বিজ্ঞাপন

সূচকের বড় পতনে ১১ ব্রোকারেজ হাউজ নজরদারিতে

February 7, 2021 | 10:33 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: দে‌শের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) রোববার (৭ ফেব্রুয়া‌রি) বড় ধরনের পতনের ফ‌লে ১১টি ব্রোকারেজ হাউজের ওপর নজরদারি বাড়িয়েছে বাংলা‌দেশ সি‌কিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ ক‌মিশন (বিএসইসি)।

বিজ্ঞাপন

‌রোববার বি‌কে‌লে ডিএসইর সার্ভিলেন্স বিভা‌গের সঙ্গে বৈঠক ক‌রে‌ এ সিদ্ধান্ত নেয় বিএসইসি। বিএসইসির নির্বাহী পরিচালক মোহাম্মদ রেজাউল করিম সারাবাংলাকে বিষয়টি নিশ্চিত করেছেন।

‌বিএসইসি সূ‌ত্রে জানা গে‌ছে, পুঁজিবাজা‌রে তালিকাভুক্ত আটটি কোম্পানির শেয়ার বি‌ক্রির চাপের কার‌ণে রোববার পুঁজিবাজারে বড় ধরনের দরপত‌ন হয়েছে। এদিন ১১টি ব্রোকারেজ হাউজ থেকে আটটি কোম্পানির শেয়ার বিক্রির চাপ ছিল বলেও বিএসইসির সার্ভিলেন্স বিভাগ নিশ্চিত হয়েছে। বিএসইসি সার্ভিলেন্স বিভাগ জানিয়েছে, আটটি কোম্পা‌নির শেয়ার বিক্রির চাপে সূচক কমেছে ৮০ পয়েন্ট। এছাড়া একটি ব্রোকারেজ হাউজ থেকে অতিরিক্ত বিক্রির চাপ আসে।

বিএসইসি নির্বাহী প‌রিচালক ও মুখপাত্র ‌মোহাম্মদ রেজাউল করিম বলেন, অস্বাভাবিক দর পতনের কারণ খতিয়ে দেখছে বিএসইসি। এ পতনের পিছনে কোনো কারসাজি রয়েছে কি না তাও তথ্য-প্রমাণসহ খতিয়ে দেখা হবে বলে উল্লেখ করেন তিনি।

বিজ্ঞাপন

বিএসই‌সি সূ‌ত্রে জানা গে‌ছে, এখন থে‌কে লেনদেনের সময়ে বাজার পর্যবেক্ষণে আ‌রও বে‌শি গুরুত্ব দেওয়া হবে। পাশাপা‌শি অস্বাভাবিক লেনদেন হওয়া ব্রোকারেজ হাউজগুলোর ওপর নজরদারি বাড়া‌নো হবে।

উল্লেখ্য, রোববার ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৪২ পয়েন্ট এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৪১৪ পয়েন্ট কমেছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/এমআই

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন