের সিদ্ধান্ত নেয়। ওই সিদ্ধান্তকে খুবই উদ্বেগজনক প্রবণতা বলে বর্ণনা করেন ডব্লিউএইচওর উপ প্রধান মারিআঞ্জেলা সিমাও।

বিজ্ঞাপন

তার আগে, ডব্লিউএইচও প্রধান টেড্রোস আধানম গেব্রেইসাস বলেন, ভ্যাকসিনের জাতীয়করণের ফলে মহামারির অবসানে আরও দীর্ঘসময় লেগে যেতে পারে।

তিনি বলেন, ভ্যাকসিন মজুতের কারণে মহামারি চলতেই থাকবে। বিশ্ব অর্থনীতি পুনরুদ্ধারের গতিও ধীর হয়ে পড়বে। যা মানবিক মূল্যবোধের বিপর্যয় ডেকে নিয়ে আসবে। সঙ্গত কারনেই বিশ্বজুড়ে বৈষম্য আরও বাড়বে।

অপরদিকে, ইইউভুক্ত দেশগুলোতে অবস্থিত কারখানায় উৎপাদিত ভ্যাকসিন ইইউ’র বাইরের দেশগুলোতে রফতানি করতে এখন থেকে ইইউ’র অনুমতি নিতে হবে।

বিজ্ঞাপন

প্রসঙ্গত, বেলজিয়ামে ফাইজারের কারখানা থেকে বর্তমানে যুক্তরাজ্যে ভ্যাকসিন রফতানি করা হচ্ছে।

এ বিষয়ে ইউরোপীয় কমিশনের পক্ষ থেকে বলা হয়, নিজেদের নাগরিকদের সুরক্ষা ও নিরাপত্তা নিশ্চিত করতে এই সিদ্ধান্ত নেওয়া ছাড়া আর কোনো পথ খোলা ছিল না।

রয়টার্স জানিয়েছে, ইইউ’র এই সিদ্ধান্তের কারণে যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, কানাডা ও অস্ট্রেলিয়াসহ বিশ্বের প্রায় ১০০ দেশকে ভুগতে হবে।

যদিও ইইউ বারবার বলছে, এ ব্যবস্থা অস্থায়ী। তারা ভ্যাকসিন রফতানির ওপর কোনো ধরনের নিষেধাজ্ঞা আরোপ করছে না।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন